'মাইন্ড ইওর ল্যাঙ্গুয়েজ'- সিইসিকে মান্না

ঢাকা, জাতীয়

ইসমাঈল হোসাইন রাসেল, স্টাফ করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-24 21:19:09

তফসিল পেছানোর আবেদন নিয়ে নির্বাচন কমিশনের সঙ্গে জাতীয় ঐক্যফ্রন্টের আজকের বৈঠকে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদার সঙ্গে নাগরিক ঐক্যকের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্নার উত্তপ্ত বাক্য বিনিময় হয়েছে। নির্বাচন কমিশনের প্রতি জনগণের আস্থা নেই মাহমুদুর রহমান মান্নার এমন বক্তব্যের পরিপ্রেক্ষিতে এ পরিস্থিতির সৃষ্টি হয়।

মাহমুদুর রহমান মান্না বৈঠকে বলেন, নির্বাচন কমিশনের প্রতি কোনো অনাস্থার কথা বলতে আসেন নি। তবে এই নির্বাচন কমিশনের প্রতি জনগণের আস্থা নেই। জবাবে সিইসি বলেন, আপনারা তো বড় বড় কথা বলেন। আপনাদের ওপরও তো জনগণের আস্থা নেই। সিইসির এই বক্তব্যের পর মান্না বলেন, "মাইন্ড ইওর ল্যাঙ্গুয়েজ।" আপনি এমন কথা বলতে পারেন না। পরে কিছুক্ষণ উত্তপ্ত বাক্য বিনিময়ের পর আ স ম আব্দুর রবের হস্তক্ষেপে পরিস্থিতি শান্ত হয়।

শুরুতে ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদত হোসেন চৌধুরী বলেন, ইভিএম মেশিন ভোটদানের ক্ষেত্রে খুবই কার্যকরি। ইভিএম বিভিন্ন মেলার মাধ্যমে প্রদর্শনী করা হয়েছে। আপনারাও চাইলে তা দেখতে পারেন। আমি নিশ্চিতভাবে বলতে পারি একসময় আপনারাই বলবেন ভোটদানে ইভিএম সবচেয়ে কার্যকারি।

জবাবে মাহমুদুর রহমান তার বক্তব্যের শুরুতেই ইভিএম মেশিনের বিষয়ে আপত্তি তোলেন। তিনি বলেন, ইভিএমে অনিয়মের সুযোগ রয়েছে। আমি চ্যালেঞ্জ দিয়ে বলতে পারি ইভিএম মেশিন ম্যানুপুলেট করা সম্ভব। ইভিএমের মেশিনেও ত্রুটি রয়েছে। এসময় সিইসি তার এই বক্তব্যের প্রতিবাদ করেন।

সিইসিকে উদ্দেশ্য করে মান্না বলেন, আমাদের সাত দফা দাবি যুক্তিসঙ্গত। সেগুলো মানতেই হবে। জবাবে সিইসি বলেন, এগুলো সরকারকে বলেন। সরকারের সঙ্গে আলোচনা করে সমাধান করতে হবে।

এরআগে আ স ম রব নির্বাচনে বিচারিক ক্ষমতা দিয়ে সেনা মোতায়েনের দাবি জানালে নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদত হোসেন চৌধুরী বলেন, আগামী নির্বাচনে সেনা  মোতায়েন বিষয়ে কমিশনে কোনো আলোচনা হয়নি। তবে দেখা গেছে অতীতের নির্বাচনগুলোতে সেনাবাহিনী মোতায়েন করা হয়েছে। তাদের ম্যাজিস্ট্রেসি পাওয়ার দিয়ে মোতায়েন হবে কিনা সে বিষয়ে সিদ্ধান্ত হয়নি। ভোটের আগে আইনশৃঙ্খলা পরিস্থিতি দেখে কমিশন সিদ্ধান্ত নেবে।

বৈঠকের পরে উত্তপ্ত বাক্যবিনিময়ের বিষয়ে জানতে চাইলে নির্বাচন কমিশনের সচিব হেলালুদ্দীন আহমদ সাংবাদিকদের বলেন, উত্তপ্ত বাক্য বিনিময় নয়। গলার আওয়াজটা এরকম ছিল। উনারা রাজনীতিবিদ, ওভাবেই কথা বলতে অভ্যন্ত তারা।

এ বিষয়ে মাহমুদুর রহমান মান্না কাছে জানতে চাইলে তিনি উত্তপ্ত বাক্য বিনিময়ের বিষয়টি স্বীকার করেন।

এদিকে সরকারের সঙ্গে ০৭ নভেম্বর বুধবার দ্বিতীয় দফা সংলাপে বসছে জাতীয় ঐক্যফ্রন্ট। নির্বাচন কমিশনকে (ইসি) সংলাপের ফলাফল দেখে তফসিল ঘোষণার বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার দাবি জানিয়েছে ঐক্যফ্রন্ট। ইসি তাদেরকে তফসিল পেছানোর আশ্বাস না দিলেও জানিয়েছে- ৭ নভেম্বর সংলাপের দিকে কমিশনের দৃষ্টি থাকবে। পরদিন তফসিল ঘোষণার আগে অনুষ্ঠিতব্য কমিশন সভায় বিষয়টি প্রতিফলিত হবে।

এ সম্পর্কিত আরও খবর