ইটভাটায় পোড়ানো হচ্ছে কাঠ, হুমকিতে কৃষি জমি

খুলনা, জাতীয়

সোহাগ আলী, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-31 19:53:59

ঝিনাইদহের ইটভাটাগুলোতে কয়লার পরিবর্তে জ্বালানি হিসেবে পোড়ানো হচ্ছে শত শত মণ কাঠ। এতে পরিবেশ বিপন্ন হচ্ছে এবং শত শত হেক্টর কৃষি জমি হুমকির মুখে পড়ছে। এ ক্ষেত্রে প্রশাসন নীরব ভূমিকা পালন করছে।

জানা যায়, ঝিনাইদহের ৬ উপজেলায় প্রায় দেড়শ ইটভাটাতে কাঠ পোড়ানো হচ্ছে। এর মধ্যে শতাধিক ভাটার কোনো অনুমোদন নেই। কাঠ চেরার জন্য বেশ কয়েকটি ইটভাটার পাশে করাত কল বসানো হয়েছে।

বিভিন্ন উপজেলায় গিয়ে দেখা যায়, ইটভাটাগুলোর বেশির ভাগেরই লাইসেন্স নেই। তারা আইন-কানুনের তোয়াক্কা না করে অবাধে কাঠ পোড়াচ্ছে। সেই সঙ্গে ব্যারেল চিমনি ব্যবহার করছে। কৃষকের অভাবের সুযোগ নিয়ে টপ সয়েল কিনে নিচ্ছে। আর এতে উর্বরতা হারাচ্ছে কৃষি জমি।

ঝিনাইদহ-কালীগঞ্জ মহাসড়কের পাশে দুটি ইটভাটায় গিয়ে দেখা যায়, ২ ইটভাটাতেই কাঠ পোড়ানো হচ্ছে। একটিতে ব্যারেল চিমনি ব্যবহার করা হচ্ছে। এছাড়া জেলার বিভিন্ন উপজেলায় গড়ে উঠেছে অনুমোদনহীন ইটভাটা। কৃষি জমি নষ্ট করে গড়ে ওঠা এসব ইটভাটার কারণে নষ্ট হচ্ছে ফসল।

কালীগঞ্জের স্থানীয় রাশেদ বিশ্বাস জানান, প্রতিটি ভাটায় অনবরত কাঠবোঝাই যানবাহন প্রবেশ করে। ভাটাগুলোতে মজুদ রয়েছে হাজার হাজার মণ কাঠ। কয়লার পরিবর্তে জ্বালানি হিসেবে কাঠ পোড়ানো হচ্ছে। কৃষিজমি এবং জনবসতিপূর্ণ এলাকায় গড়ে ওঠা এসব ভাটায় স্বল্প উচ্চতার টিনের তৈরি চিমনি দিয়ে ধোঁয়া বের হচ্ছে। এতে ফসলসহ পরিবেশের ওপর বিরূপ প্রভাব পড়ছে। দ্রুত এসব ইটভাটার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি তার।

এ ব্যাপারে ইটভাটা মালিক সমিতির সভাপতি মাহমুদুল ইসলাম ফোটন জানান, ব্যারেল চিমনি ও কাঠ পোড়ানো দণ্ডনীয় অপরাধ। এ ধরনের কাজ না করার জন্য মালিক সমিতির পক্ষ থেকে প্রত্যেককে বলে দেওয়া হয়েছে। যদি কেউ কাঠ পোড়ায় তাহলে তার দায়ভার তাকেই নিতে হবে।

এ সম্পর্কিত আরও খবর