টিআইবির প্রতিবেদন প্রত্যাখ্যান করেছে পুলিশ

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-22 08:02:02

 

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশর (টিআইবি) সেবা খাতের দুর্নীতি নিয়ে করা প্রতিবেদন প্রত্যাখ্যান করেছে বাংলাদেশ পুলিশ সার্ভিস অ্যাসোসিয়েশন।

মঙ্গলবার (১১ সেপ্টেম্বর) বাংলাদেশ পুলিশ সার্ভিস অ্যাসোসিয়েশনের দপ্তর সম্পাদক মতিঝিল বিভাগের মো. সাইফুর রহমান সাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ প্রত্যাখ্যান করা হয়।

টিআইবির প্রতিবেদনটির সত্যতার নিয়ে সন্দেহ প্রকাশ করে বলা হয়, পুলিশ বাহিনীর মত রাষ্ট্রের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ও প্রধান তদন্তকারী সংস্থাকে মুষ্টিমেয় কতিপয় লোকের মতামতের ভিত্তিতে নেতিবাচকভাবে উপস্থাপন করা অত্যন্ত দুঃখজনক ও অনভিপ্রেত। এই জরিপে যারা মতামত দিয়েছেন তাদের মধ্যে কতজন বা আদৌ কেউ প্রত্যক্ষভাবে উল্লিখিত সময়ে পুলিশি সেবা নিতে গিয়েছিলেন কিনা তাও স্পষ্ট নয়। ফলে এরূপ একটি প্রতিবেদন শুধু শ্রুতি জ্ঞানের উপর ভিত্তি করে তৈরি করা  কতটা যৌক্তিক বা সঠিক তা নিয়ে সাধারণ মানুষের মনে প্রশ্ন উঠা স্বাভাবিক। তাই গবেষণটি  বাংলাদেশ পুলিশ দৃঢ়তার সাথে প্রত্যাখ্যান করছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, নানা সীমাবদ্ধতা ও প্রতিকূলতা সত্ত্বেও দেশের উন্নয়নের ধারা সমুন্নত রাখতে অক্লান্ত পরিশ্রম কাজ করা এই বাহিনীর সদস্যদের সম্পর্কে এই ধরণের অপরিপক্ব ও পূর্বধারণাপ্রসূত গবেষণার প্রকাশ বাংলাদেশ পুলিশের প্রতিটি সদস্য হতাশ।

তথ্য সংগ্রহের বেলায় তথ্যদাতা বা থানা নির্বাচনের ক্ষেত্রে দৈবচয়ন পদ্ধতি অনুসরণ না করে উদ্দেশ্যমূলকভাবে টার্গেটভিত্তিক মামলায় সম্পৃক্ত ব্যক্তিদের বেছে নেয়া হয়েছে। বাংলাদেশ পুলিশের মতো শৃঙ্খলা বাহিনীকে উদ্দেশ্যমূলকভাবে হেয় করার হীন উদ্দেশ্যে এ ধরনের জরিপ কার্যক্রম পরিচালনা করা হয়েছে। একই সঙ্গে বিষয়টি জরিপের গ্রহণযোগ্যতাকেও প্রশ্নবিদ্ধ করে।

প্রতিবেদনটির প্রভাব নিয়ে বিজ্ঞপ্তিতে বলা হয়, এ ধরণের উদ্দেশ্য প্রণোদিত এবং ধারণাপ্রসূত জরিপের গবেষণা প্রতিবেদন বিভিন্ন ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ায় প্রচারের ফলে জনগণের মধ্যে পুলিশ সম্পর্কে অহেতুক নেতিবাচক ধারণাকে আরও সম্প্রসারিত ও প্রতিষ্ঠিত করবে। ফলশ্রুতিতে জনমনে পুলিশের ভাবমূর্তি উজ্জ্বল করার চেষ্টা ম্লান হতে পারে এবং জনগণ ও পুলিশের মধ্যে দূরত্ব ও আস্থার সংকট সৃষ্টি হতে পারে।

উল্লেখ, বৃহস্পতিবার (৩০ আগস্ট) দেশের বিভিন্ন সেবা খাতে দুর্নীতি নিয়ে করা এক প্রতিবেদনে বলা হয়, দেশে সবচেয়ে বেশি দুর্নীতিগ্রস্ত আইনশৃঙ্খলা রক্ষাকারী সংস্থা।

টিআইবির এই প্রতিবেদনের পর পুলিশের মহাপরিদর্শক ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী এক অনুষ্ঠানে জানান, তিনি প্রতিবেদনটি এখনো পড়েননি। এদিকে টিআইবির প্রতিবেদনটি নিয়ে পুলিশ সদর দফতরের প্রতিক্রিয়া দেওয়ার আগেই  এই প্রতিক্রিয়া দিয়েছে বাংলাদেশ পুলিশ সার্ভিস অ্যাসোসিয়েশন।

 

 

 

এ সম্পর্কিত আরও খবর