ভেটিংয়ের জন্য আরপিও সংশোধনের প্রস্তাব আইন মন্ত্রণালয়ে

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-25 01:12:09

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহারের বিধান যুক্ত করে সংশোধিত গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) ভেটিংয়ের জন্য আইন মন্ত্রণালয়ে পাঠিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

সোমবার (০৩ সেপ্টেম্বর) বেলা ১২টার দিকে ইসির যুগ্ম-সচিব (আইন) মো. সেলিম মিয়া ও যুগ্ম-সচিব (চলতি দায়িত্ব) মো. আবুল কাশেম সংশোধিত আরপিও নিয়ে আগারগাঁওস্থ নির্বাচন ভবন থেকে মন্ত্রণালয়ে যান।

আইন মন্ত্রণালয়ের সিনিয়র সচিবের একান্ত সচিব আশাফুর রহমান আরপিও'র ফাইলটি রিসিভ করেন। তিনি বার্তা২৪.কমকে বলেন, ইসি থেকে ফাইলটি কিছুক্ষণ আগে মন্ত্রণালয়ে এসেছে। আমরা এখনো ফাইলটি খুলে দেখিনি। পরে বিস্তারিত জানা যাবে।

ইসি সূত্রে জানা গেছে, আরপিও বাংলায় করা হলেও সেটি এখন মন্ত্রণালয়ে পাঠানো হয়নি। শুধু সংশোধিত অংশ ভেটিংয়ের জন্য পাঠানো হয়েছে।

নির্বাচন কমিশন ইভিএম ছাড়াও ভোট পদ্ধতি সহজীকরণ, নির্বাচন কর্মকর্তাদের ২৪ ঘণ্টার মধ্যে বদলি, অনলাইনের মাধ্যমে মনোনয়নপত্র জমা দেওয়া, প্রার্থীদের আয়করের টিন নম্বর সংযোজনসহ বেশ কিছু বিষয় যুক্ত করে গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) সংশোধনীর অনুমোদন দিয়েছে বলে জানা গেছে।

এর আগে গত ৩০ আগস্ট নির্বাচন কমিশন ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণের বিধান রেখে আরপিও সংশোধনের প্রস্তাব করে। প্রধান নির্বাচন কমিশনার কেএম নূরুল হুদার নেতৃত্বে সভায় এ প্রস্তাব করা হয়। পাঁচ সদস্যের কমিশনের কমিশনার মাহবুব তালুকদার ইভিএম‘র বিষয়ে আপত্তি জানিয়ে সভা বর্জন করেন। তিনি এ বিষয়ে ‘নোট অব ডিসেন্টও’ দেন।

এরআগে ২০১০ সালে ইভিএম চালু হয়। তবে এতদিন শুধু স্থানীয় সরকারের বিভিন্ন নির্বাচনে এটি ব্যবহার করা হয়ে আসছে।

এ সম্পর্কিত আরও খবর