ওমরা যাত্রীর অভিযোগে বিমানকে জরিমানা ভোক্তা অধিদপ্তরের

ঢাকা, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-25 23:51:17

ওমরা যাত্রীর টিকিটের সঙ্গে অতিরিক্ত ইউটি ট্যাক্স ও ট্রাভেল ট্যাক্স নেওয়ায় রাষ্ট্রায়ত্ত এয়ারলাইন্স সংস্থা বিমানকে ৬০ হাজার টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। একই সঙ্গে বিমানের পলিসিগত বিষয় নিয়ে ভবিষ্যতের জন্য সতর্ক করে নির্দেশনা দেওয়া হয়েছে।

বুধবার (৩ অক্টোবর) সপ্তম ও সমাপনী শুনানী শেষে বিমানকে এ জরিমানা পাঁচ কার্যদিবসের মধ্যে দিতে নির্দেশ দেওয়া হয়।

অভিযোগকারী সিলেট শহরের বাদামবাগিচা এলাকার বাসিন্দা আমিনুর রহমান ফাহিম। তিনি তার বাবা-মাসহ পরিবারের চারজন অনলাইনে টিকিট কেটে চলতি বছরের জানুয়ারি মাসে ওমরা পালনের উদ্দেশ্যে সিলেট এয়ারপোর্টে যান। বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের কাউন্টারে যাওয়ার পর টিকিটের ক্লাস পরিবর্তন করে নিয়ে আসতে বলা হয়।

অনলাইনে বিমানের টিকিট কেটেছিলেন। কিন্তু টিকিট কাটার সময় কোনো ক্লাস ছিলো না। পরে প্রতি টিকিটে ১১ হাজার ৪৩১ টাকা করে মোট ৪৫ হাজার ৭২৪ টাকা তাকে অতিরিক্ত দিতে হয়।

কারণ হিসেবে বলা হয়, ওমরার ভাড়া ও টিকেটের ক্লাস সম্পূর্ন ভিন্ন। অথচ তিনি যে টিকেট কেটেছেন সেটা দিয়ে ভিজিট, লেবার বা অন্যকোনো ভিসায় যাতায়াত সম্ভব। তখন সময় না থাকায় অতিরিক্ত এ টাকা দিয়েই ওমরা করতে চলে যান ফাহিম।

এ ছাড়া ইউটি ট্যাক্স বাবদ ওই সময় ১২ হাজার টাকা অতিরিক্ত নেয় বিমান। যা ওমরা যাত্রীদের জন্য নেওয়ার কথা না।

ওমরা শেষে ফিরে এসে ওই যাত্রী ফেব্রুয়ারি মাসে ভোক্তা অধিকার অধিদপ্তরে অভিযোগ দেন। পরে এটা নিয়ে ৬ বার শুনানী হয়। সপ্তম ও শেষ শুনানীতে বিমানকে ইউটি ট্যাক্সের জন্য ৬০ হাজার টাকা জরিমানা করা হয়।

আর টিকিটের এ রকম ক্লাস থাকার বিষয়টি পলিসিতে থাকলেও টিকিট কাটার সময় তা উল্লেখ না করায় ভবিষ্যতের জন্য সতর্ক করা হয়।

বিষয়টি নিশ্চিত করে ভোক্তা অধিকার অধিকার অধিদপ্তরের সহকারি পরিচালক মো. ফয়েজ উল্লাহ বার্তা২৪.কমকে বলেন, ইউটি ট্যাক্স ওমরা যাত্রীদের জন্য মওকুফ করা। কিন্তু যাত্রীর কাছ থেকে এ টাকা নেওয়া হয়েছিলো বলে জরিমানা করা হয়েছে। ৬০ হাজারের ২৫ শতাংশ পাবেন অভিযোগকারী আর বাকি টাকা সরকারি কোষাগারে জমা হবে।

একই সঙ্গে বিমানের টিকিটের ক্লাসের পলিসিগত বিষয় নিয়ে নির্দেশনা দেওয়া হয়েছে, যাতে যাত্রীরা প্রতারিত না হয়- বলেন সহকারী পরিচালক।

যাত্রী ফাহিম বার্তা২৪.কমকে বলেন, বিমান কর্তৃপক্ষ মনগড়া পলিসির ফাঁদে ফেলে ও নিয়ম বহির্ভূতভাবে ৪৫ হাজার ৭২৪ টাকা অতিরিক্ত নিয়েই ক্ষান্ত হয় নাই বরং ওমরা ভিসা থাকার পরও আমাদের থেকে ইউটি ট্যাক্স বা ট্রাভেল ট্যাক্স বাবদ ১২ হাজার টাকা অতিরিক্ত নিয়েছিল।

এ সম্পর্কিত আরও খবর