৩৫ জন শিক্ষক ইউজিসি স্বর্ণপদক পাচ্ছেন মঙ্গলবার

ঢাকা, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-28 05:26:51

 

উচ্চশিক্ষায় মৌলিক গবেষণা ও প্রকাশনার ক্ষেত্রে অনবদ্য অবদানের জন্য দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ৩৫ জন বিশিষ্ঠ শিক্ষককে ‘ইউজিসি স্বর্ণপদক’ প্রদান করা হবে মঙ্গলবার (১১ সেপ্টেম্বর)। প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে প্রধান অতিথি হিসেবে শিক্ষকদের হাতে পদক তুলে দেবেন রাষ্ট্রপতি আবদুল হামিদ।

২০১৬ সালের জন্য ১৮ জন এবং ২০১৭ সালের জন্য ১৭ জন শিক্ষক এ বছর ইউজিসি স্বর্ণপদক পাচ্ছেন। নির্বাচিত প্রতি শিক্ষককে সনদ ও স্বর্ণপদকসহ পুস্তকের জন্য ৫০ হাজার টাকা এবং প্রবন্ধের জন্য ৩০ হাজার টাকা প্রদান করা হবে।

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নানের সভাপতিত্বে অনুষ্ঠানে ইউজিসি সদস্য প্রফেসর ড. দিল আফরোজা বেগম স্বাগত বক্তব্য প্রদান করবেন।  শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এবং মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ, শিক্ষা মন্ত্রণালয়ের সচিব সোহরাব হোসাইন অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য প্রদান করবেন।

এছাড়াও জাতীয় অধ্যাপকবৃন্দ, ইউজিসি সদস্যবৃন্দ, এর সচিব, বিভিন্ন সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যগণ, বরেণ্য শিক্ষাবিদরা উপস্থিত থাকবেন।

আগস্ট ২০১৮ মাসে ইউজিসি অ্যাওয়ার্ড এডভাইজরি কমিটি এক সভায় ‘ইউজিসি এওয়ার্ড’ এর নাম পরিবর্তন করে ‘ইউজিসি স্বর্ণপদক’ করে।

১৯৮০ সালে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের উচ্চশিক্ষায় মৌলিক গবেষণা ও প্রকাশনায় উৎসাহ প্রদানের জন্য বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন ‘ইউজিসি এওয়ার্ড’ প্রবর্তন করে।

এ সম্পর্কিত আরও খবর