শিক্ষার্থীদের ওপর ইচ্ছাকরে গাড়ি তুলে দেওয়ার প্রমাণ পাওয়া গেছে

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 04:31:22

রাজধানীর বিমানবন্দর সড়কে দুই শিক্ষার্থী নিহতের ঘটনায় দায়েরকৃত মামলার চার্জশিট আদালতে জমা দিয়েছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ।

বৃহস্পতিবার (৬ সেপ্টেম্বর) বিকেলে চার্জশিট জমা দেওয়ার বিষয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন অতিরিক্ত পুলিশ কমিশনার আব্দুল বাতেন।

আদালতে জমা দেওয়া চার্জশিটে কি আছে জানতে চাইলে, ডিবি প্রধান, অতিরিক্ত পুলিশ কমিশনার আব্দুল বাতেন সাংবাদিকদের বলেন, জাবালে নুর পরিবহনেরই দুইটা গাড়ি একে অপরের সঙ্গে প্রতিযোগিতা শুরু করে। প্রতিযোগিতার সময় একজন ড্রাইভার ঘটনাস্থলে দাঁড়িয়ে থাকা লোকজন ও মানুষের ওপর গাড়ি তুলে দেয়। সেখানে অনেক শিক্ষার্থীও ছিল। তখন ওই দুই শিক্ষার্থী নিহত হয়। প্রতিযোগিতা করতে গিয়ে ইচ্ছাকৃতভাবে ছাত্রদের ওপর গাড়ি তুলে দিয়ে মৃত্যু ঘটায়।

অতিরিক্ত এই পুলিশ কর্মকর্তা বলেন, রমিজ উদ্দিনের শিক্ষার্থী নিহত ও ১১ জন আহতের ঘটনায় মামলার তদন্ত শেষ করে দণ্ডবিধির ২৭৯, ৩২৩, ৩২৫, ৩০৪ ও ৩৪ ধারায় চার্জশিট দেওয়া হয়। এক মাসের মধ্যেই চার্জশিট প্রস্তুত করে তা আদালতে জমা দেওয়া হয়েছে। আদালত মামলার বিচার কাজ খুব দ্রুত শেষ করতে পারবেন এবং অপরাধীদের যথাযথ শাস্তি দিতে পারবেন।

ইচ্ছাকৃতভাবে গাড়ি তুলে দিয়ে মৃত্যু ঘটানোর পরও কেন তাদের বিরুদ্ধে ৩০২ ধারা আনা হলো না জানতে চাইলে আবদুল বাতেন বলেন, ৩০৪ ধারাটি যাবজ্জীবনের সাজা। ৩০২ ধারার সাজা মৃত্যুদণ্ড। কারণ ৩০২ ধারার জন্য তদন্তে যে আনুষঙ্গিক বিষয়গুলো আসা দরকার তা পাওয়া যায়নি। পুর্ব পরিকল্পনা এবং নিশ্চিত মৃত্যু অনুযায়ী হত্যার পরিকল্পনা থাকতে হতো। কিন্তু তদন্তে তা পাওয়া যায়নি। যার কারণে ৩০২ ধারায় চার্জশিট আনা হয়নি।

৩০৪ যথাযথ ধারায় চার্জশিট প্রদান করা হয়েছে। বেপরোয়াভাবে গাড়ি চালিয়ে ইচ্ছাকৃত ছাড়া যদি হতো সেক্ষেত্রে ৩০৪ এর খ ধারা পড়তো। সেটি হলে সাজা তিন বছর হওয়ার সম্ভাবনা থাকতো। যেহেতু ইচ্ছাকৃত করেছে তাই সবার বিরুদ্ধে ৩০৪ ধারায় চার্জশিট দেওয়া হয়েছে। এতে যাবজ্জীবন সাজা হওয়ার সম্ভাবনা রয়েছে।

তিনি বলেন, দুই বাসের মালিক ও ড্রাইভার আদালতে স্বীকারোক্তিমুলক জবানবন্দি দিয়েছে। মালিক বলেছেন, ড্রাইভিং লাইসেন্স নেই, তারা জেনেই তাদের নিয়োগ করেছেন। এতে তার অপরাধ হয়েছে।

৬ জনের নামে আদালতে চার্জশিট দেওয়া হয়েছে। এ ঘটনায় ৮ জনকে আসামী করে মামলা দায়ের হলেও চার্জশিটে দুইজনকে অব্যাহতির সুপারিশ করা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর