নাসিক নির্বাচন: নজিরবিহীন নির্বাচন, ঝড় নেট দুনিয়ায়

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-29 19:30:37

শেষ হল নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের ভোট গ্রহণ। কোনও প্রকার রক্তারক্তির ঘটনা ছাড়াই সকাল থেকে একটি সফল নির্বাচন দেখলো দেশবাসী। নেটিজেনরা বলছেন, এ সরকারের আমলে এমন ঘটনা নজিরবিহীন। সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করছেন ভোট প্রদান পরবর্তী ‘ভি ফিঙ্গার্ড’ ছবি।

রোববার (১৬ জানুয়ারি) সকাল আটটা থেকে শুরু হয় নাসিকের ভোটগ্রহণ। সারাদিন বিচ্ছিন্ন কিছু ঘটনা ছাড়া বিকেল চারটায় উৎসবমুখরতা নিয়েই শেষ হয় ভোট। নাগরিকগণ সুষ্ঠুভাবেই ভোট দিতে পেরেছেন পছন্দের প্রার্থীকে।

উৎসাহের সাথে ভোট দিতে দেখা গেছে নেটিজান তরুণদের। প্রথমবারের মত ভোট দিতে যান তানভীর কারিম তরঙ্গ। কোনো রকম বাধার মুখে না পড়েই দিতে পেরেছেন নিজের ভোটটি। হাতে অঙ্কিত ভোট দেওয়ার চিহ্ন দেখিয়ে ফেসবুকে পোস্ট করেছেন নিজের ছবি। অনেকেই ভোট শেষে লাইভে এসে ব্যক্ত করছেন সুষ্ঠুভাবে ভোটদানের অনুভূতি। অনেকেই ‘নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচন-২০২২’ লিখেও ছবি পোস্ট করছেন ফেসবুকে। আতঙ্কিত নেই কেউ। মাঝে মাঝে কিছু বিচ্ছিন্ন ঘটনা আর কেন্দ্র থেকে বের করে দেওয়ার উড়ো অভিযোগ ছাড়া সামনে আসছে না তেমন কিছু।

নেটিজান আল এমডি বিপ্লব চৌধুরী ফেসবুক পোস্টে লিখেছেন, সুষ্ঠু ভোটের মধ্যমে (মাধ্যমে) শেষ হলো নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচন। এখন ফলাফলের অপেক্ষায়।

নারী ভোটারদের দীর্ঘলাইন

পূর্ব ঘোষিত ইশতেহার অনুযায়ী, পর্যাপ্ত আইনশৃঙ্খলা রক্ষাবাহিনী ও সংশ্লিষ্টদের সর্বোচ্চ সহযোগীতায় সুষ্ঠুভাবে সম্পন্ন হতে যাচ্ছে এবারের নির্বাচন। নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার বলেছেন, নারায়ণগঞ্জ সিটি নির্বাচন সর্বোত্তম একটি নির্বাচন। দেশবাসীর জন্য এটি একটি দৃষ্টান্ত হয়ে থাকবে।

তবে বরাবরের মত এবারও ইভিএম বিড়ম্বনায় পড়েছেন ভোটারগণ। কেউ কেউ পারছিলেন না ইভিএমের সাথে তাল মিলাতে; আবার কারো কারো মিলছিল না আঙুলের ছাপ। মাঝে মাঝে যান্ত্রিক ত্রুটি থাকায় কিছু সময়ের জন্য বন্ধও রাখতে হচ্ছে ভোটগ্রহণ। তবে সব বিড়ম্বনা ছাপিয়ে সহিংসতা আর মারকাটের ঘটনা ছাড়াই নির্বাচন সম্পন্ন হতে যাচ্ছে অভিজাত চুনকা-ওসমানের এলাকায়।

তবে কে হাসবে শেষ হাসি! আর কার বাড়াতে হবে আরও জনসম্পৃক্ততা; তাই দেখার পালা। নবাগত মেয়রের মুখ দেখতে ফুলের মালা নিয়ে অপেক্ষা করছেন নাসিকবাসী। এর মধ্যেই নগরজুড়ে আগেই বিজয় মিছিল দিচ্ছে তৈমুর সমর্থকদল। নিজের প্রার্থীর জয়ের বিষয়ে শতভাগ আশাবাদী তারা।

নির্বাচন শেষ পর্যন্ত অবাধ ও সুষ্ঠু হলে তৃতীয় মেয়াদেও মেয়র পদে জয়ী হবেন বলে আশাপ্রকাশ করেছেন সরকার দলীয় প্রার্থী ডা. সেলিনা হায়াৎ আইভী। চুনকা কন্যা বলেন, আমি জয়ের ব্যাপারে আশাবাদী। তবে, নির্বাচনের ফলাফল যাই হোক আমি মেনে নেব।

উৎসবমুখর পরিবেশে ভোট দিচ্ছেন ভোটাররা

পরিবেশ এখনও পর্যন্ত অনুকূল এবং শান্তিপূর্ণ বলে মনে করছেন আইভীর একমাত্র প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী বিএনপি নেতা অ্যাডভোকেট তৈমুর আলম খন্দকার।

হাতি মার্কার এ জায়ান্ট প্রার্থী বলেন, পরিস্থিতি এখন পর্যন্ত শান্তিপূর্ণ বলে মনে হচ্ছে, ভোট গণনার পর পুরোপুরি বলতে পারবো।

রিটার্নিং কর্মকর্তা মাহফুজা আক্তার জানান, নারায়ণগঞ্জ সিটি করপোরেশনে ভোট হয়েছে শান্তিপূর্ণ ও উৎসবমুখর পরিবেশে; গোলযোগবিহীন এ নির্বাচনে ভোটার উপস্থিতিও তুলনামূলক ভালো।

নারায়ণগঞ্জের জেলা প্রশাসক (ডিসি) মোস্তাইন বিল্লাহ বলেন, আমরা বেশ কয়েকটি কেন্দ্র পরিদর্শন করেছি। মানুষ অত্যন্ত সুশৃঙ্খলভাবে ভোট দিয়েছেন। শান্তিপূর্ণ ও নিরপেক্ষভাবে ভোটগ্রহণ হয়েছে। ভোটের ফলাফল প্রকাশের পরেও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা মাঠে থাকবেন।

এ সম্পর্কিত আরও খবর