এক গলিতে ১৩ স্কুল, নিচ্ছে ফরম পূরণের গলাকাটা ফি

ঢাকা, জাতীয়

তাসকিন আল আনাস, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম  | 2023-08-31 21:54:07

পুরান ঢাকার ইসলাম বাগ, ঘিঞ্জি এলাকা। সরু গলিগুলো বিদ্যুতের তারে প্যাঁচানো। শুনলে অবাক হলেও, এই এলাকার একটি গলিতেই ১৩ টি স্কুল। এই স্কুলগুলোতে এসএসসি ফরম পূরণে নেওয়া হচ্ছে অতিরিক্ত ফি। প্রতিটা স্কুলেই নেয়া হচ্ছে সরকার নির্ধারিত ফি এর তুলনায় প্রায় সাড়ে ছয় গুণ বেশি টাকা। আর অভিযোগের আঙ্গুল এই এলাকাটির প্রায় সব স্কুলের দিকেই।

সোমবার (১২ নভেম্বর) অভিযোগের সূত্র ধরে বার্তা২৪ সরেজমিন অনুসন্ধানে গিয়ে এমন চিত্র দেখতে দেখা।

ইসলামবাগ মডেল স্কুলের এক শিক্ষার্থীর কাছে অতিরিক্ত ফি দাবি করা হয়। এমনকি বাড়তি টাকা না দিতে পারলে ফরম পূরণ করতে দেয়া হচ্ছে না বলেও জানান ওই শিক্ষার্থীর অভিভাবক। এমতবস্থায় নিরুপায় অভিভাবক নিজ সন্তানের ভবিষ্যতে নিয়ে শংকিত হয়ে পড়েন।

এই ভুক্তভোগীর অভিযোগের পরিপ্রেক্ষিতে প্রতিবেদন তৈরিতে অভিযুক্ত স্কুলে  গিয়ে দেখা যায়, নতুন করে সংস্কার কাজ চলছে স্কুলের।

পরীক্ষা ফি এর ব্যাপারে প্রধান শিক্ষক মাহমুদ ফিরোজের সঙ্গে কথা বলতে চাইলে অন্য শিক্ষকরা জানান, তিনি এখন স্কুলে নেই তার নিজের অফিস, পরিবার পরিকল্পনা মন্ত্রণালয়ে আছেন। কখন আসলে ওনাকে (প্রধান শিক্ষক) পাব –জানতে চাইলে তারা জানান, তাহলে বিকাল ৫টার পর আসতে হবে।

তবে পরীক্ষার ফি বিষয়ে জানতে চাইলে স্কুলে অবস্থানরত অন্য শিক্ষকরা বিষয়টি এড়িয়ে যান। তারা এ নিয়ে প্রধান শিক্ষকের সঙ্গে কথা বলার পরামর্শ দেন।

পরে প্রধান শিক্ষক মাহমুদ ফিরোজের সঙ্গে ফোনে যোগাযোগ করা হয়।  তিনি বলেন ‘ আজকেই টাকা জমা দিতে হবে। কত টাকা জমা দিতে হবে জানতে চাইলে তিনি বলেন ওইখানে লেখা আছে দেখে নেন।

পরে স্কুলের নথি থেকে দেখা যায় সর্বমোট জমা দিতে হবে ১৩ হাজার ৮০০ টাকা, যেখানে ফরম পূরণের জন্যই নেয়া হচ্ছে প্রায় ১১ হাজার টাকা ।

সরকার নির্ধারিত ফি’র তুলনায় অতিরিক্ত ফি আদায়ের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, এইটা সরকারি স্কুল না, আমি যার আন্ডারে পরীক্ষা দেওয়াই তাকে আমার দিতে হয় সাড়ে আট হাজার টাকা। বাকি টাকা কি আমি পকেট থেকে দিবো? আর পরীক্ষা দিতে হলে স্কুল নির্ধারিত ফি ১১ হাজার টাকাই দিতে হবে সাথে কোচিং, মডেল টেস্ট ফি বাবদ দিতে হবে আরো প্রায় সাড়ে তিন হাজার টাকা।

শুধু ইসলামবাগ মডেল স্কুল নয়, একই এলাকার ইসলাম বাগ আইডিয়াল স্কুল, চাইল হ্যাভেন প্রি ক্যাডেট স্কুলেরও একই অবস্থা। প্রত্যেকেরই নোটিশ বোর্ডে এসএসসি এর ফরম পূরণের তালিকায় লেখা ১১ হাজার টাকা।

অভিযুক্ত স্কুলগুলো যে স্কুলের অধীনে পরীক্ষা দিবে অতিরিক্ত ফরম ফি নেয়ার ব্যাপারে সেই ইসলামবাগ আশরাফ আলী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা বলেন, আমরা কখনই অতিরিক্ত ফি নেই না। এমনকি সরকার নির্ধারিত ফি এর বাইরে অকৃতকার্য শিক্ষার্থীদের মান উন্নয়ন ও আবারো পরীক্ষা নিলেও আমরা এক্সট্রা টাকা নেইনা। তাই অতিরিক্ত ফরম পূরণ ফির টাকার সাথে আমাদের কোন প্রকার লেনদেনই নাই। এ সময় তিনি প্রতিবেদককে নিজেদের টাকা নেয়ার স্লিপও দেখান ।  যাতে ১৮০০ টাকাই উল্লেখ আছে।

