শ্যামা সুন্দরীকে নিয়ে রাজনীতি!

রংপুর, জাতীয়

ফরহাদুজ্জামান ফারুক, ডিস্ট্রিক করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-30 13:15:31

রংপুর: শ্যামা সুন্দরী ক্যানেলটি রংপুর শহরের পয়ঃনিষ্কাশন সমস্যা দূর করতে এবং মশা-মাছি বাহিত ম্যালেরিয়া রোগের প্রাদুর্ভাব থেকে মুক্তি পেতেই খনন করা হয়েছিল। শহরের বুক চিরে ১৬ কিলোমিটার এলাকাজুড়ে এর বিস্তৃতি। ১৩৮ বছর আগে খনন হওয়া ঐতিহ্যবাহী শ্যামা সুন্দরী ক্যানেলটি এখন মরা।

এক সময় ঝকঝকে বালুতে ভরা শ্যামা সুন্দরী ক্যানেলে ছিল পানির স্রোত। ঝাঁকে ঝাঁকে মাছের ছুটোছুটি। ব্যাঙের গ্যাঙোর গ্যাং ডাক। কলা গাছের ভেলায় ভেসে বেড়ানো শিশুদের হৈ-হুল্লোড়। ছিল ক্যানেলের বুকে সাপের নিরাপদ আবাসন। বর্তমানে ক্যানেলজুড়ে এসবের কিছুই নেই।

এখন শ্যামা সুন্দরীর বুকে ভাসছে শুধুই আবর্জনার স্তুপ। দিন দিন ক্যানেলটি দখলবাজদের কবলে প্রস্থ সরু হচ্ছে। কমে আসছে দৈর্ঘ্য। ময়লা অপসারণসহ দীর্ঘ কয়েক বছর ধরে ক্যানেলটিতে ড্রেজিং না করায় বিষাক্ত পানির দুর্গন্ধে হাঁপিয়ে উঠেছে নগরবাসী। অন্যদিকে আবর্জনার ভাগাড়ে গড়ে উঠেছে মশা-মাছির নিরাপদ প্রজনন খামার।

পৌরসভা বিলুপ্ত হয়ে রংপুর সিটি করপোরেশন প্রতিষ্ঠার ৬ বছর পেরিয়ে গেলেও এখনো কোনো উন্নয়নের ছোঁয়া লাগেনি ঐতিহ্যবাহী শ্যামা সুন্দরী ক্যানেলে। ২০১২ সালে রংপুর সিটি করপোরেশনের প্রথম নির্বাচনে বিজয়ী মেয়র সরফুদ্দিন আহম্মেদ ঝন্টু নির্বাচনী প্রতিশ্রুতি পূরণে ব্যর্থ হয়েছিলেন।

এবার নির্বাচনী প্রতিশ্রুতি অনুযায়ী ক্যানেলটির সংস্কার কাজে হাতে দেবার কথা বর্তমান মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফার। কিন্তু এখনো কোনো কার্যক্রম শুরু হয়নি। গেল ছয় বছরে এই ক্যানেলের উন্নয়ন ও সংস্কারে রংপুর সিটি করপোরেশন কোনো ব্যবস্থা নেয়নি। এ কারণে শ্যামা সুন্দরীর এমন বেহাল দশা হয়েছে বলে অভিযোগ নগরবাসীর।

রংপুর মহানগরীর মুলাটোল পাকারমাথা এলাকার ওসমান গণি, মুন্সিপাড়ার বাবুল মিয়া, করণজাই রোড়ের দীনবন্ধুসহ বেশ কয়েকজনের সঙ্গে কথা হয় বার্তা২৪.কমের। তারা ক্ষুদ্ধ হয়ে জানান, বিভিন্ন নির্বাচনের সময় মেয়র প্রার্থীরা শ্যামা সুন্দরী ক্যানেল নিয়ে রাজনীতি করেন। উন্নয়নের প্রতিশ্রুতি দিয়ে ভোট চান। কিন্তু শ্যামা সুন্দরী ক্যানেলে কাজ কখনোই শুরু হয় না। বর্তমানে আবর্জনার স্তুপে ক্যানেলটি ভরাট হচ্ছে। বাড়ছে মশা-মাছি।

এদিকে সুশাসনের জন্য নাগরিক (সুজন) রংপুর মহানগর সভাপতি অধ্যক্ষ ফখরুল আনাম বেঞ্জু বার্তা২৪.কমকে জানান, ঐতিহ্যবাহী শ্যামা সুন্দরী ক্যানেলটি রক্ষার জন্য জনসচেতনতা বাড়াতে হবে। এর টেকসই সংস্কার এখন সময়ের দাবি। নয়তো বিশাল এই নগরের পয়ঃনিষ্কাশন সমস্যা দূর করা দুষ্কর হবে।

এ ব্যাপারে রংপুর সিটি করপোরেশন মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা জানান, শ্যামা সুন্দরী ক্যানেলের উন্নয়নে ৬শ কোটি টাকা বরাদ্দ রেখে ২০১৮-২০১৯ অর্থবছরের বাজেট ঘোষণা করা হয়েছে। খুব শিগগিরই শ্যামা সুন্দরী ক্যানেলের প্রজেক্ট প্রোফাইল ও একটি বাস্তবসম্মত মাল্টিমিডিয়া প্রেজেন্টেশন প্রধানমন্ত্রীর কাছে তুলে ধরা হবে। এই ক্যানেলের বাস্তব সম্মত উন্নয়ন দৃশ্যমান হওয়ার সঙ্গে সঙ্গেই রংপুর মহানগরীর দৃশ্যপট বদলে যাবে।

এ সম্পর্কিত আরও খবর