রাজনৈতিক দলের সমর্থনের ভিত্তিতেই ইভিএম ব্যবহার: সিইসি

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-30 13:48:39

সক্ষমতা, প্রশিক্ষণ, আইন ও রাজনৈতিক দলের সমর্থনের উপর একাদশ সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহার নির্ভর করছে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার কেএম নূরুল হুদা। 

তিনি বলেছেন, স্থানীয় সরকার নির্বাচনে ইভিএম ব্যবহার শুরু হয়ে গেছে। জাতীয় সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহার নির্ভর করবে আইন কানুন, প্রশিক্ষণ ও রাজনৈতিক নেতৃবৃন্দের সমর্থনের উপর।

সোমবার (০৩ সেপ্টেম্বর) ইলেক্ট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার সংক্রান্ত দুই দিনব্যাপি প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, আমরা এখন প্রস্তুতিমূলক অবস্থানে রয়েছি। জাতীয় সংসদে যদি আইন পাস হয়, তখন আমাদের প্রশিক্ষিত লোকজন যদি সক্ষম হয় এবং জনগণের কাছে যদি গ্রহণযোগ্য হয় তাহলে যতটুকু পারব ততটুকু জায়গায় ইভিএম ব্যবহার করব।

আইন পাস হলে র‌্যানডমলি ইভিএম ব্যবহার করা হবে জানিয়ে সিইসি বলেন, সরকার যদি আইন পাস করে দেয়, আর পরিবেশ পরিস্থিতি যদি অনূকুলে থাকে তবে সংসদ নির্বাচনে র‌্যানডমলি ইভিএম ব্যবহার করা হবে। আমরা যদি মনে করি ৩শ আসনের মধ্যে ২৫টি আসনে ইভিএম ব্যবহার করব। তবে আমরা র‌্যানডমলি আসনগুলো বাছাই করব। এখানে করো পছন্দ অপছন্দের বিষয় থাকবে না।

তিনি বলেন, কোন কিছু নতুনভাবে শুরু করলে আলোচনা সমালোনা হয়। ইভিএম কিভাবে ব্যবহার হবে সেটা নিয়ে স্বাভাবিকভাবে তাদের মধ্যে উৎকণ্ঠা থাকবে সেটাই তারা করেছে। অনেক প্রশ্নের উদ্ভব হয়েছে, সেগুলো প্রাসঙ্গিক।

কেএম নূরুল হুদা বলেন, প্রযুক্তি এখন বাক্সে বন্দী নেই, মানুষের হাতে হাতে, চিন্তা চেতনায় প্রবেশ করেছে। ২০১০ সালে যখন ইভিএম শুরু হয়, তখন ভুলত্রুটা ছিল। তবে এখন আমরা উন্নত প্রযুক্তি এনেছি। আমরা মেলায় এগুলো ব্যাখ্যা করব, মানুষকে বিস্তারিতভাবে উপস্থাপন করব। জেলায় মেলার আয়োজন করা হবে। সেখানে ত্রুটি থাকলে অবশ্যই সেটা ব্যবহার করা হবে না।

তিনি বলেন, আমার কাছে যখন ইভিএমের প্রস্তাব এসেছিল আমি প্রথমেই জানিয়েছিলাম ইভিএমের টাকার দায়িত্ব ইসি কাছে আসবে না। অর্থমন্ত্রণালয় তা সরবরাহ করবে। সরকারিভাবে অর্থ আদান প্রদানের বিষয়টি নির্ধারণ করা হবে। আমাদের কাছে  কোন তহবিলই আসবে  না। তাহলে আমাদের জন্য সুবিধা হবে।

এ সম্পর্কিত আরও খবর