বিমানবন্দরে ২ দুই যাত্রীর পায়ুপথে ২ কেজি স্বর্ণ

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-24 04:04:26

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ‍দুবাই থেকে আসা ফ্লাইটের দুই যাত্রীর পায়ুপথে আনা দুই কেজি ৪৬ গ্রাম (১৫ টি বার) স্বর্ণ আটক করেছে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতর। এছাড়া আরেক যাত্রীর দেহ তল্লাশি করে ১০৪ গ্রাম স্বর্ণালঙ্কার জব্দ করা হয়। স্বর্ণবারগুলোর বাজারমূল্য প্রায় এক কোটি আট লাখ টাকা।

রোববার (৪ নভেম্বর) শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের মহাপরিচালক ড.মো.শহিদুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেন।

শহিদুল ইসলাম বলেন, ‘দুবাই থেকে এমিরেটস এয়ারলাইন্স এর ফ্লাইট ইকে ৫৮৬ এ তিন যাত্রী পায়ুপথের ভিতর লুকিয়ে সোনা নিয়ে এসেছে- এমন তথ্য ছিল। এ সংবাদের ভিত্তিতে তিনজন যাত্রী গ্রীন চ্যানেল অতিক্রম করার সময়ে তাদের আটক করা হয়।

তিনি বলেন, ‘আটকের পর সুনিশ্চিত তথ্য থাকার পরও জিজ্ঞাসাবাদে এ যাত্রীরা স্বর্ণ বহনের বিষয়টি অস্বীকার করেন। গোপন তথ্য ও যাত্রীর শারীরিক লক্ষণাদিতে স্পষ্ট হয় স্বর্ণ বহনের বিষয়টি। অধিকতর জিজ্ঞাসাবাদের এক পর্যায়ে দুই যাত্রী আফরাতুল আজিম ও মোহাম্মদ রিয়াজুল হক তাদের পায়ুপথে স্বর্ণ বহনের বিষয়টি স্বীকার করে।

‘পরে বিশেষ কায়দায় তাদেরকে ব্যায়াম করিয়ে, রুটি, কলা, জুস ও পানি খাইয়ে শুল্ক গোয়ন্দা দল যাত্রীদ্বয়ের পায়ুপথ থেকে ১৫টি স্বর্ণবার প্রসব করায়। এছাড়া তাদের কাছ থেকে ২০২ গ্রাম স্বর্ণালঙ্কার উদ্ধার করা হয়।’

তিনি আরও বলেন, ‘জিজ্ঞাসাবাদের এক পর্যায়ে অপর যাত্রী মো. জাফর উল্লাহ পলায়নের চেষ্টা করে। এরপর তার দেহ তল্লাশি করে ঘোষণা বহির্ভূত ১০৪ গ্রাম স্বর্ণালঙ্কার উদ্ধার করা হয়।

এ বিষয়ে আইনি প্রক্রিয়া চলমান রয়েছে বলেও জানান তিনি।

এ সম্পর্কিত আরও খবর