নিষেধাজ্ঞা উপেক্ষা, বীরদর্পে চলছে কোচিং বাণিজ্য

খুলনা, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-26 12:01:00

স্থানীয় প্রশাসনের কড়া নজরদারি ও শিক্ষা মন্ত্রণালয়ের নিষেধাজ্ঞা উপেক্ষা করে চুয়াডাঙ্গায় চলছে কোচিং বাণিজ্য। কৌশল পরিবর্তন করে শিক্ষকরা বীরদর্পে চালিয়ে যাচ্ছেন তাদের পুরানো এই শিক্ষা বাণিজ্য। অবস্থা এমন আকার ধারণ করেছে যে শিক্ষার্থীরা এক প্রকার জিম্মি হয়ে পড়েছে শিক্ষকদের কাছে। অভিভাবকরাও যেন অসহায় হয়ে পড়েছে। সন্তানের সুন্দর ভবিষ্যতের কথা চিন্তা করে তারা এটাকে নিয়ম হিসেবেই মেনে নিয়েছেন।

বেশ কিছুদিন আগে চুয়াডাঙ্গায় চলতে থাকা কোচিং বাণিজ্যের লাগাম টেনে ধরার চেষ্টা করেছিল জেলা প্রশাসন। দফায় দফায় শিক্ষকদের সঙ্গে বৈঠক করে ক্লাসকালীন সব ধরনের কোচিং বন্ধ রাখার নির্দেশও দেয়া হয় স্থানীয় প্রশাসনের পক্ষ থেকে। কিন্তু কিছুদিন বন্ধ থাকার পর আবারো তা দেদারসে চলছে। এবার ভিন্ন কৌশলে চালানো হচ্ছে এই ব্যবসা। অনেকে বাড়িতে পড়ানো বন্ধ করে শ্রেণি কক্ষেই নতুন কৌশলে শুরু করেছেন কোচিং।

শহরের বিভিন্ন জায়গায় সাইনবোর্ড লাগিয়ে রমরমা কোচিং বাণিজ্য চালিয়ে যাচ্ছেন অনেক শিক্ষক। তবে কোচিং শিক্ষকদের দাবি সরকারি নিয়মনীতি মেনেই তারা কোচিং চালিয়ে যাচ্ছেন। শিক্ষকরা দাবি করছেন অভিভাবকদের লিখিত অনুমোদন নিয়েই তারা কোচিং করাচ্ছেন। এমনকি সম্প্রতি কোচিং নিষেধাজ্ঞার নীতিমালার কথা জানেন না অনেক শিক্ষকই। আর এভাবেই সরকারি নির্দেশ উপেক্ষা করে কোমলমতি শিক্ষার্থীদের কাছ থেকে হাতিয়ে নিচ্ছে কাড়ি কাড়ি টাকা।

জেলা সরকারি বালিকা বিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীদের দাবি শ্রেণি কক্ষে পাঠদানের চাইতে কোচিংয়ে ক্লাস করাতে শিক্ষকরা বেশি উৎসাহী। অনেক সময় পরীক্ষার নম্বর কম দেয়ার হুমকি দিয়ে শিক্ষার্থীদের কোচিংয়ে নেয়া হয় বলে অভিযোগও আছে বেশ কয়েকজন শিক্ষকের বিরুদ্ধে।

তবে নিষেধাজ্ঞাকে উপেক্ষা করে কোচিং বাণিজ্যের সঙ্গে জড়িত শিক্ষকদের দায় নিতে নারাজ স্কুলের প্রধান শিক্ষকরাও। তারা বলছেন, যেসব শিক্ষক প্রাইভেটকে বাণিজ্য করে বাসায় পড়িয়ে থাকেন তাদের কোনো দায় নেবে না স্কুল কর্তৃপক্ষ।

জেলার শিক্ষাবিদদের মতে, বর্তমান সরকার শিক্ষাকে এগিয়ে নিতে সব ধরনের উদ্যোগ গ্রহণ করেছে। শিক্ষকদের বেতন বৃদ্ধিসহ সব সুযোগ-সুবিধার ক্ষেত্রেও দৃষ্টান্ত স্থাপন করেছে। তারপরও কোচিং বাণিজ্যের লাগাম টেনে ধরতে না পারার ঘটনা দুঃখজনক।

তবে জেলা প্রশাসক বলছেন, সরকারি নির্দেশ উপেক্ষা করে যারা এখনো কোচিং চালু রেখেছেন তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

 

এ সম্পর্কিত আরও খবর