লাল সবুজের ভালোবাসায় সিক্ত রমা চৌধুরী

চট্টগ্রাম, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 11:40:28

চট্টগ্রাম: শেষবারের মত লাল সবুজ শ্রদ্ধা আর ফুলের ভালোবাসায় সিক্ত হলেন একাত্তরের বীরাঙ্গনা রমা চৌধুরী। সোমবার (৩ সেপ্টেম্বর) ভোর সাড়ে ৪ টায় চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল (চমেক) শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮১ বছর।

চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) সূত্রে জানা যায়, তিনি দীর্ঘদিন ধরে ডায়বেটিস, হার্টের ব্যথাসহ বিভিন্ন বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন। গত বছর থেকে তিনি মাঝে মধ্যে চট্টগ্রাম মেডিকেল হাসপাতাল (চমেক) চিকিৎসা নিতেন। শেষ দিকে  চিকিৎসকগণ তাঁকে অপারেশন করতে বললেও তিনি অপরাগতা প্রকাশ করেন।

গত ২৫ অগাস্ট তাঁকে নিবিড় পরিচর্যা কেন্দ্র ( আইসিইউ) স্থানান্তর করা হয়। সেখানে চিকিৎসা শেষে ৩১ অগাস্ট চলে যান। তাঁর রক্ষণাবেক্ষণের জন্য মেডিকেলের পক্ষ থেকে একটি মেডিকেল টিম গঠন করা হয়েছিল। গতকাল সোমবার রাতে শারীরিক অবস্থার অবনতি ঘটলে তাঁকে আবারও আইসিইউ'তে স্থানান্তর করা হয়। সেখানে চিকিৎসারত অবস্থায় ভোর সাড়ে ৪ টায় তিনি মারা যান।

এ সম্পর্কে জানতে চাইলে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) পরিচালক বিগ্রেডিয়ার মোহসেন উদ্দীন আহমেদ বলেন, রাষ্ট্রীয়ভাবে  বিনামূল্য তাঁকে চিকিৎসা প্রদান করা হয়েছিল। শারীরিক সক্ষমতা হ্রাস পাওয়ায় তাঁর মৃত্যু হয়েছে।

তাঁর মৃত্যুর খবর শুনে পরিবারকে সান্ত্বনা দিতে হাসপাতালে ছুটে যান চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি মোসলেম উদ্দিন।

এসময় তিনি সাংবাদিকদের বলেন, ‘রমা চৌধুরীদের চলে যাওয়া জাতির জন্য অপূরণীয় ক্ষতি। তাঁর অবদান, ত্যাগ, বীরত্ব ইতিহাসের পাতায় স্বর্ণাক্ষরে লেখা থাকবে। তিনি তরুণদের রমা চৌধুরীর জীবনদর্শন অনুসরণ করার তাগিদ দেন।

তার মৃত্যুতে মুক্তিযুদ্ধ সংগঠন, লেখক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠন, বুদ্ধিজীবীসহ সর্বস্থরের জনগণের মধ্যে শোকের ছায়া নেমে আসে।

সোমবার সকাল ১০ টায় হাসপাতাল থেকে প্রথমে মরদেহ নিয়ে যাওয়া হয় চট্টগ্রাম কেন্দ্রীয় শহিদ মিনারে। সেখানে রাষ্ট্রীয়ভাবে গার্ড অব অনার প্রদান শেষে তাঁকে শ্রদ্ধা জানায় চট্টগ্রাম মহানগর আওয়ামীলীগ, দক্ষিণ জেলা পূজা উদযাপন পরিষদ, খেলাঘর চট্টগ্রাম, জেলা শিল্পকলা একাডেমী, চট্টগ্রাম গণজাগরণ মঞ্চ, উদীচী, অর্পণাচরণ সিটি করপোরেশন বালিকা উচ্চ বালিকা বিদ্যালয় ও কলেজসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন।

সেখানে শ্রদ্ধা জানাতে আসা মুক্তিযুদ্ধা জোয়া মোস্তারী শাফি ক্ষোভ প্রকাশ করে বলেন, যাদের অবদান আর ত্যাগে এ দেশ। তাদের রাষ্ট্রীয়ভাবে যথাযথ সম্মান ও স্বীকৃতি দেওয়া হচ্ছে না। এদেশের তরুণরা রমী চোধুরীর সম্পর্কে জানে না। আগামী প্রজন্মেকে রমী চৌধুরীদের  অবদান স্মরণ করার জন্য সরকারের প্রতি অনুরোধ জানান তিনি।

এরপর তাকে নিয়ে যাওয়া হয় সুখ দুঃখের সময় পার করা স্মৃতিবিজড়িত চেরাগী মোড়ে। সেখানে শ্রদ্ধা জানানোর পর তাঁকে নিয়ে যাওয়া হয় গ্রামের বাড়ি চট্টগ্রামের বোয়ালখালী উপজেলায়। সেখানে ছোট সন্তানের পাশে তাকে সমাহিত করা হবে।

রমা চৌধুরীর ১৯৩৬ সালের ১৮ অক্টোবর জন্মগ্রহণ করেন। তাঁর চার সন্তানের মধ্য প্রথম দুই সন্তার মুক্তিযুদ্ধ চলাকালে পাকিস্তানে বাহিনীর হাতে মারা যায়। ছোট ছেলে সড়ক দুর্ঘটনায় মৃতূবরণ করেন। তিনি ১৮ টি বই লিখেছেন।

এ সম্পর্কিত আরও খবর