নির্বাচনের তফসিল আগামী সপ্তাহে: ইসি সচিব

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-23 12:19:54

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল আগামী সপ্তাহে ঘোষণা হতে পারে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনের (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ।

বুধবার (৩১ অক্টোবর) সকালে রাজধানীর আগারগাঁওয়ে অবস্থিত নির্বাচন ভবনে এক সভায় এ কথা জানান ইসি সচিব।

একাদশ জাতীয় নির্বাচনের প্রস্তুতি হিসেবে এই সভার আহ্বান করা হয়। সভায় বিভিন্ন মন্ত্রণালয়সহ সরকারের ২৩টি প্রতিষ্ঠানের উচ্চপদস্থ কর্মকর্তারা উপস্থিত রয়েছেন। সভার শুরুতে সবার পরিচয় জানার পর ইসি সচিব আগামী সপ্তাহে নির্বাচনের তফসিল ঘোষণার কথা জানান।

এ বিষয়ে ইসির অতিরিক্ত সচিব মোখলেসুর রহমান বার্তা২৪.কমকে জানান, তফসিলের আগে আমাদের নেওয়া সব প্রস্তুতির বাস্তবায়নের সুবিধার্থে সংশ্লিষ্ট মন্ত্রণালয়-বিভাগের সহযোগিতার জন্যই এ আন্তঃমন্ত্রণালয় সভা। সভায় ভোটকেন্দ্রের প্রয়োজনীয় সংস্কার, মালামাল পরিবহন, পরীক্ষার সময়সূচি পর্যালোচনা, ঋণখেলাপির তথ্য, আগাম প্রচার সামগ্রী অপসারণ, নিরাপত্তা ব্যবস্থাসহ সার্বিক বিষয় তুলে ধরা হবে।

অন্যদিকে ৩০ অক্টোবর নির্বাচন কমিশনার মো. রফিকুল ইসলাম গণমাধ্যমকে বলেছেন, সরকারের সঙ্গে জাতীয় ঐক্যফ্রন্টের সংলাপে যে সিদ্ধান্ত হবে তা বিবেচনায় নেবে কমিশন।

ইসি সূত্রে জানা যায়, বৃহস্পতিবার (১ নভেম্বর) কমিশন সাক্ষাৎ করবে রাষ্ট্রপতির সঙ্গে। এরপর শনিবার (৩ নভেম্বর) একাদশ জাতীয় নির্বাচনের বিষয়ে প্রধান নির্বাচন কমিশনারের (সিইসি) সভাপতিত্বে ৩৮তম সভায় বসবে ইসি।

২৫ অক্টোবর কমিশনের ৩৭তম সভা শেষে ইসি সচিব হেলালুদ্দীন আহমদ বলেছিলেন, রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাতের পর আমাদের আরেকটি কমিশন সভা হবে। ওই সভাতেই তফসিলের বিষয়ে আলোচনা হবে।

পররাষ্ট্র মন্ত্রণালয়, সশস্ত্র বাহিনী বিভাগ, স্থানীয় সরকার, জনপ্রশাসন মন্ত্রণালয়, জননিরাপত্তা বিভাগ, শিক্ষা মন্ত্রণালয়, আবহাওয়া অধিদফতর, অর্থ মন্ত্রণালয়সহ ২৩টি সরকারি প্রতিষ্ঠানের সঙ্গে ইসির বেলা ১১টায় শুরু হওয়া সভার আলোচ্য বিষয়ের মধ্যে রয়েছে, ভোটকেন্দ্রের স্থাপনা মেরামত ও ভৌত অবকাঠামো সংস্কার, পার্বত্য/দুর্গম এলাকায় হেলিকপ্টারে নির্বাচনি মালামাল পরিবহণ এবং ভোটগ্রহণ কর্মকর্তাদের ভোটকেন্দ্রে আনা-নেওয়ার বিষয়ে পদক্ষেপ গ্রহণ, নির্বাচিন প্রচার, উদ্বুদ্ধকরণ ইত্যাদি বিষয়ে প্রচার মাধ্যমের সাহায্যে ব্যবস্থাগ্রহণ, দেশি-বিদেশি পর্যবেক্ষক নিয়োগে সহায়তা প্রদান, পোস্টাল ব্যালটে ভোট প্রদানের বিষয়ে সহযোগিতা, নির্বাচনে শান্তিশৃঙ্খলা ও নিরাপত্তা নিশ্চিতকরণের লক্ষ্যে পরিকল্পনা গ্রহণ, ঋণখেলাপী সংক্রান্ত তথ্য সংগ্রহ, সংকলন ও প্রদান বিষয়ক কর্মপরিকল্পনা প্রস্তুত, নির্বাচনি আচরণবিধি প্রতিপালনের বিষয়ে ব্যবস্থা গ্রহণ করার লক্ষ্যে এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট নিয়োগ, বার্ষিক ও পাবলিক পরীক্ষার সময়সূচি পর্যালোচনা, দৈনন্দিন আবহাওয়ার পূর্বাভাস সংক্রান্ত তথ্য পর্যালোচনা এবং নির্বাচনি এলাকায় বিদ্যমান নির্বাচনি প্রচার সামগ্রী অপসারণের লক্ষ্যে সংশ্লিষ্ট স্থানীয় সরকার প্রতিষ্ঠানকে নির্দেশনা প্রদান এবং বিবিধ বিষয়ে আলোচনা করা হবে।

এ সম্পর্কিত আরও খবর