নির্বাচনে পর্যবেক্ষক পাঠাতে সহযোগিতা চায় কূটনীতিকরা

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-11 12:07:06

আগামী জাতীয় নির্বাচনে পর্যবেক্ষক প্রেরণে সরকারের সহযোগিতা চেয়েছেন ঢাকাস্থ বিভিন্ন দূতাবাসের কূটনীতিকরা। সেই সঙ্গে ডিজিটাল আইন ও সম্প্রতি ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার রায় সম্পর্কেও জানতে চেয়েছেন তাঁরা।

সোমবার (১৫ অক্টোবর) বিকালে রাজধানীর গুলশানের লেকশোর হোটেলে আয়োজিত এক মতবিনিময় সভায় এসব বিষয় নিয়ে আওয়ামী লীগ নেতাদের সঙ্গে আলোচনা করেছেন কূটনীতিকরা।

বৈঠকসূত্রে জানা যায়, কূটনীকিতরা আসন্ন জাতীয় সংসদ নির্বাচন কেমন হবে ও নির্বাচনী পরিবেশ বিষয়ে জানতে চেয়েছেন।

জবাবে আওয়ামী লীগের পক্ষ থেকে বলা হয়, নির্বাচন কেমন হবে, নির্বাচনী পরিবেশ কেমন হবে- তার সম্পূর্ণ দায়িত্ব নির্বাচন কমিশনের। সংবিধানে নির্বাচন কমিশনকে ব্যাপক ক্ষমতা দেওয়া হয়েছে। স্বাধীন নির্বাচন কমিশন অনেক শক্তিশালী। নিশ্চয়ই তারা সুষ্ঠু নির্বাচনের ব্যবস্থা করবেন।

আওয়ামী লীগ চায় সব দল নির্বাচনে অংশগ্রহণ করুক। কোনো দল যদি নির্বাচনে অংশ না নেয়, সেটা তাদের ব্যাপার- সে বিষয়ে করার কিছু নাই। তবে নির্বাচন বর্জন করে কেউ যদি তা প্রতিহতের নামে অতীতের মত জ্বালাও-পোড়াও বা নাশকতা করে, তাহলে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী জনগণের জানমাল রক্ষায় প্রয়োজনীয় ব্যবস্থা নেবে।

সভার একপর্যায়ে আগামী নির্বাচনে বিদেশি পর্যবেক্ষক আসতে পারবেন কিনা কূটনীতিকরা জানতে চাইলে আওয়ামী লীগের পক্ষ থেকে বলা হয়, দেশের প্রচলিত আইন মেনে পর্যবেক্ষক আসতে পারবে।

এরপর সম্প্রতি সংসদে পাস হওয়া ডিজিটাল নিরাপত্তা আইন নিয়ে কূটনীতিকরা জানতে চাইলে বৈঠকে থাকা আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ফারুক খান তাদের বলেন, ‘সাংবাদিক ও জনগণের যেন কোনো ধরণের সমস্যা না হয় সে ব্যাপারে বর্তমান সরকার সচেষ্ট রয়েছে। এ আইনে সাংবাদিকদের উদ্বেগের কোনো কারণ নেই। তাদের নিরাপত্তার বিষয়টি নিশ্চিত করা হবে। তবে ফেসবুক ও ইন্টারনেট ব্যবহার করে কেউ যদি কোনো ধরণের গুজব রটিয়ে ধবংসাত্মক কিছু করার চেষ্টা করে- তা সনাক্তের জন্য মনিটরিং সেল চালু করা হয়েছে।’

জানতে চাইলে কর্ণেল (অব.) ফারুক খান বলেন, ‘প্রধানত ২১ শে আগস্ট গ্রেনেড হামলার রায় নিয়ে বিস্তারিত তুলে ধরেছি। রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতা ছাড়া এ ধরনের হামলা কখনো হতে পারে না। তবে এ ঘটনার মাস্টারমাইন্ড তারেক রহমানের সর্বোচ্চ শাস্তি হওয়া উচিত ছিল- আমরা সেটাও চাই।

মতবিনিময় সভায় গ্রেনেড হামলায় আহত বেশ কয়েকজন ভুক্তভোগী উপস্থিত ছিলেন। তারা তাদের যন্ত্রণা ও নৃশংস সেই হামলার বিবরণ তুলে ধরেন কূটনীতিকদের কাছে।

বৈঠকে আওয়ামী লীগের পক্ষ থেকে আরও উপস্থিত ছিলেন যুগ্ম-সাধারণ সম্পাদক ডা. দীপু মনি, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ড. শাম্মী আহমেদ, আন্তর্জাতিক উপ-কমিটির চেয়ারম্যান মোহাম্মদ জমির প্রমুখ।

এ সম্পর্কিত আরও খবর