আরপিএমপি উদ্বোধন কাল, উচ্ছ্বসিত রংপুরবাসী

রংপুর, জাতীয়

ফরহাদুজ্জামান ফারুক, ডিস্ট্রিক করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 03:24:37

রংপুর: রংপুর সিটি করপোরেশন প্রতিষ্ঠার দীর্ঘ ৬ বছর পর আগামীকাল থেকে রংপুর মহানগরবাসী পেতে যাচ্ছে কাঙ্ক্ষিত মেট্রোপলিটন পুলিশি সেবা।

রোববার (১৬ সেপ্টেম্বর) সকাল সাড়ে ১০টায় গণভবন থেকে সরাসরি ভিডিও কনফারেন্সের মাধ্যমে নতুন এই মেট্রোপলিটনের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

দীর্ঘ প্রত্যাশার রংপুর মেট্রোপলিটন পুলিশ (আরপিএমপি) কার্যক্রমের উদ্বোধন নিয়ে উচ্ছ্বসিত নগরবাসী। প্রধানমন্ত্রীর উদ্বোধনী ঘোষণাকে ঘিরে রংপুর মহানগর জুড়ে সাজ সাজ রব। বাহারি রঙের পতাকায় ছেয়ে গেছে নগরীর গুরুত্বপূর্ণ পয়েন্টগুলো। নতুন থানাগুলোতে করা হয়েছে আলোক সজ্জা। প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়ে নগরীতে সাঁটানো হয়েছে ব্যানার, ফেস্টুন ও বিলবোর্ড।

এদিকে নতুন পোশাকে নতুন মুখের সংযোজনে কার্যক্রম শুরু হবে আরপিএমপির। একজন পুলিশ কমিশনার, একজন অতিরিক্ত পুলিশ কমিশনার, দুই জন উপ-পুলিশ কমিশনার, একজন অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার, পাঁচ জন সহকারী পুলিশ কমিশনারসহ ৪৭০ জন পুলিশ সদস্য রংপুর মেট্রোপলিটন পুলিশে যোগদান করেছে। বিভিন্ন ধরনের যানবাহন রয়েছে ৪৭টি। ২৩৯ দশমিক ৭২ বর্গ কিলোমিটার আয়তনের এই মেট্রোতে কোতোয়ালি, পরশুরাম, হাজিরহাট, হারাগাছ, তাজহাট ও মাহিগঞ্জ থানা ছাড়াও আরও দুইটি পুলিশ ফাঁড়ি থাকছে।

উদ্বোধনী আয়োজন উপভোগ ও স্মরণীয় করে রাখতে ব্যাপক প্রস্তুতির কথা জানান রংপুর মেট্রোপলিটন পুলিশ কমিশনার মোহাম্মদ আবদুল আলীম। তিনি বার্তা২৪.কমকে জানান, উদ্বোধনকে ঘিরে ইতোমধ্যে সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। বুড়িরহাট রোডে রংপুর মেট্রোপলিটন পুলিশের পুলিশ লাইন্স মাঠে বিশাল প্যান্ডেল করা হয়েছে। সেই প্যান্ডেলে আমন্ত্রিত অতিথিরা বসবেন। উদ্বোধনের পর বিভিন্ন শ্রেণির মানুষকে নিয়ে নগরীতে একটি আনন্দ শোভাযাত্রা বের করা হবে। সেই সঙ্গে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজনও থাকবে।

পুলিশ কমিশনার আরও জানান, নগরবাসী যাতে শান্তিতে ঘুমাতে পারে। নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন না থাকে এবং উন্নত, হয়রানিমুক্ত আইনি সেবা, আধুনিক ট্রাফিক ব্যবস্থা ছাড়াও একটি সুন্দর নগরী গড়তে যা যা প্রয়োজন মেট্রোপলিটন পুলিশ তা করবে। এজন্য নগরবাসীর সহযোগিতা চান তিনি।

উল্লেখ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১১ সালের ৮ জানুয়ারি রংপুর সফরে এসে ‘রংপুর মেট্রোপলিটন পুলিশ গঠনের প্রতিশ্রুতি দিয়েছিলেন। সেই প্রতিশ্রুতির আলোকে ২০১৭ সালের ১০ ডিসেম্বর ১ হাজার ১৮৫টি পদ এবং ১২৩টি যানবাহন অন্তর্ভুক্ত করে গেজেট প্রকাশ করে বর্তমান সরকার। ২০১৮ সালে আইন পাস হয় এবং চলতি বছরের ১৯ এপ্রিল তা গেজেট আকারে প্রকাশিত হয়।

এ সম্পর্কিত আরও খবর