দখলমুক্ত রামপুরার ডিআইটি রোডের ফুটপাত

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 03:59:51

দীর্ঘদিন পর রামপুরা কাঁচাবাজারের দখল থেকে মুক্ত হয়েছে ডিআইটি রোডের ফুটপাত। স্থানীয়রা বলছেন, কাঁচা বাজার উচ্ছেদে পর, স্বস্তি ফিরেছে ফুটপাতের পথচলায়। সদ্য কার্যক্রম শুরু হওয়া হাতিরঝিল থানা বলছে, এটি তাদের অন্যতম সফলতা।

রোববার (৭ অক্টোবর) সরেজমিনে দেখা যায়, রামপুরা ডিআইটি রোডের ফুটপাত দখলমুক্ত হয়েছে। এই ফুটপাত আগে কাঁচা বাজারের দোকানদারদের দখলে ছিল, সেখানে মানুষ নির্বিঘ্নে চলাচল করছে।

পথচারীরা বলছেন, ফুটপাত কয়দিন আগেও পথচারীদের ব্যবহারের সুযোগ ছিল না। কাঁচা বাজার, টং দোকান, খাবারের দোকানসহ নানা ধরনের দোকানের দৌরাত্ম্যের কারণে কোথাও পা ফেলার উপায় ছিল না। পথচারীরা বাধ্য হয়েই সড়কে নেমে পড়তেন।

২৬০/এ ডিআইটি রোডের আবু সাঈদ হোটেলের মালিক খালেক বার্তা২৪.কমকে বলেন, আমার দোকান তো প্রায় বন্ধ হতে যাচ্ছিল। সকাল থেকে সন্ধ্যা ফুটপাত জুড়ে, সে কাঁচাবাজারের লম্বা লাইন। মানুষ দোকানে ঢুকবে, সে সুযোগ ছিল না। কাঁচা মাছের গন্ধে কেউ দোকানে বসতে পারতো না। এখন, কাঁচাবাজারের দোকানদাররা পাশে জায়গা করে বসে। ফুটপাত তারা ছেড়ে দিয়েছে। 

বেসরকারি চাকরিজীবী জান্নাত আরা বার্তা ২৪.কমকে বলেন, আমি এই এলাকায় ৪ বছর ধরে থাকি। আপনি ধারণা করতে পারবেন না যে, কতদিন এ রোডের মানুষের ধাক্কা খেয়ে পড়ে গেছি।

তিনি আরও বলেন, দেখতাম মাঝে মাঝে এই ফুটপাত দখলমুক্ত হয়। আবার কয়েকদিন পর তারাই দখল করে। এবার শুনলাম হাতিরঝিল থানা এটা দখল মুক্ত করেছে। এখন পর্যন্ত আবার দখল হয়নি, দেখার বিষয় কতদিন চলে।

এদিকে কাঁচাবাজার সরে দিয়ে ফুটপাত দখলমুক্ত করার বিষয়ে তেজগাঁও শিল্পাঞ্চল জোনের সহকারী পুলিশ কমিশনার সালমান হাসান বার্তা২৪.কমকে বলেন, দীর্ঘ দিন ধরেই এই ফুটপাত নিয়ে সাধারণ মানুষের অভিযোগ ছিল। হাতিরঝিল থানার কার্যক্রম শুরু হওয়ার পর, মানুষদের এই অভিযোগ গুলো আমলে নিয়ে  ফুটপাত দখল মুক্ত করি। সংশ্লিষ্ট বিভাগের ডিসি নির্দেশে এডিসি এই উচ্ছেদ অভিযানের নেতৃত্ব দেন। 

অন্যদিকে সংশ্লিষ্ট জোনের অতিরিক্ত উপ কমিশনার হাফিজ আল ফারুক এ বিষয়ে বলেন বার্তা২৪.কমকে বলেন, হাতিরঝিল থানার প্রথম চ্যালেঞ্জ ছিল, এই ফুটপাত দখল মুক্ত করে, মানুষের চলাচলের সুবিধা করে দেওয়া। তেজগাঁও বিভাগের ডিসি বিপ্লব কুমার সরকারের নির্দেশে, আমরা এই উচ্ছেদ অভিযান পরিচালনা করি। এতে ঐ রোডে সাধারণ পথচারি উপকৃত হবে বলে আমরা আশা করি। 

এ সম্পর্কিত আরও খবর