১৬ সেপ্টেম্বরের অপেক্ষায় রংপুরবাসী

রংপুর, জাতীয়

ফরহাদুজ্জামান ফারুক, ডিস্ট্রিক করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-28 15:21:42

রংপুর: বর্তমান প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার হাত ধরে বদলে গেছে রংপুর। দীর্ঘদিনের অবহেলিত এই জনপদের দায়িত্ব নিজের কাঁধে নিয়েছিলেন তিনি। প্রতিশ্রুতি দিয়েছিলেন রংপুরের পুত্রবধূ হিসেবে এই এলাকার উন্নয়ন করার। সেই কথা রেখে রংপুরবাসীর মন জয় করেছেন শেখ হাসিনা ওয়াজেদ।

রংপুরের মানুষের দীর্ঘদিনের আন্দোলনে সাড়া দিয়ে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়সহ বিভাগ ও সিটি করপোরেশন দিয়েছেন তিনি। ফোর লেন সড়কসহ হয়েছে অবকাঠামোগত অনেক উন্নয়ন। এবার রংপুর মহানগরবাসী পেতে যাচ্ছে মেট্রোপলিটন পুলিশ। সঙ্গে যোগ হচ্ছে বহুল প্রত্যাশিত দ্বিতীয় তিস্তা সড়ক সেতু।

দীর্ঘদিনের পরিচিত পোশাকের রঙ বদলিয়ে নতুন আঙ্গিকে অনেকগুলো নতুন মুখের দেখা মিলবে মেট্রোতে। অন্যদিকে লালমনিরহাট ও রংপুর জেলার মানুষের মধ্যে যোগাযোগ ব্যবস্থায় নতুন দিগন্ত খুলে যাবে নব নির্মিত তিস্তা সড়ক সেতুর দ্বার উন্মোচনকে ঘিরে।

দীর্ঘ প্রত্যাশার তিস্তা সড়ক সেতু ও মেট্রোপলিটন পুলিশ এখন ১৬ সেপ্টেম্বরের অপেক্ষায়। ওই দিন সকাল ১০টায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে রংপুর মেট্রোপলিটন পুলিশের (আরপিএমপি) এবং দ্বিতীয় তিস্তা সড়ক সেতুর আনুষ্ঠানিক উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এদিকে ১৬ সেপ্টেম্বরকে ঘিরে এখন আনন্দে ভাসছে রংপুরবাসী। ভিডিও কনফারেন্সের মাধ্যমে উদ্বোধন কর্মসূচি থাকলেও প্রধানমন্ত্রীকে স্বাগত জানাতে থেমে নেই এখানকার মানুষেরা। ইতোমধ্যে রংপুর মহানগরীসহ জেলার বিভিন্ন স্থানে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়ে উন্নয়নমূলক তথ্যচিত্র সমৃদ্ধ বিলবোর্ড, ব্যানার, ফেস্টুন আর পোস্টার সাঁটানো হয়েছে।

উদ্বোধনী অনুষ্ঠান উপভোগে প্রস্তুত করা হচ্ছে রংপুর পুলিশ স্কুল অ্যান্ড কলেজ মাঠ এবং গঙ্গাচড়ার মহিপুরঘাটের কাকিনা পয়েন্টকে। উদ্বোধনী আয়োজনে ব্যাপক লোক সমাগম করতে চলছে আওয়ামী লীগের নেতা-কর্মীদের প্রচার প্রচারণা।

২৪০ বর্গ কিলোমিটারের এলাকার রংপুর মেট্রোতে বর্তমানে ৬টি থানা এবং ২টি ফাঁড়ি রয়েছে। আইনি সেবা ও নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিতকরণে কোতোয়ালি, তাজহাট, মাহিগঞ্জ, হারাগাছ, পরশুরাম, হাজিরহাট থানা আর ধাপ ও নবাবগঞ্জ পুলিশ ফাঁড়িতে ১ হাজার ১৮৫ জন জনবল ও ১৩০টি যানবাহন নিয়োজিত থাকবে। মেট্রোপলিটন পুলিশি কার্যক্রম চালু হলেও আপতত মেট্রোপলিটন আদালত সুবিধা পাবে না নগরবাসী। এ-সংক্রান্ত প্রজ্ঞাপন জারি না হওয়া পর্যন্ত আগের নিয়মেই আদালত চলবে।

অন্যদিকে গঙ্গাচড়া উপজেলার মহিপুর তিস্তা ঘাটে প্রায় ১২২ কোটি টাকা ব্যয়ে নির্মাণ হয়েছে দ্বিতীয় তিস্তা সড়ক সেতু। এই সেতুকে শেখ হাসিনা সেতু নাম দিয়েছেন স্থানীয়রা। ২০১২ সালের ২০ সেপ্টেম্বর বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই সেতুর নির্মাণ কাজের উদ্বোধন করেছিলেন।

৮৫০ মিটার দৈর্ঘ্য ও ৯ দশমিক ৫ মিটার চওড়া এই সেতুটির এক প্রান্তে রংপুরের গঙ্গাচড়া মহিপুরঘাট অন্যপ্রান্তে ‍লালমনিরহাটের কাকিনা কালিগঞ্জ। এ অঞ্চলের মানুষের দীর্ঘদিনের স্বপ্নের এই সেতুটি খুলে দেয়া হলে এখানকার একমাত্র স্থল বন্দর বুড়িমারীর সঙ্গে যুক্ত হয়ে সড়কটি পরিণত হবে আন্তর্জাতিক মহাসড়কে। এতে করে বুড়িমারী স্থলবন্দর যেতে দূরত্ব কমে আসবে ৩০ কিলোমিটার। সেতুর উপর দিয়ে চলাচলকারী যানবাহন রংপুরের উত্তম হাজিরহাট এলাকা হয়ে চলাচল করবে।

এ সম্পর্কিত আরও খবর