বাঞ্ছারামপুরে উদ্বোধন হল শেখ হাসিনা তিতাস সেতু

চট্টগ্রাম, জাতীয়

ডিস্ট্রিক করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-31 23:56:19

ব্রাহ্মণবাড়িয়া: উদ্বোধনের অপেক্ষায় থাকা ব্রাহ্মণবাড়িয়ার বাঞ্ছারামপুরে তিতাস নদীর ত্রিমোহনায় নবনির্মিত দেশের প্রথম ওয়াই আকৃতির শেখ হাসিনা তিতাস সেতুটির উদ্বোধন করা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ সেতুর উদ্বোধন করেন।

রোববার (১৬ সেপ্টেম্বর) দুপুরে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সেতুটি উদ্বোধন করেন তিনি। এ উপলক্ষে ব্রাহ্মণবাড়িয়ার বাঞ্ছারামপুরে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

ভিডিও কনফারেন্স উপলক্ষে ব্রাহ্মণবাড়িয়ার বাঞ্ছারামপুরে এক সুধী সমাবেশের আয়োজন করা হয়। ভিডিও কনফারেন্সে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ব্রাহ্মণবাড়িয়ার জেলা প্রশাসক রেজওয়ানুর রহমান, একজন শিক্ষক ও দুইজন উপকারভোগীর সঙ্গে কথা বলেন।

এ সময় উপস্থিত ছিলেন- ব্রাহ্মণবাড়িয়া-৬ আসনের সংসদ সদস্য ক্যাপ্টেন (অব) এবি তাজুল ইসলাম, ব্রাহ্মণবাড়িয়া-৫ আসনের সংসদ সদস্য ফয়জুর রহমান বাদল, কুমিল্লা মুরাদনগরের সংসদ সদস্য ইউসুফ আবদুল্লাহ হারুন, কুমিল্লার জেলা প্রশাসক মো. আবুল ফজল মীর, ব্রাহ্মণবাড়িয়ার পুলিশ সুপার মো. আনোয়ার হোসেন খান প্রমুখ।

সেতু সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, ব্রাহ্মণবাড়িয়ার বাঞ্ছারামপুর, কুমিল্লার হোমনা উপজেলা রামকৃষ্ণপুর এবং মুরাদ নগরের রামচন্দ্রপুর এ তিন উপজেলার মোহনায় নির্মিত হয়েছে বিশাল সেতুটি। এই সেতুটির নির্মাণকাজ করেছে বাংলাদেশ ও চীনের জয়েন্টভেঞ্চার প্রতিষ্ঠান ডব্লিউএম সিজি-নাভানা (জেভি)।

সেতুটি নির্মাণের ক্ষেত্রে ব্যবহার করা হয়েছে অত্যাধুনিক সব প্রযুক্তি। সেতুটির দৈর্ঘ্য ৭৭১ দশমিক ২০ মিটার, প্রস্থ ৮ দশমিক ১০ মিটার। রয়েছে অত্যাধুনিক ট্রাফিক কন্ট্রোল সিস্টেম। দৃষ্টিনন্দন এই সেতুটি নির্মাণে ব্যয় হয়েছে মোট ১০৫ কোটি টাকা। এতে ২৩টি পিলার ও ৩টি লিংক রয়েছে। যানবাহন যাতে সহজে টার্ন নিতে পারে সেজন্য মাঝে ১টি গোল চত্বর রয়েছে। পাশাপাশি নির্মাণ শৈলীর দিক থেকেও এটি অনন্য। সাধারণত সেতুর ২টি প্রান্ত থাকে, কিন্তু এই সেতুটির প্রান্ত ৩টি।

সেতুটি উদ্বোধন হওয়ায় বাঞ্ছারামপুর, কুমিল্লার হোমনা উপজেলার রামকৃষ্ণপুর এবং মুরাদ নগরের রামচন্দ্রপুর এ তিন উপজেলার যোগাযোগে নতুন মাত্রা যোগ হল।

এ সম্পর্কিত আরও খবর