ডিসেম্বরে লন্ডনে সপ্তাহে ৬ দিন যাবে বিমান

ঢাকা, জাতীয়

ইশতিয়াক হুসাইন, স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম  | 2023-08-26 17:58:13

আগামী ডিসেম্বর থেকে ঢাকা-লন্ডন রুটে সপ্তাহে ৬দিন ফ্লাইট পরিচালনা করবে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। বর্তমানে এই রুটে রাষ্ট্রীয় পতাকাবাহী এয়ারলাইন্স সপ্তাহে চারটি ফ্লাইট পরিচালনা করে।

বিমান সূত্রে জানা গেছে, এই রুটে বিমান সপ্তাহে অতিরিক্ত দুটি ফ্লাইট চালাতে বিমান ব্যবস্থাপনা কর্তৃপক্ষ লন্ডনের হিথ্রো আন্তর্জাতিক বিমানবন্দর বরাবর সম্প্রতি আবেদন করে। দুই দিন আগে বিমান আরো দুটি ফ্লাইট চালানোর অনুমতি পায়।

সূত্র জানায়, গত মাসে বিমানের বহরে যুক্ত হয় চতুর্থ প্রজন্মের উড়োজাহাজ বোয়িং ড্রিমলাইনার। বর্তমানে ড্রিমলাইনার দিয়ে ঢাকা-কুয়ালালামপুর ও ঢাকা-সিঙ্গাপুর রুটে ফ্লাইট পরিচালনা করা হচ্ছে। আগামী নভেম্বরে বিমানের বহরে যুক্ত হবে দ্বিতীয় বোয়িং ড্রিমলাইনার। নতুন দুটি ফ্লাইটের অনুমতি মেলায় মঙ্গলবার ছাড়া সপ্তাহের বাকি দিনগুলোতে এই রুটে উড়বে বিমানের উড়োজাহাজ। যাত্রীদের আরামদায়ক ভ্রমণ নিশ্চিত করতে বিমান কর্তৃপক্ষ ডিসেম্বর থেকে লন্ডন রুটে ২৭১ আসনের বোয়িং ড্রিমলাইনার উড়োজাহাজ ব্যবহার করবে।

বিমানের এক কর্মকর্তা জানান, লাখ লাখ টাকা ব্যয় করেও হিথ্রো বিমানবন্দরের জন্য অতিরিক্ত ফ্লাইট (ফ্লাইট অবতরণের অনুমতি) পাওয়া যায় না। তবে বিমান কর্তৃপক্ষ কোনো ধরনের আর্থিক লেনদেন ছাড়াই অতিরিক্ত ফ্লাইটের অনুমতি পেয়েছে। কারণ রাষ্ট্রীয় পতাকাবাহী এয়ারলাইন্স ৪৬ বছর ধরে সুনামের সঙ্গে এই রুটে ফ্লাইট পরিচালনা করে আসছে। এর আগে লন্ডন রুটে বিমান ৬টি ফ্লাইটই পরিচালনা করতো। পরবর্তীতে বিমান নিজে থেকেই দুটি ফ্লাইট অবতরণের অনুমতি হিথ্রো বিমানবন্দর কর্তৃপক্ষকে ফেরত দেয়।

বিমানের জেনারেল ম্যানেজার (পিআর) শাকিল মেরাজ বার্তা২৪.কমকে বলেন, জন্মলগ্ন থেকে রাষ্ট্রীয় পতাকাবাহী এয়ালাইন্সটি যাত্রীদের স্বার্থ দেখেই কাজ করেছে। এরই অংশ হিসেবে ঢাকা-লন্ডন রুটে অতিরিক্ত ফ্লাইটের অনুমতি চেয়েছিল বিমান কর্তৃপÿ। এটি পাওয়ায় আগামী ডিসেম্বর থেকে সপ্তাহে ৬দিন উড়বে বিমানের ফ্লাইট। তবে ডিসেম্বর কোন তারিখে ফ্লাইট চালু হচ্ছে তা নিশ্চিত করেননি তিনি। 

‘‘বিমান অনেক দিন ধরেই লন্ডন রুটে অতিরিক্ত ফ্লাইট পরিচালনার বিষয়টি নিয়ে পরিকল্পনা করছিল। তবে বহরে উড়োজাহাজ সংখ্যা বেশি না থাকায় পরিকল্পনা বা¯Íবায়ন করা যাচ্ছিল না,” বলেন তিনি।

শুধু ঢাকা-লন্ডন রুটেই নয় মধ্যপ্রাচ্যের দোহা ও কুয়েত রুটেও চলবে প্রথম ড্রিমলাইনার উড়োজাহাজ ‘আকাশবীণা’। জানুয়ারিতে ঢাকা-গুয়াংজু রুটে চলবে ড্রিমলাইনার।

বিমান সূত্রে জানা গেছে, বিমানের ব্যবস্থাপনা কর্তৃপÿ ড্রিমলাইনার দিয়ে নিউইয়র্কসহ বন্ধ হয়ে যাওয়া টোকিও, রোম, ম্যানচেস্টার রুটসমূহ পুনরায় চালুর ব্যাপারে খুবই আশাবাদী। কিন্তু বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপÿ (বেবিচক) ক্যাটাগরি-১ এ উন্নীত না হওয়ায় ঢাকা-নিউইয়র্ক রুট চালু করা নিয়ে অনিশ্চয়তা কাটছে না।

এ সম্পর্কিত আরও খবর