ধরলায় ধরা পরা ইরাবতি এখন শিশুপার্কে

রংপুর, জাতীয়

ডিস্ট্রিক করেসপন্ডেট, বার্তা২৪.কম | 2023-08-31 06:13:00

রংপুর: অবশেষে ধরলা নদীতে জেলের জালে ধরা পরা বিলুপ্ত প্রজাতির ইরাবতির আশ্রয় মিলেছে রংপুর শিশু পার্কের ছোট্ট লেকে।

বুধবার (৫ সেপ্টেম্বর) সকালে রংপুর বিনোদন উদ্যান চিড়িয়াখানার ভেতরের শিশু পার্কের লেকে সামুদ্রিক ডলফিন ইরাবতিকে ছেড়ে দেয়া হয়।

এরআগে মঙ্গলবার কুড়িগ্রামের ফুলবাড়ি উপজেলার শেখ হাসিনা ধরলা সেতুর এক কিলোমিটার পশ্চিমে এক মাছ শিকারির জালে ধরা পড়ে ডলফিন ইরাবতি। আড়াই মণ ওজনের বেশি ডলফিনটিকে মাছ ভেবে স্থানীয় বাজারে বিক্রির জন্য নেয়া হয়। কিন্তু মাছ না হওয়ায় বিক্রি হয়নি ইরাবতি। পরে কিছু যুবক ইরাবতিকে নিয়ে ভ্যানে করে গ্রামে ঘুরে বেড়ান। এরপর একটি স্কুল মাঠে বড় গর্ত করে সেখানে পানিতে ইরাবতিকে রাখা হয়। বিকেলে গ্রামের যুবকরা টিকিটের মাধ্যমে এটির প্রদর্শনী শুরু করে। এ সময় সেখানে রাজারহাট উপজেলা ও ফুলবাড়ী উপজেলা নির্বাহী কর্মকর্তারা উপস্থিত হয়ে যুবকদের কাছ থেকে ডলফিনটিকে উদ্বার করে। পরে ডলফিনটিকে রংপুর চিড়িয়াখানা কর্তৃপক্ষকে দেয়া হয়।

ফুলবাড়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা ধীরেন্দ্র নাথ জানান, ধরলা নদীতে মাছ ধরার জন্য জাল ফেলেন রাজারহাট উপজেলার ছিনাই ইউনিয়নের হাড্ডু মিয়াসহ একদল জেলে। জাল টেনে কিনারে নিয়ে আসার এক পর্যায়ে ডলফিনটি লাফালাফি শুরু করে। পরে সকলে মিলে ডলফিনটিকে নৌকায় তুলে বাজারে নিয়ে আসে। বর্তমানে ডলফিনটিকে উদ্ধার করে রংপুর বিনোদন উদ্যান চিড়িয়াখানায় দিয়ে দেয়া হয়েছে।

রংপুর বিনোদন উদ্যান চিড়িয়াখানার ডেপুটি কিউরেটর ডা. মো. জসিম উদ্দিন বলেন, `দীর্ঘক্ষণ পানির বাইরে থাকা এবং ভ্যান গাড়িতে করে বেঁধে পরিবহনের ফলে ডলফিন ইরাবতি দুর্বল হয়ে গেছে। আমরা এটিকে স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনার চেষ্টা করছি। ডলফিনটি চিড়িয়াখানার শিশু পার্কের লেকে ছেড়ে দেয়া হয়েছে। এটিকে বাঁচিয়ে রাখার জন্য আমরা আপ্রাণ চেষ্টা অব্যাহত রেখেছি।‘

তিনি জানান, রংপুর চিড়িয়াখানায় এ ধরনের প্রাণী সংরক্ষণ এটাই প্রথম। এই ডলফিনটি সামুদ্রিক প্রাণী। মূলত এদের বসবাস বাংলাদেশ ও ভারতের সমুদ্রে। লবণাক্ত পানিতে থাকতে অভ্যস্ত ডলফিন ইরাবতির ছোট মাছ ও শামুকই খাবার। অস্ট্রেলিয়ান ডলফিন ও নীল তিমির সঙ্গে এর বেশ কিছু সাদৃশ্যগত মিল রয়েছে। এ ধরনের ডলফিন ২৫ থেকে ৩০ বছর বেঁচে থাকে।

এদিকে দুপুর থেকে ডলফিন ইরাবতিকে দেখতে রংপুর চিড়িয়াখানায় ভিড় জমাচ্ছে হাজারো বিনোদন প্রেমী মানুষ। বিশেষ করে স্কুল-কলেজ পড়ুয়া শিক্ষার্থীদের পাশাপাশি সাধারণ দর্শনার্থীদের ভিড় দেখা গেছে শিশু পার্কের গেটে।

এ সম্পর্কিত আরও খবর