এবার মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড থেকে এসএসসি ও সমমানের পরীক্ষায় ফরম পূরণের ক্ষেত্রে শিক্ষার্থীপ্রতি সর্বোচ্চ ফি নির্ধারণ করেছে এক হাজার ৮০০ টাকা। গত ৮ নভেম্বর, বৃহস্পতিবার ঢাকা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক তপন কুমার সরকার স্বাক্ষরিত এ বিষয়ে একটি নির্দেশনা জারি করা হয়েছে। সব বিভাগের জন্যই বিলম্ব ফি নির্ধারণ করা হয়েছে ১০০ টাকা। ঢাকা, চট্টগ্রাম ও মাদরাসা শিক্ষা বোর্ড আলাদা আলাদা বিজ্ঞপ্তি জারি করেছে। ঢাকা বোর্ডের জারিকৃত নির্দেশনা অনুযায়ী, বিজ্ঞান বিভাগ চতুর্থ বিষয়সহ ফরম পূরণের ফি এক হাজার ৮০০ টাকা। এর মধ্যে বোর্ড ফি এক হাজার ৩৮৫ এবং কেন্দ্র ফি ৪১৫ টাকা। ব্যবসায় শিক্ষা বিভাগ চতুর্থ বিষয়সহ ফরম পূরণের ফি এক হাজার ৬৮০ টাকা। এর মধ্যে বোর্ড ফি এক হাজার ২৯৫ টাকা ও কেন্দ্র ফি ৩৮৫ টাকা। অন্যদিকে মানবিক বিভাগ চতুর্থ বিষয়সহ ফরম পূরণের ফি এক হাজার ৬৮০ টাকা। এর মধ্যে বোর্ড ফি এক হাজার ২৯৫ টাকা ও কেন্দ্র ফি ৩৮৫ টাকা। এসএসসি ও সমমানের পরীক্ষায় অনলাইনে ফরম পূরণের সময়সীমা নির্ধারণ করা হয়েছে ৭ থেকে ১২ নভেম্বর পর্যন্ত। তবে বিলম্ব ফি দিয়ে ১৪ থেকে ১৮ নভেম্বর পর্যন্ত অনলাইনে ফরম পূরণ করা যাবে। অার এ নির্দেশনা না মানা হলে উক্ত স্কুলের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কথাও বলা হয়েছে।

এদিকে এসবের মাঝেই চলছে দুদকের অভিযান। রোববার ফরম পূরণে অতিরিক্ত টাকা নেয়ার অভিযোগে দুদক এনফোর্সমেন্ট ইউনিটের  ভারপ্রাপ্ত প্রধান সমন্বয়ক ও মহাপরিচালক (প্রতিরোধ ) সারোয়ার মাহমুদ এর  নির্দেশে যাত্রাবাড়ী আইডিয়াল  স্কুল অ্যান্ড কলেজে অভিযান চালায় দুদক। অভিযানকালে বিদ্যালয়টির ভারপ্রাপ্ত অধ্যক্ষ মোঃ মনিরুজ্জামান ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, ফরম পূরণে সরকার নির্ধারিত ফি নেওয়া হলেও একই সাথে শিক্ষার্থীদের নিকট থেকে কোচিং, মডেল টেস্ট এবং র‍্যাগ-ডে উপলক্ষে অর্থ নেওয়া হচ্ছে।

এসময় দুদক  টিমের সদস্যরা বলেন কোচিং ফি, মডেল টেস্ট কিংবা র‍্যাগ-ডের নামে বাধ্যতামূলকভাবে অর্থ নেওয়া সরকারি বিধি-বিধান পরিপন্থী। কলেজটির অধ্যক্ষ দুদক টিমের সাথে একমত পোষণ করে তাৎক্ষণিকভাবে একটি নোটিশ ইস্যু করে অঙ্গীকার করেন যে, “ এস.এস.সি পরীক্ষা-২০১৯ এর পরীক্ষার্থীদের নিকট থেকে অতিরিক্ত টাকা আদায়ের ব্যাপারে কোনো অভিভাবক আপত্তি  দিলে তার অতিরিক্ত টাকা ফেরত দেওয়া হবে।”

অভিযান প্রসঙ্গে দুদকের মহাপরিচালক (প্রতিরোধ) সারোয়ার মাহমুদ  মন্তব্য করেন, “ ফরম পূরণে সরকার নির্ধারিত ফি এর অতিরিক্ত অর্থ নেওয়া সম্পূর্ণ অনৈতিক। ফরম পূরণের সঙ্গে বিভিন্ন  অজুহাতে অতিরিক্ত ফি নেওয়া সমর্থনযোগ্য নয়। সরকারি বিধি-বিধান লঙ্ঘন করে অর্থ গ্রহণ বন্ধে কমিশন কর্তৃক এ জাতীয় অভিযান অব্যাহত রাখা হবে।’

এ সম্পর্কিত আরও খবর