প্রযুক্তি সেবা পাচ্ছে প্রত্যন্ত অঞ্চলের রোগীরা

খুলনা, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-07-30 12:08:45

আধুনিক প্রযুক্তি ব্যবহার করে প্রত্যন্ত অঞ্চলের রোগীদের চিকিৎসা সেবা প্রদানের জন্য ২০১৫ সালে টেলিমেডিসিন চিকিৎসা চালুর উদ্যোগ নেয় সরকার। এরই অংশ হিসেবে ভিডিও কনফারেন্সের মাধ্যমে গ্রামের রোগীদের টেলিমেডিসিন সেবা প্রদান করে আসছে চুয়াডাঙ্গার স্বাস্থ্য কমপ্লেক্সগুলো।

জেলার দামুড়হুদা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে উন্নতমানের চিকিৎসক দ্বারা চিকিৎসা সেবা নিশ্চিত করতে ২০১৫ সালের জুন মাসে টেলিমিডিসিন সেবা চালু হয়। সরকারি ছুটি ছাড়া প্রতিদিন রোগীদের এ সেবা দেয়া হচ্ছে। প্রতিদিন সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত টেলিমেডিসিন সেবা দেয়া হয়। বিভাগীয় শহরসহ দেশের স্বনামধন্য সরকারি মেডিকেল কলেজের বিশেষজ্ঞ ডাক্তারদের মাধ্যমে আগত রোগীদের বিনামূল্যে টেলিমেডিসিনের আওতায় চিকিৎসা সেবা দেয়া হয়।

জেলার সুশীল সমাজের ব্যক্তিরা বলছে, ভালো ডাক্তার দেখানোর সামর্থ্য যেসব দরিদ্র পরিবারের নেই তারাই মূলত এ সেবা গ্রহণ করছেন। ইতোমধ্যে বিশেষজ্ঞ ডাক্তার দ্বারা টেলিমেডিসিন সেবার মাধ্যমে দেশের বিভিন্ন অঞ্চলের মানুষ এর সুফল ভোগ করছে। সে কারণে চিকিৎসা সেবার প্রচলিত নিয়মের পরিবর্তন এনে ধীরে ধীরে ডিজিটাল পদ্ধতিতে চিকিৎসা সেবা চালুর উদ্যোগ নিয়েছে সরকার। যাতে কেউ চিকিৎসা সেবার বাইরে না থাকে। টেলিমেডিসিন একটি আধুনিক চিকিৎসা সেবা পদ্ধতি। এ পদ্ধতি ব্যবহার করে গ্রামের মানুষকেও বিশেষজ্ঞ ডাক্তারের মাধ্যমে চিকিৎসা দেওয়া সম্ভব হচ্ছে।

জেলা সিভিল সার্জন অফিস বলছে, বাংলাদেশের প্রতি ৪ হাজার ২৫১ জন লোকের জন্য মাত্র একজন ডাক্তার আছে। ফলে অনেককেই কষ্ট করে দূরে কোথাও চিকিৎসা সেবা নিতে হয়। এসব বিষয় বিবেচনা করে টেলিমেডিসিন স্বাস্থ্যসেবা চালুর উদ্যোগ নিয়েছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ। টেলিমেডিসিনের মাধ্যমে জেলার দামুড়হুদা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে রোগীদের শিশুবিভাগ, মনোরোগ, চর্ম, গাইনি, অর্থোপেডিক্স, মেডিসিনসহ ডায়াবেটিক ও নাক, কান, গলার চিকিৎসা সেবা দেয়া হচ্ছে।

দামুড়হুদা উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা.আবু হেনা মুহাম্মদ জামাল জানান, টেলিমেডিসিন সেবা অল্পদিনে গ্রামের মানুষের কাছে জনপ্রিয় হয়ে উঠেছে। এই চিকিৎসা সেবার মাধ্যমে গ্রামের অনেক অসহায় রোগীদের উপকার হবে।

এ সম্পর্কিত আরও খবর