জমি নিয়ে বিরোধ, ইয়াবা দিয়ে ফাঁসানো হল ভাইকে!

ময়মনসিংহ, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-27 02:04:20

ময়মনসিংহের গৌরীপুরে জমি সংক্রান্ত বিরোধের জের ধরে আবুল মিয়া (৪৫) নামে এক দিনমজুরকে ইয়াবা দিয়ে পুলিশে দেয়ার অভিযোগ পাওয়া গেছে তারই বড় ভাই জজ মিয়ার বিরুদ্ধে।

গত ২ অক্টোবর দুপুরে উপজেলার ২নং গৌরীপুর ইউনিয়নের কোনাপাড়া গ্রামে এ ঘটনা ঘটে। পরে ৩ অক্টোবর পুলিশ বাদী হয়ে আবুলকে আসামি করে মাদক মামলা দায়ের করে তাকে আদালতে পাঠায়। বর্তমানে তিনি ওই মামলার আসামি হিসেবে ময়মনসিংহ জেলা কারাগারে রয়েছেন। শুক্রবার (৫ অক্টোবর) বিষয়টি সাংবাদিকরা জানতে পারে।

স্থানীয় ও পারিবারিক সূত্রে জানা গেছে, উপজেলার কোনাপাড়া গ্রামের মৃত তমির উদ্দিনের পাঁচ ছেলের মধ্যে জজ মিয়া চতুর্থ ও আবুল মিয়া পঞ্চম। জমি সংক্রান্ত বিষয় নিয়ে দীর্ঘদিন ধরেই এই দুই ভাইয়ের মধ্যে বিরোধ চলছিল। গত ঈদুল আজহার পর রাতের আঁধারে বিরোধপূর্ণ জমিতে জজমিয়ার রোপণ করা অনেকগুলো গাছের চারা কেটে ফেলে দুর্বৃত্তরা। এ ঘটনার জন্য সে আবুলকে দায়ী করে তাকে দেখে নেয়ার হুমকি দেয়। এরই জের ধরে গত ২ অক্টোবর দুপুরে জজ মিয়া ও তার সহযোগী ফারুক মিলে আবুলকে প্রতিবেশী মইজ উদ্দিনের বাড়ি থেকে ধরে নিয়ে ইয়াবা দিয়ে ফাঁসিয়ে পুলিশের হাতে তুলে দেয়। এরপর গৌরীপুর থানার উপপরিদর্শক (এসআই) রুহুল আমিন বাদী হয়ে ওইদিন রাতে মাদক মামলায় তাকে দশ পিস ইয়াবাসহ গ্রেফতার দেখিয়ে আদালতে পাঠায়। পরে বিচারক তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দেয়।

গ্রামের বাসিন্দা, দুলাল, সিদ্দীকসহ বেশ কয়েকজন জানায়, একসময় আবুল গাঁজা খেত। এখন অভারের কারণে সে পরিবার নিয়ে তিনবেলা খাবার খেতে পারে না। মানুষের কাছ থকে ধার-দেনা করে চলে। এই অবস্থায় সে টাকা দিয়ে ইয়াবা ব্যবসা কিংবা সেবন করবে এটা বিশ্বাসযোগ্য নয়। মূলত জমি দখল করার জন্যই আবুলকে ফাঁসিয়েছে তার ভাই।

আবুলের মেয়ে অঞ্জনা বলেন, ‘আমার বাবা মাদক ব্যবসায়ী নয়। জমি নিয়ে বিরোধের জের ধরে জজ মিয়া ও তার সহযোগী ফারুক প্রকাশ্যে আমার বাবাকে ধরে পকেটে ইয়াবা ঢুকিয়ে পুলিশের হাতে তুলে দেয়। দিনের বেলা বাবাকে ধরে নেয়া হলেও মামলার এজাহারে রাতে গ্রেফতার দেখানো হয়েছে।’

এ ব্যাপারে জজ মিয়া বলেন, ‘আবুল আমার জমি দখল করে অনেক গাছ কেটে ফেলেছে। দখলকৃত জায়গায় ঘর নির্মাণ করে ইয়াবা ও গাঁজার আসর বসিয়েছে। সে একজন মাদক ব্যবসায়ী। তাই পুলিশ তাকে গ্রেফতার করেছে। আমি তাকে ফাঁসিয়েছি এমন অভিযোগ সম্পূর্ণ মিথ্যা।’

স্থানীয় ইউপি সদস্য এখলাস উদ্দিন নয়ন বলেন, ‘আবুল একজন মাদক ব্যবসায়ী। একমাস আগে আমি জজ মিয়ার সহযোগিতা নিয়ে দুই লাখ টাকা ব্যয়ে গ্রামবাসীর চলাচলের জন্য আবুলের বাড়ির পাশ দিয়ে রাস্তা তৈরি করি। রাস্তাটি নির্মাণ করায় কয়েকজনের জমি একটু ক্ষতিগ্রস্ত হওয়ার পাশাপাশি আবুলের গাঁজার আস্তানা প্রকাশ্যে চলে আসে। তাই একটি পক্ষ আবুলকে সমর্থন করে জজমিয়ার বিরুদ্ধে অপপ্রচার চালাচ্ছে।’

এ বিষয়ে জানতে চাইলে মামলার বাদী গৌরীপুর থানার উপপরিদর্শক (এসআই) রুহুল আমিন জানান, আবুল একজন মাদক ব্যবসায়ী। তাকে মিথ্যা মামলায় ফাঁসানোর দাবি ভিত্তিহীন। তার বিরুদ্ধে এর আগেও থানায় দুটি মাদক মামলা হয়েছে। ঘটনার দিন তার দেহ তল্লাশি করে দশ পিস ইয়াবা উদ্ধার করা হয়।

গৌরীপুর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার সাখের হোসেন সিদ্দিকী জানান, তদন্ত চলছে। তদন্তের মাধ্যমে প্রমাণিত হবে কে দোষী আর কে নির্দোষ। তবে অযথা যেন কেউ হয়রানি না হয় সে বিষয়ে পুলিশ সব সময় সর্তক রয়েছে।

এ সম্পর্কিত আরও খবর