জাতির উদ্দেশ্যে সিইসির ভাষণ ৪ নভেম্বর, হতে পারে তফসিল ঘোষণা

ঢাকা, জাতীয়

ইসমাঈল হোসাইন রাসেল, স্টাফ করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-23 12:23:05

আগামী ৪ নভেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার বিষয়ে নীতিগত সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। এ দিন জাতির উদ্দেশ্যে ভাষণ দেবেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা। ভাষণে তিনি তফসিল ঘোষণা করবেন বলে জানা গেছে।

ইসি সূত্রে জানা গেছে, জাতির উদ্দেশ্যে সিইসির ভাষণের জন্য কমিশন সচিবের দপ্তর থেকে একটি চিঠি বাংলাদেশ টেলিভিশনকে (বিটিভি) পাঠানো হয়েছে। চিঠিতে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদা জাতির উদ্দেশ্যে ভাষণ দেবেন জানিয়ে ৪ নভেম্বরের তারিখটি নির্ধারণ করে এ বিষয়ে পদক্ষেপ নেওয়ার জন্য বলা হয়েছে। ওই ভাষণের মাধ্যমে নির্বাচনের তফসিল ঘোষণা করা হতে পারে। ইসি ভবনে আগামী ৩ নভেম্বর এই ভাষণ রেকর্ডের সার্বিক প্রস্তুতি নেয়া হবে।

এ বিষয়ে জানতে চাইলে ইসি সচিব হেলালুদ্দীন আহমদ বার্তা২৪.কমকে বলেন, “এ বিষয়ে আমি জানি না। যে সূত্রে জেনেছেন সেখানে খোঁজ নিতে পারেন। বিষয়টি আমার জানা নেই।”

২০১৩ সালের ২৫ নভেম্বর জাতির উদ্দেশ্যে ভাষণদানকালে দশম জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করেছিলেন সাবেক প্রধান নির্বাচন কমিশনার রকিব উদ্দীন আহমেদ। সেই নির্বাচন অনুষ্ঠিত হয়েছিলো ২০১৪ সালের ৫ জানুয়ারি।

এ বিষয়ে বিটিভির মহাপরিচালক এস এম হারুন উর রশীদ বার্তা২৪.কমকে বলেন, একাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে কমিশন থেকে কোনো চিঠি এখনো আমি হাতে পাইনি। তবে আগামীকাল হাতে পেতে পারি। কমিশনের নিদের্শনা অনুযায়ী কাজ করা হবে বলেও জানান তিনি।

আগামী ৪ নভেম্বর সিইসির ভাষণ প্রসঙ্গে নাম প্রকাশ না করার শর্তে ইসির এক কর্মকর্তা বার্তা২৪.কমকে বলেন, একাদশ জাতীয় সংসদের তফসিল ঘোষণার জন্য বিটিভিতে একটি চিঠি পাঠানো হয়েছে। সিইসি জাতির উদ্দেশ্যে ভাষণ দেবেন; যার প্রস্তুতির অংশ হিসেবে বিটিভিকে চিঠি দেয়া হয়েছে। ওই ভাষণের মাধ্যমে নির্বাচনের তফসিল ঘোষণার সম্ভাবনা বেশি। কারণ দশম জাতীয় সংসদের তফসিল ওই প্রক্রিয়ায় তফসিল ঘোষণা করা হয়েছিল। এ চিঠি নিয়ে লুকোচুরির কিছু নেই। এটা ইতিবাচক।

এরআগে গত বৃহস্পতিবার ইসি সচিব সাংবাদিকদের বলেন, ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে প্রধান নির্বাচন কমিশনার জানিয়েছেন, নভেম্বরের প্রথম সপ্তাহে সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে। পরে রোববার ইসি সচিব সাংবাদিকদের বলেন, আমরা রাষ্ট্রপতির কাছে ইসির সাক্ষাৎ চেয়ে আবেদন করেছি। তার সঙ্গে সাক্ষাতের পর ইসির সভায় তফসিল নিয়ে আলোচনা করা হবে। রাষ্ট্রপতির অনুমতি নিয়ে আমরা তফসিল ঘোষণা করব।

জানা গেছে, আগামী ১ নভেম্বর বিকেল ৪ টায় বঙ্গভবনে রাষ্ট্রপতি আবদুল হামিদের সঙ্গে সাক্ষাত করবেন সিইসি ও অপর সকল নির্বাচন কমিশনার। সাক্ষাতে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রস্তুতি সম্পর্কে অবহিত করবেন নির্বাচন কমিশন।

আগামী ২৮ জানুয়ারীর মধ্যে একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠানের আইনি বাধ্যবাধকতা রয়েছে।

এ সম্পর্কিত আরও খবর