'ওভার ডোজে' থেমে গেলো রাইয়ানের জীবন!

চট্টগ্রাম, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-26 00:14:06

 

চিকিৎসকের ভুল চিকিৎসায় মো. রাইয়ান নামে দেড় বছর বয়সী এক শিশুর মৃত্যু হয়েছে বলে তার পরিবার দাবি করেছে। কক্সবাজার শহরের একটি বেসরকারি হাসপাতাল ফুয়াদ আল খতিবের বিরুদ্ধে এমন অভিযোগ উঠেছে। তবে এমন অভিযোগ নতুন নয়, এরআগেও বেশ কয়েকটি অভিযোগ উঠেছিল হাসপাতালটির বিরুদ্ধে।

বুধবার (২৬ সেপ্টেম্বর) বিকাল সাড়ে তিনটায় ফুয়াদ আল খতিব হাসপাতালে এ ঘটনা ঘটে। ঘটনার পর পরই লাপাত্তা হয়ে যায় হাসপাতাল কর্তৃপক্ষ। নিহত শিশুটি উখিয়া উপজেলার হলদিয়াপালং ইউনিয়নের মরিচ্যা পাগলির বিল এলাকার মাহমুদুল হকের ছেলে।

রায়ানের স্বজনরা জানান, গত শুক্রবার গরম পানি পড়ে কোমর থেকে নিচের অংশে কিছুটা পুড়ে যায় শিশু রাইয়ানের। পরে তাকে উখিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়। এরপর উন্নত চিকিৎসার জন্য তাকে সোমবার (২৪ সেপ্টেম্বর) কক্সবাজার শহরের ফুয়াদ আল খতিবে ভর্তি করা হয়। সেখানে হাসপাতালের ৫ম তলার ৫০৬ নাম্বার কেবিনে রাখা হয়। পরে ভুল চিকিৎসা ও চিকিৎসকের অবহেলার কারণে বুধবার বিকাল সাড়ে তিনটায় শিশু রাইয়ানের মৃত্যু হয়।

নিহত রাইয়ানের মামা মিজানুর রহমান সোহেল বার্তা ২৪.কমকে জানান, সোমবার ভর্তি করানোর পর থেকেই হাসপাতালের শিশু বিশেষজ্ঞ ডা. নুরুল কবির খানের তত্ত্বাবধানে চিকিৎসা চলছিল রাইয়ানের। পরে মঙ্গলবার বিকেলে রাইয়ানকে হাসপাতালে দেখতে ডা. আব্দুস সালাম নামে তাদের পরিচিত এক ডাক্তার দেখতে আসেন। ডা. সালাম দেখতে আসাতে ক্ষেপে যান ডা. নুরুল কবির খান। পরে ডা. সালাম চলে যাওয়ার পর তিনি (নুরুল কবির খান) রোগীর ফাইল ছুড়ে ফেলে দেয়। ডা. সালামকে হাসপাতালে ডেকে আনাতে অকথ্য ভাষায় গালাগালি করে। এক পর্যায়ে হাসপাতাল থেকে লাথি মেরে বের করে দেবেন বলে হুমকি দেন।

তিনি আরও জানান, মূলত ডা. সালাম হাসপাতালে আসাতেই রাইয়ানের চিকিৎসায় অবহেলা শুরু করেন চিকিৎসক নুরুল কবির খান। এক পর্যায়ে ওভার ডোজ দিয়ে রাইয়ানকে মেরে ফেলেছে বলে অভিযোগ তার।

বুধবার (২৬ সেপ্টেম্বর) রাতে ফুয়াদ আল খতিব হাসপাতালে গিয়ে দেখা যায়, ভুল চিকিৎসায় নিহত শিশুর স্বজনেরা হাসপাতাল ঘিরে ফেলেছে। এসময় হাসপাতালের রিসিপশনে এবং  অফিসে কাউকে দেখা যায় নি। এমনকি অভিযুক্ত চিকিৎসক নুরুল কবির খানও লাপাত্তা হয়ে যায়।

এ বিষয়ে ফুয়াদ আল খতিব হাসপাতালের চেয়ারম্যান ডা. শাহ আলম মুঠোফোনে বার্তা২৪.কমকে বলেন, ‘মুমূর্ষ রোগীকে আমাদের হাসপাতালে ভর্তি করি না। এই শিশুটা আদৌ ভুল চিকিৎসায় মারা গেছে কিনা আমি নিশ্চিত নয়। বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে।’

এবিষয়ে জানতে চাইলে কক্সবাজারের সিভিল সার্জন ডা: আব্দুস সালাম বলেন, এখনো কেউ অভিযোগ করেনি। যদি কেউ অভিযোগ করে তা খতিয়ে দেখে ব্যবস্থা নেওয়া হচ্ছে।

এ সম্পর্কিত আরও খবর