সার্টিফিকেট বাণিজ্য করলে বিশ্ববিদ্যালয়ের নিবন্ধন বাতিল: আবদুল মান্নান

চট্টগ্রাম, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-25 21:04:17

বিশ্ববিদ্যালয়ের সার্টিফিকেট বাণিজ্য করলে নিবন্ধন বাতিল হবে। শিক্ষার নামে বাণিজ্য করার সুযোগ নেই। এ ধরণের অন্যায় কাজে জড়িত প্রতিষ্ঠানের তালিকা প্রণয়ন হচ্ছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। সরকারের দীর্ঘমেয়াদী লক্ষ্যমাত্রা অর্জনে শিক্ষক-কর্মকর্তা সবাইকে দুর্নীতির উর্ধ্বে থেকে স্বচ্ছতা ও নিষ্ঠার সঙ্গে কাজ করতে হবে।

শনিবার (১৫ সেপ্টেম্বর) চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ে (সিভাসু) আয়োজিত ‘বার্ষিক কর্মসম্পাদন ব্যবস্থাপনা’ শীর্ষক এক কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান এসব কথা বলেন।

ইউজিসির চেয়ারম্যান বলেন, জনগণের অর্থে বিশ্ববিদ্যালয়গুলো পরিচালিত হয়। কাজেই আমরা জনগণের কাছে দায়বদ্ধ, সেই সঙ্গে আমরা নিজেদের কাছেও দায়বদ্ধ। তাই আমাদের উচিত সততা, নিষ্ঠা ও জবাবদিহিতার সঙ্গে কাজ করা।

প্রফেসর আবদুল মান্নান বলেন, ‘বিশ্ববিদ্যালয়গুলোর সঙ্গে সম্পাদিত ‘বার্ষিক কর্মসম্পাদন চুক্তি’ জাতীয় লক্ষ্যমাত্রারই অংশ। সরকারের ২০২১, ২০৩০, ২০৪১ সালের বিভিন্ন লক্ষ্যমাত্রা রয়েছে। ২১০০ সালে বাংলাদেশের জাতীয় নেতৃত্বের কী করা উচিত তারও একটি পরিকল্পনার কথা বলছেন বর্তমান প্রধানমন্ত্রী। আর এটিই হলো- একজন ভিশনারি লিডারের কাজ।’

ইউজিসি ও সিভাসু যৌথভাবে আয়োজিত এ কর্মশালায় সভাপতিত্ব করেন চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ের (সিভাসু) উপাচার্য প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাশ।

বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ডা. মো. ইসমাইল খান, ইউজিসির সচিব ড. মো. খালেদ এবং পরিচালক (বেসরকারি বিশ্ববিদ্যালয়) ড. মো. ফখরুল ইসলাম।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সিভাসু’র রেজিস্ট্রার মীর্জা ফারুক ইমাম।

উদ্বোধনী অনুষ্ঠানের পর ‘বার্ষিক কর্মসম্পাদন ব্যবস্থাপনা’ বিষয়ক উক্ত কর্মশালায় রিসোর্স পারসন হিসেবে বক্তব্য উপস্থাপন করেন মন্ত্রিপরিষদ বিভাগের উপসচিব মো. কামরুল হাসান, শিক্ষা মন্ত্রণালযের উপসচিব জাকিয়া পারভিন, ইউজিসি’র পরিচালক (অর্থ) মো. রেজাউল করিম হাওলাদার, সিনিয়র সহকারী সচিব মো. নজরুল ইসলাম ও মোর্শেদ আলম খোন্দকার।

এর আগে ইউজিসি’র চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান একটি পোস্ট গ্র্যাজুয়েট ল্যাব এবং এনিম্যাল হসপিটাল ডাটাবেজ ম্যানেজমেন্ট সফটওয়্যার উদ্বোধন করেন।

এ সম্পর্কিত আরও খবর