খালেদা জিয়ার বক্তব্যকে ইমোশনাল বললেন আইনমন্ত্রী

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-22 16:38:58

‘শুনানির জন্য বারবার আসতে পারব না, যা ইচ্ছা সাজা দেন’- ঢাকা কেন্দ্রীয় কারাগারের বিশেষ আদালতে বিএনপি চেয়ারপাসন বেগম খালেদা জিয়ার দেওয়া এমন বক্তব্যকে ইমোশনাল বলে মন্তব্য করেছেন আইনমন্ত্রী আনিসুল হক।

বৃহস্পতিবার (৬ সেপ্টেম্বর) রাজধানীর তেজগাঁওয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন।

আইনমন্ত্রী বলেন, গতকাল শুনানিতে খালেদা জিয়া যে বক্তব্য প্রদান করেছেন তা ইমোশনাল। এ নিয়ে কিছু বলার নেই।

তিনি বলেন, আদালত স্থানান্তরের বিষয়ে যে প্রজ্ঞাপন জারি করা হয়েছে তার কারণ স্পষ্ট করে বলা হয়েছে। ক্যামেরা ট্রায়েল বলে একটা বিষয় আছে কোনো মিডিয়ার কাউকে প্রবেশ করতে দেওয়া হবে না। শুধু বিচারিক  আদালতের বিচারক ও  আসামির আইনজীবী উপস্থিত থাকবেন। তবে গতকাল সেখানে সবাই উপস্থিত ছিলেন । এটা সকলের জন্য উন্মুক্ত ছিল। তাই এটা ক্যামেরা ট্রায়ালের পর্যায়ে পড়ে না।

আনিসুল হক বলেন, গত সাত মাস ধরে এ মামলার বিচার হচ্ছে। মূখ্য আসামি হাজিরা দিচ্ছেন। অনেকে সময় নিরাপত্তার কারণ দেখিয়ে তিনি উপস্থিত হননি, হতে চাচ্ছেন না। এসব বিবেচনা করে আদালত স্থাননান্তর করা হয়েছে। এতে কারো অধিকার ক্ষুণ্ণু করা হয়নি। মূল কথা হচ্ছে বিএনপি কোনো কোনো ভাবে বিচার এড়িযে যাওয়ার চেষ্টা করছে। এই মামলার বিচার সুষ্ঠু হচ্ছে সুষ্ঠু হবে।

আরপিও সংশোধনের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, আরপিও আইন মন্ত্রণালয়ে এসেছে, দেখা হচ্ছে।

নির্বাচনকালীন সরকার বিষয়ে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, নির্বাচনকালীন সরকার প্রধানমন্ত্রীর ব্যাপার। তিনি দেশের প্রধানমন্ত্রী, আওয়ামী লীগের সভাপতি, সংসদ নেতা এটা নিয়ে তিনি কথা বললেন।

সংবিধানে নির্বাচনকালীন সরকারের গঠনের বিধান নেই- এ সম্পর্কে তিনি বলেন, হ্যা, সংবিধানে নির্বাচনকালীন সরকার গঠনের বিধান নেই। তবে নির্বাচন যাতে সুষ্ঠু হয়, নীতি নির্ধারণের জন্য প্রধানমন্ত্রী তার মন্ত্রিসভার আকার ছোট করে আনবেন। সংবিধানে নির্বাচনকালীন সরকার গঠনের বিধান নেই তবে করা যাবে না তাও বলা নেই।

খালেদা জিয়ার আইনী নোটিশ নিয়ে তিনি বলেন, আইনী নোটিশ এখনও হাতে পাইনি।  পেলে সিদ্ধান্ত নিব কি করা হবে।

এ সম্পর্কিত আরও খবর