‘প্রধানমন্ত্রীর বক্তব্যে সমগ্র জাতি হতাশ’: ফখরুল

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-25 23:59:11

একাদশ জাতীয় সংসদ নির্বাচন ও নাগরিকদের ভোটাধিকার নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে বক্তব্য দিয়েছেন তাতে সমগ্র জাতি হতাশ হয়েছে বলে মন্তব্য করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

সোমবার (৩ সেপ্টেম্বর) দুপুরে সুপ্রিমকোর্ট বার অডিটোরিয়ামে ন‍্যাশনাল ইয়ুথ ফোরাম আয়োজিত 'বাংলাদেশ ইয়ুথ পার্লামেন্ট ২০১৮ ' শীর্ষক অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন।

ফখরুল বলেন, আজকে জাতি আশা করেছিল জনগণের স্বার্থে দেশে একটা গণতান্ত্রিক ব্যবস্থা সৃষ্টি করতে তিনি ইতিবাচক কথা বলবেন। সেটা করতে সরকার ব‍্যর্থ হয়েছে এবং এর দায় দায়িত্ব সম্পূর্ণভাবে তাদেরকেই নিতে হবে।

তিনি বলেন, বাংলাদেশে এখন সবচেয়ে বড় সংকট হচ্ছে নিরপেক্ষ সরকারের অধীনে একটি অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন। সেটা গোটা দেশের দাবি, জনগণের দাবি, জাতির দাবি। এই দাবিকে প্রধানমন্ত্রী নাকচ করে দিয়েছেন এবং বলেছেন যে, নির্বাচন সংবিধান অনুযায়ী হবে। সংবিধান তো মানুষের তৈরি করা। ইতোপূর্বে যে সংবিধান ছিলো তা তারাই পরিবর্তন করেছে। অসংখ্য বার তারা কাটছাট করে দলের সুবিধা মতো করে নিয়েছেন। এখন তিনি যে পথে চলছেন সেই পথ হলো একদলীয় শাসন প্রতিষ্ঠা করার।

ফখরুল বলেন, জনগণের রায় নেয়ার কোনো পথ দেখছি না বা সেই ইচ্ছে সরকারের নেই। এবং সকল দল সমান সুযোগ নিয়ে নির্বাচন করবে সেই ইচ্ছাও তাদের নেই। এজন্য তারা ধরপাকড় শুরু করেছে, বিরোধী দলের নেতাকর্মীদের গ্রেফতার করছে। এই পদ্ধতিতে তারা নির্বাচন করতে চায়। তারা বলে গণতন্ত্র আছে। এটা কোন গণতন্ত্র? বিরোধী দলের নেতাকর্মীদের গ্রেফতার করা হবে আর তারা নির্বাচনী প্রচারণা চালিয়ে যাবে। এভাবে সুষ্ঠু নির্বাচন হতে পারে না।

বাংলাদেশ ইয়ুথ পার্লামেন্টের সভাপতি অ্যাডভোকেট আমিনুল ইসলাম মুনিরের সভাপতিত্বে সভায় আরও  উপস্থিত ছিলেন ন‍্যাশনাল ডেমোক্রেটিক  ববি হাজ্জাজ, গণসংহতি আন্দোলনের সভাপতি জোনায়েদ সাকি প্রমুখ।

এ সম্পর্কিত আরও খবর