এক বেডে একাধিক রোগীর চিকিৎসা

খুলনা, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-25 14:38:47

নড়াইলে সম্প্রতি শিশুদের নিউমোনিয়া রোগ আশঙ্কাজনকভাবে বৃদ্ধি পেয়েছে। সদর হাসপাতালের প্রতিটা বেডে ৩-৪ জন শিশুকে ভর্তি রেখে কোনো রকমে চিকিৎসা দেয়া হচ্ছে। প্রতিদিন হাসপাতালে নতুন করে চিকিৎসা নিতে আসছে অসংখ্য শিশু।

সদর হাসপাতাল সূত্রে জানা গেছে, গত ২ মাস যাবৎ নিউমোনিয়া রোগীর সংখ্যা বেড়েছে। সেপ্টেম্বর ও অক্টোবর মাসে কয়েকশ নিউমোনিয়া রোগী চিকিৎসা নিয়েছে। হাসপাতালে শিশু ওয়ার্ডে বর্তমানে মোট বেড রয়েছে মাত্র ১১টি। ১১ বেডের বিপরীতে শিশু ভর্তি রয়েছে অর্ধশতাধিক। এর মধ্যে নিউমোনিয়া রোগীর সংখ্যা ৪২টি। এছাড়া আউটডোরে প্রতিদিন অর্ধশতাধিক নিউমোনিয়া রোগীকে চিকিৎসা দেয়া হচ্ছে।

নড়াইল পৌরসভার মহিশখোলার আলেয়া বেগম বলেন, ‘মেয়েকে নিয়ে হাসপাতালে ভর্তি হলেও অনেক টেনশনে আছি। একটি বেডে তিন থেকে ৪ জন শিশুকে রেখে চিকিৎসা দেয়া হচ্ছে। এতে অনেক কষ্ট হচ্ছে।’

একই এলাকার মরিয়ম খানম বলেন, ‘অনেক কষ্ট করে ছেলের চিকিৎসা করানো হচ্ছে। গত তিনদিন হল হাসপাতালে এসেছি। এখন আগের চেয়ে একটু ভালো।’

লোহাগড়া উপজেলার মিঠাপুর গ্রামের পরি খানম জানান, তার সাড়ে ৪ মাস বয়সের মেয়ে নুসরাতের নিউমোনিয়া হয়েছে। মেয়েকে নিয়ে ২ দিন আগে ভর্তি হলেও এখনো কোনো বেড পাননি। অনেক কষ্ট করে মেয়ের চিকিৎসা করাচ্ছেন তিনি।

শিশু ওয়ার্ডে কর্মরত সেবিকা শ্যামলী অধিকারী জানান, শিশু ওয়ার্ডে মোট বেড রয়েছে মাত্র ১১টি। আর বর্তমানে এই ১১ বেডের বিপরীতে শিশু ভর্তি রয়েছে অর্ধশতাধিক। অল্প জায়গায় এতো বেশি রোগীকে চিকিৎসা দিতে হিমশিম খেতে হচ্ছে। তারপরেও শিশুদের সঠিক চিকিৎসা দেয়ার জন্য চেষ্টা করছেন।

সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) আ ফ ম মশিউর রহমান বাবু জানান, বেশ কিছুদিন যাবৎ হাসপাতালে রোগীর সংখ্যা অনেক বৃদ্ধি পেয়েছে। আগামী কয়েক দিনে নিউমোনিয়া রোগীর সংখ্যা আরও বাড়তে পারে।

সদর হাসপাতালের শিশু বিশেষজ্ঞ ডা. আলীমুজ্জামান সেতু জানান, আবহাওয়া পরিবর্তনের কারণে হঠাৎ করে শিশুদের নিউমোনিয়া রোগের প্রকোপ বৃদ্ধি পেয়েছে। শিশু ওয়ার্ডে যেখানে বেড রয়েছে মাত্র ১১টি, সেখানে রোগী ভর্তি রয়েছে ৫০ থেকে ৬০ জন। এর মধ্যে নিউমোনিয়া রোগী প্রায় ৩৫ থেকে ৪০ জন রয়েছে। কোনো কোনো বেডে একাধিক রোগী রাখা হচ্ছে।

তিনি আরও জানান, এ সময় শিশুর মায়েদের বেশি সচেতন হতে হবে। যাতে শিশুর শরীরে ঠান্ডা না লাগে।

এ সম্পর্কিত আরও খবর