এবার প্রধানমন্ত্রীর সঙ্গে সংলাপে বসতে চান বি.চৌধুরী

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-26 09:06:21

আওয়ামী লীগ ও জাতীয় ঐক্যফ্রন্টে সংলাপ নিয়ে যখন রাজনীতির অঙ্গনে সুবাতাস তখন প্রধানমন্ত্রীর সঙ্গে সংলাপে বসার আগ্রহ জানিয়েছেন বি. চৌধুরী। সংলাপে বসার আগ্রহের কথা জানিয়ে চিঠিও দিতে যাচ্ছে বিকল্পধারা বাংলাদেশ।

মঙ্গলবার (৩০ অক্টোবর) সন্ধ্যা ৬টায় আওয়ামী লীগের ধানমন্ডি কার্যালয়ে বি. চৌধুরীর লেখা চিঠিটি নিয়ে যান বিকল্পধারার প্রেসিডিয়াম সদস্য আবদুর রউফ মান্নান ও সাংগঠনিক সম্পাদক ব্যারিস্টার ওমর ফারুক। তবে সেখানে তারা চিঠি দিতে পারেন নি।

সাংগঠনিক সম্পাদক ব্যারিস্টার উমর ফারুক বলেন, ‘আমাদের আওয়ামী লীগের অফিসে যাওয়ার কথা ছিল। কিন্তু পরে জানানো হয়, সংসদ ভবনে যেতে। আমরা জাতীয় সংসদের মিডিয়া সেন্টারে ওবায়দুল কাদেরের কাছে চিঠি দুটি হস্থান্তর করবো।’

জানা যায়, বিকেলে দলটির প্রেসিডিয়াম সদস্যদের বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে শীর্ষ নেতারা প্রধানমন্ত্রীর সঙ্গে সংলাপে বসার সিদ্ধান্ত নেন। পাশাপাশি রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপে বসার বিষয়ে প্রধানমন্ত্রীর সিদ্ধান্তকে স্বাগত জানায় দলটি। এরপরই সংলাপে বসার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে চিঠি লেখেন বি. চৌধুরী। প্রধানমন্ত্রীকে বি চৌধুরী স্বাক্ষরিত চিঠি দেওয়ার পাশাপাশি বিকল্প ধারার মহাসচিব মেজর অব. মান্নান স্বাক্ষরিত একটি চিঠি দেওয়া হচ্ছে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরকে।

উল্লেখ্য, রোববার চলমান রাজনৈতিক ইস্যু নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সংলাপে বসার আহ্বান জানিয়ে চিঠি দেন জাতীয় ঐক্যফ্রন্ট নেতা ড. কামাল হোসেন। ড. কামালের চিঠির জবাবে ক্ষমতাসীন দল আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের সোমবার সংবাদ সম্মেলনে জানান তারা ঐক্যফ্রন্ট নেতাদের সঙ্গে বৈঠকে বসতে রাজি। প্রধানমন্ত্রী শেখ হাসিনাও গণভবনে সংলাপে বসার আমন্ত্রণ জানিয়ে মঙ্গলবার ড. কামাল হোসেনকে চিঠি লিখেছেন।

প্রধানমন্ত্রী বলেছেন, সংবিধানসম্মত যে কোনো আলোচনার জন্য তিনি সবসময় প্রস্তুত। প্রধানমন্ত্রী শেখ হাসিনার চিঠি পাওয়ার পর মতিঝিলে নিজ চেম্বারে ঐক্যফ্রন্ট নেতাদের সঙ্গে বৈঠকে বসেন ড. কামাল হোসেন। মঙ্গলবার সন্ধ্যায় অনুষ্ঠিত বৈঠকে ১৬ সদস্যের প্রতিনিধি দল চূড়ান্ত করেছে ঐক্যফ্রন্ট। বৃহস্পতিবার (১ নভেম্বর) প্রধানমন্ত্রীর সঙ্গে সংলাপে বসতে ঐক্যফ্রন্টের ১৬ প্রতিনিধি গণভবনে যাবেন।

প্রধানমন্ত্রীর লেখা বি চৌধুরীর চিঠিতে বলা হয়েছে, ‘আমরা লক্ষ্য করে অত্যন্ত আনন্দিত হয়েছি যে, আমাদের একটি গুরুত্বপূর্ণ দাবি রাজনৈতিক সমস্যা সমাধানে সংলাপের কোনও বিকল্প নেই। সেই প্রস্তাবটি আপনি গ্রহণ করেছেন। আমরা খুশি হয়েছি, আপনি নির্বাচন সম্পর্কিত সমস্যা সমাধানের লক্ষ্যে রাজনৈতিক সংলাপের প্রস্তাব দিয়েছেন। এজন্য আপনাকে বাংলাদেশ যুক্তফ্রন্ট ও বিকল্পধারা বাংলাদেশের পক্ষ থেকে আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি। বর্তমান পরিস্থিতিতে আপনার সঙ্গে রাজনৈতিক সংলাপে বসার জন্য আপনার সময় ও সুবিধামতো আমাদের আমন্ত্রণ জানালে খুশি হবো। জাতির এই রাজনৈতিক ক্রান্তিলগ্নে আমাদের সবার শুভেচ্ছা ও সৌহার্দের মাধ্যমে সব সমস্যার সমাধান সম্ভব বলে বিশ্বাস করি।’

এ সম্পর্কিত আরও খবর