শেবাচিমে গোল্ডেন জুবিলী শুরু রোববার

বরিশাল, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-27 07:53:02

বর্ণাঢ্য আয়োজনে বরিশালের শের-ই-বাংলা মেডিকেল কলেজের (শেবাচিম) প্রাক্তন ও বর্তমান ছাত্রছাত্রীদের মহামিলন মেলা ‘গোল্ডেন জুবিলী’ অনুষ্ঠিত হবে। আগামীকাল রোববার (৭ অক্টোবর) শুরু হবে এই অনুষ্ঠান। চলবে আগামী ৯ অক্টোবর রাত পর্যন্ত।

শেরে-ই বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের ৫০ বছর পূর্তি উপলক্ষে এই মহামিলনের (গোল্ডেন জুবিলী) আয়োজন করা হয়েছে।

তবে সোমবার (৮ অক্টোবর) বিকেলে সুবর্ণ জয়ন্তীর উদ্বোধনী অনুষ্ঠান। ওই দিন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই অনুষ্ঠানের উদ্বোধন ঘোষণা করবেন। এছাড়াও অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত থাকবেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের মন্ত্রী মো. নাসিম ও হাসপাতালের স্বাস্থ্য ব্যবস্থাপনা কমিটির চেয়ারম্যান মন্ত্রী আবুল হাসনাত আবদুল্লাহ এমপি।

ইতোমধ্যে অনুষ্ঠানের সকল প্রস্তুতি সম্পন্ন করেছেন আয়োজক কমিটি। তাছাড়া সুবর্ণজয়ন্তী উপলক্ষে দেশ বিদেশ থেকে ছুটে আসছে মেডিকেল কলেজের প্রাক্তন শিক্ষার্থীরা।

শেবাচিমের সুবর্ণ জয়ন্তী অনুষ্ঠানের আয়োজক কমিটির আহ্বায়ক ও শের-ই-বাংলা মেডিকেল কলেজের প্রাক্তন ছাত্র সমিতির সভাপতি ডা. টিআইএম আব্দুল্লাহ আল ফারুক জানান, শনিবার (৬ অক্টোবর) থেকেই বরিশালে বসবাসরত প্রাক্তন শিক্ষার্থীদের প্রাথমিকভাবে রেজিস্ট্রেশন কার্যক্রম শুরু হয়েছে। তবে আগামীকাল রোববার (৭ অক্টোবর) থেকে এর আনুষ্ঠানিকতা শুরু হবে। ওই দিন সকাল সাড়ে ৮টা থেকে ১০টা পর্যন্ত বিভিন্ন স্থান থেকে আসা কলেজের প্রাক্তন শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন ও গিফট বিতরণ করা হবে। এরপর বেলা ১১টা থেকে স্মৃতিচারণ (আলোচনা সভা) অনুষ্ঠান, বিকেল সাড়ে ৪টায় শহীদ আব্দুর রব সেরনিয়াবাত স্টেডিয়ামে খেলাধুলা অনুষ্ঠিত হবে। আর সন্ধ্যায় রয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠান।

তিনি আরও জানান, ৮ অক্টোবর সকাল সাড়ে ৮টায় র‌্যালি অনুষ্ঠিত হবে। বেলা ১১টা থেকে স্মৃতিচারণ (আলোচনা সভা) অনুষ্ঠান, দুপরে স্মৃতিস্তম্ভ উদ্বোধন এবং বিকেল সাড়ে ৩টায় প্রধানমন্ত্রী অনুষ্ঠানের উদ্বোধন করবেন। সন্ধ্যায় রয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠান।

এছাড়াও ৯ অক্টোবর সকাল ১০টা থেকে স্মৃতিচারণ (আলোচনা) সভা, বিকেল ৫টায় খেলাধুলা এবং সন্ধ্যায় রয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠান।

আয়োজক কমিটির আহ্বায়ক জানান, সুবর্ণজয়ন্তী অনুষ্ঠানকে ঘিরে পুরো হাসপাতাল ও কলেজ ক্যাম্পাস আলোকসজ্জায় সজ্জিত করা হয়েছে। পাশাপাশি অনুষ্ঠানের নিরাপত্তার দায়িত্বে সর্বোচ্চ সংখ্যক আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা নিয়োজিত থাকবে। এছাড়াও শেবাচিম হাসপাতালের কলেজ মাঠে অনুষ্ঠানের জন্য শীতাতপ নিয়ন্ত্রিত দুটি প্যান্ডেল তৈরি করা হয়েছে।

জানা গেছে, চলতি বছরের ২০ নভেম্বর এ কলেজের গোল্ডেন জুবিলী (প্রতিষ্ঠার ৫০ বছর পূর্তি) হওয়ার কথা থাকলেও আসন্ন সংসদ নির্বাচন উপলক্ষে ৭, ৮ ও ৯ অক্টোবর অনুষ্ঠানটি পালন করার প্রস্তুতি গ্রহণ করেছে শেবাচিম কর্তৃপক্ষ ও প্রাক্তন ছাত্র সমিতির নেতারা।

উল্লেখ, ১৯৬৮ সালের ২০ নভেম্বর তৎকালীন পূর্ব পাকিস্তানের গভর্নর আব্দুল মোনেম খান কলেজের উদ্বোধন করেন। এর আগে ১৯৬৪ সালে ৬ নভেম্বর তিনিই এই কলেজ নির্মাণের ভিত্তি প্রস্তর উদ্বোধন করেছিলেন। রংপুরের লুৎফর রহমানকে কলেজের প্রথম বর্ষে ভর্তির মধ্য দিয়ে শুরু হয় এখানকার শিক্ষার্থীদের পদচারণা। তখন মাত্র ৫৬টি আসনের বিপরীতে পাঠগ্রহণের সুযোগ হয় শিক্ষার্থীদের। বর্তমানে এই কলেজের আসন সংখ্যা ২২০। শিক্ষার্থীদের শিক্ষা ব্যবস্থাপনার জন্য এখানে রয়েছে ১০০০ বেডের হাসপাতাল, ইনস্টিটিউট অব হেলথ টেকনোলজিস্ট, মর্গ অ্যান্ড মরচুয়ারি, ৩টি ইন্টার্নি ডক্টরস হোস্টেল, ৫টি ছাত্র ও ছাত্রী নিবাস, ১টি নার্সিং ইনস্টিটিউট, ১টি মসজিদ, ১টি জিমনেসিয়াম, খেলার মাঠ এবং বৃহত্তর অডিটোরিয়াম। এছাড়াও এর শিক্ষা কার্যক্রম ঢাকা বিশ্ববিদ্যালয় দ্বারা পরিচালিত হয়। এখানে পোস্ট-গ্র্যাজুয়েশন কোর্সও রয়েছে (এমডি, এমফিল, এমএস, ডিপ্লোমা)।

এ সম্পর্কিত আরও খবর