ধর্মঘটে সবজি নিয়ে বিপাকে কৃষকরা

খুলনা, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-24 04:40:06

শ্রমিকদের ডাকা ৪৮ ঘণ্টার টানা পরিবহন ধর্মঘটে সবজি বাজারজাত করা নিয়ে বিপাকে পড়েছে চুয়াডাঙ্গা জেলার কৃষকরা। সকল ধরনের যানবাহন বন্ধ থাকায় এসব সবজি বাজারে নেয়া সম্ভব হচ্ছে না। ধর্মঘটের কারণে উৎপাদিত সবজি বাজারজাত করতে পারছে না তারা। এতে করে ফসল মাঠেই পচে নষ্ট হয়ে যাচ্ছে। ফলে কৃষকের লোকশান হচ্ছে লাখ লাখ টাকা।

জানা গেছে, প্রতি বছর চলতি মৌসুমে শীতকালীন আগাম সবজি চাষ করে চুয়াডাঙ্গা জেলার কৃষকরা। স্বল্প সময়ে অধিক লাভ হওয়ায় জেলার অধিকাংশ কৃষক আগাম সবজি চাষ করে। এরপর এই পণ্য দেশের বিভিন্ন প্রান্তের হাঁট-বাজারে পাঠানো হয়। কিন্তু গতকাল রোববার (২৮ অক্টোবর) সকাল থেকে যানবাহন না চলায় এসব সবজি কোথাও পাঠানো সম্ভব হচ্ছে না। এতে করে চরম বিপাকে পড়েছে জেলার হাজার হাজার কৃষক।

সদর উপজেলার কৃষক রোকনোজ্জামান জানান, উৎপাদনের পর বিক্রয়যোগ্য হওয়ার কয়েকদিনের মধ্যে সবজি বাজারজাত করতে হয়। কিন্তু সময় অনুযায়ী বাজারজাত করতে না পারায় সব ফসল মাঠেই নষ্ট হয়ে যাচ্ছে। প্রতিদিন বিঘা প্রতি জমিতে প্রায় ২০-২৫ লাখ টাকার সবজি মাঠেই নষ্ট হয়ে যাচ্ছে।

একই এলাকার কৃষক ফয়সাল বলেন, ‘এবার লাভের আশায় জমিতে যে আগাম ফসল লাগিয়েছিলাম তা দু’এক দিনের মধ্যে ঢাকা পাঠাতে হবে। তা না হলে আমাদের পথে বসতে হবে।’

জেলা বিপণন কর্মকর্তা শহীদুল ইসলাম জানান, প্রতিদিন চুয়াডাঙ্গা জেলা থেকে গড়ে ১০০-১৫০টি ট্রাক সবজি বোঝাই করে দেশের বিভিন্ন স্থানে পৌঁছে দেয়। কিন্তু এখন পরিবহন ধর্মঘটের কারণে সেসব সবজি পাঠানো সম্ভব হচ্ছে না। যার ফলে কৃষকরা ব্যাপক ক্ষতির সম্মুখীন হচ্ছে।

এদিকে সরকারের কাছে দ্রুত এ ধর্মঘট প্রত্যাহারের দাবি জানিয়েছে সাধারণ কৃষকরা।

এ সম্পর্কিত আরও খবর