লালমনিরহাট-গাইবান্ধা-দিনাজপুরেও ‘নো হেলমেট-নো পেট্রল’

রংপুর, জাতীয়

ডিস্ট্রিক করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-26 06:26:05

রংপুর: সড়কে মোটরসাইকেল দুর্ঘটনা রোধ ও ট্রাফিক আইনের ব্যাপারে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে মাঠে তৎপর রয়েছে রংপুর জেলা পুলিশ। রেজিস্ট্রেশন বিহীন যানবাহন চলাচল বন্ধসহ মোটরসাইকেল চালকদের বাধ্যতামূলক হেলমেট ব্যবহারে প্রচার-প্রচারণা চলছে উত্তরের বিভাগীয় এই নগরীতে।

সম্প্রতি শিক্ষার্থীদের নিরাপদ সড়কের আন্দোলনের পর থেকে দুর্ঘটনা রোধে নড়েচড়ে বসেছে প্রশাসন। এরই মধ্যে পুলিশের আহ্বানে হেলমেটবিহীন মোটরসাইকেল চালকের কাছে পেট্রল ও অকটেন বিক্রি বন্ধ রেখেছেন জেলার পাম্প ব্যবসায়ীরা। হেলমেট ব্যবহারে পুলিশের এই অভিনব কৌশলকে সাধুবাদ জানাচ্ছে সচেতন মহল। সাড়া মেলেছে মোটরসাইকেল চালকদের পক্ষ থেকেও।

এদিকে ট্রাফিক আইনের ব্যাপারে জনসচেতনতা বাড়াতে রংপুর জেলা পুলিশের এই উদ্যোগ ছড়িয়ে পড়েছে আশপাশের জেলাগুলোতে। ইতোমধ্যে রংপুর বিভাগের লালমনিরহাট, গাইবান্ধা ও দিনাজপুর জেলাতেও ‘নো হেলমেট-নো পেট্রল’ স্লোগানে শুরু হয়েছে ব্যতিক্রমী এই কার্যক্রম।

রংপুর মহানগরীর বাইরে বিভিন্ন উপজেলায় পুলিশের পক্ষ থেকে জনসচেতনতামূলক র‌্যালি করা হচ্ছে। বিতরণ করা হচ্ছে ট্রাফিক আইন মেনে চলতে উদ্বুদ্ধকরণ লিফলেট। ব্যবসায়ীরা পাম্পগুলোতে সাঁটিয়েছেন ‘নো হেলমেট-নো পেট্রল’ লেখা ব্যানার ফেস্টুন।

রংপুরের অতিরিক্ত পুলিশ সুপার (এ সার্কেল) সাইফুর রহমান সাইফ বলেন, ‘মাথায় হেলমেট না থাকার কারণে দুর্ঘটনায় মোটরসাইকেল চালক ও আরোহীদের প্রায়ই বড় ধরনের ক্ষতি হচ্ছে। হেলমেট থাকলে এ ক্ষতি কম হয়। তাই পাম্প ব্যবসায়ীদের সঙ্গে সভা করে আমরা জনসচেতনতা বাড়াতে ‘নো হেলমেট-নো পেট্রল’ এই উদ্যোগ নিয়েছি।’

এদিকে পুলিশের এই অভিনব উদ্যোগের পর সড়কগুলোতে এখন হেলমেটবিহীন মোটরসাইকেল চালকের সংখ্যা কমে আসতে শুরু করেছে।

এ সম্পর্কিত আরও খবর