চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হতে হবে- চুয়েট উপাচার্য

চট্টগ্রাম, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-23 14:10:59

 

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম বলেছেন, দেশের চাকরির বাজার ক্রমশ সংকুচিত হয়ে আসছে। সেক্ষেত্রে চাকরির পেছনে না ছুটে শিক্ষার্থীরা চাইলে ছাত্রজীবন থেকেই উদ্যোক্তা হয়ে উঠতে পারেন। এজন্য দরকার শুধু সৃজনশীল আইডিয়া এবং পরিশ্রমী মনোভাব।

রোববার (২৩ সেপ্টেম্বর) দুপুরে বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগের শিক্ষার্থীদের বিদায় ও বরণ উৎসব ‘সিএসই ফেস্ট-২০১৮ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

সিইসি ১৩ তম ব্যাচের বিদায় ও ১৭ তম ব্যাচের নবীন শিক্ষার্থীদের বরণ উপলক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করে।

বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন কাজ তুলে ধরে উপাচার্য বলেন, দেশের বিশ্ববিদ্যালয় পর্যায়ে প্রথম আইটি বিজনেস ইনকিউবেটর নির্মিত হচ্ছে আমাদের চুয়েটে। আগামী মাস দুয়েকের মধ্যে সেটার দৃশ্যমান হতে যাচ্ছে। ইতোমধ্যেই ওয়াক-অর্ডার হয়ে গেছে। সরকার কর্তৃক প্রকল্প পরিচালকও নিয়োগ দেওয়া হয়েছে।  আইটি পার্ক স্থাপনেরর উদ্যোগ নেওয়া হয়েছে। এই ইনকিউবেটরের সবচেয়ে বড় সুফল ভোগকারী হবে কম্পিউটার প্রকৌশলীরা।

এছাড়া শিক্ষার্থীদের শিক্ষা ও গবেষণার  স্বার্থে যাবতীয় ল্যাবরেটরি ও কারিগরি সুবিধা নিশ্চিত করা হয়েছে। এখন সে সবের যথাযথ ব্যবহার করতে পারলেই শিক্ষার্থীরা গবেষণা ক্ষেত্রে এবং কর্মক্ষেত্রে এগিয়ে যাবে।

সিএসই বিভাগের ১৪ ব্যাচের শিক্ষার্থী মায়িশা মালিহা ও ১৫ ব্যাচের রাফিউর রহমান রিয়াদের সঞ্চলনায় ও সিএসই বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মোহাম্মদ সামসুল আরেফিনের সভাপতিত্বে আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন, সিএসই ফেস্ট-২০১৮ এর আহ্বায়ক ও বিভাগের অধ্যাপক ড. প্রণব কুমার ধর, তড়িৎ ও কম্পিউটার কৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. কৌশিক দেব ও ছাত্রকল্যাণ পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ মশিউল হক।

এর আগে সকাল ১১ টায় বিভাগের সামনে থেকে এক আনন্দ র‌্যালি শুরু হয়ে ইএমই ভবন ও সিভিল ইঞ্জিনিয়ারিং ভবন হয়ে কেন্দ্রীয় অডিটোরিয়ামে এসে শেষ হয়। র‌্যালিতে শিক্ষার্থীরা ঢাক পোল পিঠিয়ে ভুভুজেলা বাজিয়ে শুভ্র রঙের টি-শার্টে নেচে গেয়ে ক্যাম্পাস মাতিয়ে তুলে।

এছাড়াও সিএসই ফেস্ট-২০১৮ উপলক্ষে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক সেমিনার রিসোর্স পারসন হিসেবে প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিএসই বিভাগের অধ্যাপক ড. মো. আবদুর রাজ্জাক এবং চুয়েটের সিএসই বিভাগের সহকারী অধ্যাপক ড. মো. ইকবাল হাসান সরকার।

২১ সেপ্টেম্বর শুরু হওয়া তিনদিন ব্যাপি অনুষ্ঠানের প্রথম পর্ব শুরু হয়। অন্যান্য আয়োজনের মধ্যে ছিলো গেমিং কনটেস্ট, প্রজেক্ট শো, ক্যারিয়ার আড্ডা , সাংস্কৃতিক সন্ধ্যা।

এ সম্পর্কিত আরও খবর