রমা চৌধুরী মারা গেছেন

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 22:15:19

‘একাত্তরের জননী’ খ্যাত লেখিকা বীরাঙ্গনা রমা চৌধুরী (৮২) মারা গেছেন। সোমবার (৩ সেপ্টেম্বর) ভোর ৪টার দিকে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে লাইফ সাপোর্টে থাকা অবস্থায় তিনি মৃত্যু বরণ করেন।

রমা চৌধুরীর দীর্ঘদিনের সহচর ও তাঁর বইয়ের প্রকাশক আলাউদ্দীন খোকন বিষয়টি গণমাধ্যমে নিশ্চিত করেছেন।

তিনি জানান, রোববার (২ সেপ্টেম্বর) সন্ধ্যার দিকে রমা চৌধুরীর শারীরিক অবস্থার মারাত্মক অবনতি ঘটে। রাতে তাকে লাইফ সাপোর্টে নেওয়া হয়। কিন্তু সব চেষ্টা ব্যর্থ হয়। সোমবার (০৩ সেপ্টেম্বর) ভোর ৪টার দিকে তিনি আমাদের ছেড়ে চলে গেছেন।

জানা গেছে, কোমরের আঘাত, গলব্লাডার স্টোন, ডায়াবেটিস, অ্যাজমাসহ নানা রোগে আক্রান্ত হয়ে চলতি বছরের ১৫ জানুয়ারি রমা চৌধুরী ভর্তি হন চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে। রোববার রাত পৌনে ১১টার দিকে তাকে লাইফ সাপোর্ট নেওয়া হয়।

প্রসঙ্গত, ১৯৩৬ সালের ১৪ অক্টোবর চট্টগ্রামের বোয়ালখালী উপজেলায় জন্মগ্রহণ করেন রমা চৌধুরী। প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলা সাহিত্যে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি নেন। চার ছেলে সাগর, টগর, জহর এবং দীপংকরকে নিয়ে ছিল তার সংসার।

কিন্তু একাত্তরে মুক্তিযুদ্ধের সময় পাক হানাদার বাহিনীর হাতে দুই ছেলেকে হারানোর পাশাপাশি নিজের সম্ভ্রমও হারান তিনি। পুড়িয়ে দেওয়া হয় তার ঘর-বাড়ি। তবুও জীবনযুদ্ধে হার মানেননি এ বীরাঙ্গনা। তাঁর মৃত্যুতে বিভিন্ন মহলে শোকের ছায়া নেমে এসেছে।

 

 

এ সম্পর্কিত আরও খবর