ত্রুটি না থাকলেই ইভিএম ব্যবহার করা হবে: সিইসি

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-08 23:35:59

যন্ত্রে কোন ত্রুটি না থাকলেই ইলেক্ট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করা হবে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদা।

তিনি বলেছেন, ইভিএম এখনও যদি আইনগত ভিত্তি পায়নি। বর্তমানে যা চলছে এটা প্রস্তুতিমূলক। বার বার বলেছি, আমরা প্রস্তুতি নিয়ে রেখেছি। যদি আইনগত ভিত্তি পায় তবেই ইভিএম ব্যবহার করা হবে। এবং যে ইভিএম আছে সেগুলো যদি ব্যবহার উপযোগী হয় এবং কোন ত্রুটি না থাকে, তখনই ইভিএম ব্যবহার করা হবে। বাস্তবতার নিরিখে ইভিএম ব্যবহার করার ব্যাপারে নির্বাচন কমিশনের একটা স্বপ্ন আছে।

শনিবার (২২ সেপ্টেম্বর) একাদশ জাতীয় সংসদ নির্বাচনি কর্মকর্তাদের প্রশিক্ষকদের প্রশিক্ষণ (টিওটি) এবং ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার সংক্রান্ত প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, নির্বাচনে ম্যানুয়াল (পেপার) ভোটিংয়ে অনেক রকম অসুবিধা। ২৫ থেকে ৩০ ধরনের ফর্ম ছাপাতে হয়। দিয়াশলাই-মোমবাতি থেকে শুরু করে সবকিছুই তালিকা অনুসারে ক্রয় করতে হয়। এগুলো থেকে আমাদের বেড়িয়ে আসতে হবে। সে কারণেই নির্বাচন কমিশন মনে করে, আধুনিক কোন পদ্ধতি ব্যবহার করে এই কষ্ট দূর দরকার। দেখা যায়, সারা রাতেও ভোট গণনা শেষ হয় না। ইভিএম হলে ১০ থেকে ১৫ মিনিটের মধ্যে ফলাফল দেয়া যায়। একজনের ভোট অন্যজন দিতে পারে না। ম্যানুয়াল ভোটিংয়ে রাতভর ব্যালট পাহাড়া দিতে হয়, ইভিএম হলে তা প্রয়োজন হবে না।

সিইসি বলেন, ইভিএম নিয়ে আমাদের অবস্থান সম্পূর্ণ নিশ্চিত হয়ে যতটুকু পারব ততটুকু ব্যবহার করব। এর বাইরে অরিরিক্ত ব্যবহারের দায়িত্ব আমরা নেব না। নতুন একটা জিনিস ব্যবহার করার সময় মানুষ এর কারিগরি দিক সম্পর্কে সম্পূর্ণ না বুঝতে পারে তাহলে তার প্রশ্ন থাকবেই।

ইভিএম সম্পর্কে সবাইকে বিস্তারিত জেনে এ বিষয়ে মন্তব্য করার আহ্বান জানিয়ে তিনি বলেন, আপনারা ভালোভাবে জানুন, ভালোভাবে বুঝুন, তারপর এটার যাবে কি যাবে না উপর প্রশ্ন করুন। একেবারেই জানলাম না বুঝলাম না, এ থেকে বেড়িয়ে আসতে হবে। পেপার ভোটিং কষ্টসাধ্য, এটা থেকে একটা আধুনিক, বিশ্বযোগ্য প্রযুক্তির মধ্যে আমাদের যেতে হবে। আবার এর চেয়েও উন্নত প্রযুক্তি আসতে পারে। দেশের বাইরে প্রায় ৯০ লাখ ভোটার আছে তারা ভোট দিতে পারে না, এমন একটা প্রযুক্তি আসবে তারা এখানে না এসেও ভোট দিতে পারবে। আবার এমন প্রযুক্তি আসবে আমরা ভোট কেন্দ্রে না গিয়েও ভোট দেয়া যাবে।

নূরুল হুদা বলেন,'আমরা নির্বাচনের প্রস্তুতি নিচ্ছি। নির্বাচনের আর বেশিদিন নেই। হয়তো দুই থেকে আড়াই মাসের মধ্যে নির্বাচন সম্পন্ন হবে। এই প্রস্তুতির প্রথম পর্ব নির্বাচনি কর্মকর্তাদের প্রশিক্ষকদের প্রশিক্ষণ ও ইভিএম ব্যবহার সংক্রান্ত প্রশিক্ষণের উদ্বোধনের মধ্য দিয়ে জাতীয় নির্বাচনের প্রস্তুতি শুরু হলো।'

সিইসি বলেন, ‌'ইভিএম নিয়ে মানুষের মধ্যে সন্দেহ থাকবে, প্রশ্ন থাকবে, জানার আগ্রহ থাকবেই। কারণ ভোট মানুষের পবিত্র আমানত। সেটা কোথায় দিল, কীভাবে দিল, সঠিকভাবে দিল কি না, সেটা তাদের জানার আগ্রহ থাকবে কি না, সেটা হতেই পারে না। এবং আমরা কী করলাম, মানুষের মধ্যে যদি সেই জ্ঞান না থাকে, তাহলে তো তাদের প্রশ্ন থেকেই যাবে। তাই ইভিএমের উপকারিতা দেশব্যাপি প্রচার চালাতে হবে।'

অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব মো: মোখলেসুর রহমান।

এ সম্পর্কিত আরও খবর