একাদশ সংসদ নির্বাচনের প্রস্তুতি জানতে বসছে ইসি

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-23 15:27:00

একাদশ সংসদ নির্বাচনের প্রস্তুতি জানতে সোমবার (১৫ অক্টোবর) বৈঠকে বসবে নির্বাচন কমিশন (ইসি)। বৈঠকে নির্বাচনের প্রস্তুতির সার্বিক অগ্রগতি নিয়ে আলোচনা হবে বলে জানা গেছে।

কমিশন সূত্র জানিয়েছে, সোমবার বেলা ১১টায় নির্বাচন ভবনে প্রধান নির্বাচন কমিশনার কেএম নূরুল হুদার নেতৃত্বে তার সভাকক্ষে কমিশনের ৩৬তম সভা অনুষ্ঠিত হবে। সভার আলোচ্য বিষয়ে হিসেবে একাদশ জাতীয় সংসদ নির্বাচন নির্বাচনের প্রস্তুতি নিয়ে নির্বাচন কমিশনকে অবহিতকরণ ও হিজড়া জনগোষ্ঠীকে ভোটার তালিকায় আলাদা লিঙ্গ হিসেবে অন্তর্ভুক্তির লক্ষ্যে বিদ্যমান ভোটার তালিকা বিধিমালায় সংশ্লিষ্ট বিধি ও ফরমে সংশোধনের বিষয়টি রাখা হয়েছে।

ইসি কর্মকর্তারা জানান, কমিশন সভায় ভোটের সর্বশেষ প্রস্তুতি নিয়ে বিস্তারিত তুলে ধরা হবে। বিশেষ করে অন্তত ৯৬টি কর্মপরিকল্পনা ও তা বাস্তবায়নসূচির লক্ষ্যমাত্রা কমিশনকে অবহিত করা হবে।

এ বিষয় নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম বার্তা২৪.কমকে বলেন, আমাকে জানানো হয়েছে নির্বাচনের ৮০ ভাগ প্রস্তুতি সম্পন্ন হয়েছে। কিন্তু আমাকে যদি বলা হয় ভোটার তালিকা ৮০ ভাগ সম্পন্ন হয়েছে, আমি কি ৮০ ভাগ ভোটার তালিকা দিয়ে কিছু করতে পারব? আমাদের শতভাগ প্রস্তুতি থাকতে হবে। কমিশনের প্রস্তুতি ভোটগ্রহণের জন্য যথোপযুক্ত আছে কিনা, এখানে কোন ঝামেলা বা মারাত্মক কোন ভুলত্রুটি আছে কিনা যা নির্বাচনের প্রক্রিয়াকে বাধাগ্রস্থ করতে পারে তা কমিশন সভায় আমি জানতে চাইব।

এ বিষয়ে ইসি সচিব হেলালুদ্দীন আহমেদ বার্তা২৪.কমকে বলেন, কমিশন সভায় একাদশ জাতীয় সংসদ নির্বাচনের সর্বশেষ প্রস্তুতি নিয়ে আলোচনা করা হবে। বিশেষ করে ভোটার তালিকা, সীমানা নির্ধারণ, ব্যালট পেপার, কাগজ কালিসহ ইসির সর্বশেষ প্রস্তুতি কোন পর্যায়ে রয়েছে তা আলোচনা করা হবে।

একাদশ সংসদ নির্বাচন নিয়ে প্রস্তুতির মধ্যে দেড় মাস পর কমিশন সভা ডাকা হয়েছে। সর্বশেষ ৩০ আগস্ট কমিশন সভা বসেছিল আরপিও সংশোধন নিয়ে। সেই সভা বর্জন করেছিলেন নির্বাচন কমিশন মাহবুব তালুকদার।

কমিশন সূত্রে জানা গেছে, ২০১৪ সালের ২৯ জানুয়ারি দশম সংসদের প্রথম বৈঠক অনুষ্ঠিত হয়। আইন অনুযায়ী দশম সংসদ ভেঙে যাওয়ার পূর্ববর্তী ৯০দিনের মধ্যে একাদশ সংসদ নির্বাচন অনুষ্ঠানের বাধ্যবাধকতা রয়েছে। সে হিসেবে আগামী বছরের ২৮ জানুয়ারির পূর্ববর্তী ৯০ দিনের মধ্যে নির্বাচন অনুষ্ঠানের প্রস্তুতি নিচ্ছে ইসি। অক্টোবরের শেষে অথবা নভেম্বরের প্রথম সপ্তাহে তফসিল ঘোষণার সব প্রস্তুতি আছে কমিশনের।

ধারণা করা হচ্ছে, ডিসেম্বরের শেষার্ধে অথবা জানুয়ারির প্রথম দিকে সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। ফলে নির্বাচনের আগে আগামী ১৫ অক্টোবরের সভায় কমিশনের সামনে নির্বাচনের প্রস্তুতির সার্বিক বিষয় উপস্থাপন করা হবে।

এ সম্পর্কিত আরও খবর