৩৬টি বুলেট নিয়ে কলকাতা বিমানবন্দরে আটক এক বাংলাদেশি

ঢাকা, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-29 17:09:17

 

ভদ্রলোকের বয়স ৭১। পুরো নাম মোহাম্মদ গোলাম হায়দার। সিরাজগঞ্জের বাসিন্দা। স্ত্রীর হৃদপিন্ডের বাইপাস সার্জারি করাতে কলকাতায় গিয়েছিলেন সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে। ১০ সেপ্টেম্বর সোমবার দেশে ফেরার সময়, কলকাতার দমদম বিমানবন্দরে বিপত্তি বাধিয়ে বসেন তিনি। তার লাগেজে কলকাতা বিমানবন্দর পুলিশ রিভলবারের ৩৬টি বুলেট খুঁজে পেয়েছে! লাগেজে বুলেট থাকার কথা অস্বীকার করেননি গোলাম হায়দার। কলকাতার বিমানবন্দরের নিরাপত্তা বিভাগকে তিনি জানানÑপয়েন্ট থার্টি টু বোরের এই বুলেটগুলোর বৈধ লাইসেন্স আছে তার। তবে এমনসব যুক্তিতেও এই বাংলাদেশি নাগরিকের সমস্যা কাটেনি।

তার বিরুদ্ধে অবৈধ অস্ত্র ও গোলাবারুদ বহনের অভিযোগ এনে মঙ্গলবারই তাকে কলকাতার ব্যারাকপুরের আদালতে তোলার কথা জানিয়েছে কলকাতা বিমানবন্দর পুলিশ।

গোলাম হায়দার সোমবার ভারতীয় সময় সকাল ৮টায় বাংলাদেশ বিমানের একটি ফ্লাইটে স্ত্রী ও তার একজন সহকারিকে সঙ্গে নিয়ে কলকাতা থেকে ঢাকায় রওনা হচ্ছিলেন। কলকাতা বিমানবন্দরে লাগেজ চেকের কাজ সেরে গোলাম হায়দার বিমানে উঠার জন্য প্রস্তুতি নিচ্ছিলেন। কিন্তু বিমান ছাড়ার আগে বোর্র্ডিং কাউন্টারের সামনে এসে পুলিশ তাকে জানায় তার চেক-ইন লাগেজে সন্দেহজনক কিছু পাওয়া গেছে। গোলাম হায়দার তার লাগেজ চিনতে পারেন। সেই সঙ্গে নিরাপত্তারক্ষীদের জানান লাগেজে থাকা বুলেটগুলোর লাইসেন্স তার আছে। বিমানবন্দরের নিরাপত্তারক্ষী যখন তাকে জানায় যদি তার  লাইসেন্স থাকেও তাহলেও সেটার বৈধতা শুধুমাত্র বাংলাদেশের মাটিতে, ভারতে নয়। অন্য কোন দেশে তার এই লাইসেন্সের কার্যকারিতা নেই। কলকাতা বিমানবন্দর পুলিশের এমনসব প্রশ্নের সঠিক জবাব আর খুঁজে পাননি গোলাম হায়দার। কলকাতা বিমানবন্দর পুলিশ স্টেশনে লম্বা সময় ধরে গোলাম হায়দারকে জিজ্ঞাসাবাদ করা হয়। গোলাম হায়দার জানানÑতিনি বাংলাদেশের সিরাজগঞ্জে থাকেন। সেখানে তার লাইসেন্স করা একটা রিভলবার আছে। সেই রিভলবারের জন্যই এই বুলেট। কলকাতা বিমানবন্দর পুলিশ অবশ্য তার লাগেজ থেকে শুধুমাত্র ৩৬টি বুলেট উদ্ধার করতে পেরেছে। কোন রিভলবার পায়নি।

ভারতের টেলিগ্রাফ পত্রিকার ১১ সেপ্টেম্বরের কলকাতা সংস্করণ জানায়Ñপুলিশের জিজ্ঞাসাবাদের একপর্যায়ে গোলাম হায়দার একটি পরিচয়পত্র দেখান। যেখানে তার পরিচয় হিসেবে মুক্তিযোদ্ধা লেখা রয়েছে।

কলকাতা বিমানবন্দর পুলিশ ভারতীয় দণ্ডবিধির ২৫ ধারার (১এ) অনুযায়ী (অবৈধ অস্ত্র ও গোলাবারুদ বহন) গোলাম হায়দারের বিরুদ্ধে অভিযোগ এনেছে। মঙ্গলবার, ১১ সেপ্টেম্বরই তাকে ব্যারাকপুরের আদালতের সামনে হাজির করার কথা ছিল।

অবৈধ অস্ত্র ও গোলাবারুদ বহনের যদি অভিযোগ প্রমানিত হয় তবে গোলাম হায়দারের সর্বোচ্চ ১০ বছর জেল হতে পারে।  

এ সম্পর্কিত আরও খবর