সুন্দরবন থেকে হরিণের মাংস, মাথা ও চামড়া উদ্ধার

খুলনা, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-30 11:49:51

মোংলার সুন্দরবনের মৃগামারী খাল সংলগ্ন এলাকা থেকে হরিণের মাংস, চামড়া ও মাথা উদ্ধার করেছে কোস্টগার্ড। রোববার (১১ নভেম্বর) ভোর ৬টার দিকে উদ্ধার হওয়া হরিণের অঙ্গপ্রতঙ্গ দুপুরে বনবিভাগের চাঁদপাই স্টেশনে হস্তান্তর করা হয়েছে।

তবে এ ঘটনার সাথে জড়িত চোরা শিকারী কিংবা কোনো দুর্বৃত্তকে আটক করতে পারেনি কোস্ট গার্ড। কোস্ট গার্ডের দাবি, অভিযানকারীদের উপস্থিতি টের পেয়ে পালিয়ে যায় পাচারকারীরা।

কোস্টগার্ড পশ্চিম জোনের (মোংলা সদর দপ্তর) অপারেশন অফিসার লেফটেন্যান্ট আব্দুল্লাহ আল মাহমুদ জানান, রোববার ভোরে গোপন সংবাদের ভিত্তিতে পূর্ব সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের মৃগামারী খালে অভিযান চালায় কোস্ট গার্ডের হাড়বাড়িয়া ষ্টেশনের সদস্যরা। এ সময় অভিযানকারীদের উপস্থিতি টের পেয়ে বন্যপ্রাণী শিকার ও পাচারকারী চক্রের সদস্যরা দ্রুত বনের গহীনে পালিয়ে যায়।

পরে ঘটনাস্থল থেকে ১০ কেজি হরিণের মাংস, একটি হরিণের মাথা ও একটি চামড়া উদ্ধার করা হয়। কোস্টগার্ড কর্মকর্তা আব্দুল্লাহ আল মাহমুদ বলেন, ‘অবৈধভাবে সুন্দরবনের বিভিন্ন জায়গা থেকে চোরা শিকারীরা হরিণ শিকার করে হরিণের মাংস ও চামড়া বিক্রয় করে থাকে। যা সুন্দরবনের জন্য প্রাকৃতিক ভারসাম্য রক্ষায় হুমকি।

এজন্য হরিণের বিচরণ এলাকায় আইনশৃঙ্খলা, চোরাচালান নিয়ন্ত্রণ ও জননিরাপত্তার পাশাপাশি বন্য পশু-পাখি রক্ষায় কোস্ট গার্ডের অভিযান অব্যাহত থাকবে বলেও জানান তিনি।

এ সম্পর্কিত আরও খবর