সাউথইস্ট ব্যাংক চেয়ারম্যান আলমগীর কবির: হি ইজ অ্যান ইন্সটিটিউশন হিমসেলফ

, অর্থ-অনর্থ

সৈয়দ রানা মুস্তফী | 2023-09-01 19:56:44

আজ থেকে দীর্ঘ ৪৫ বছর আগে তারুণ্যে ভরপুর যুবক আলমগীর যখন এফসিএ হন তখন সদ্য স্বাধীন বাংলাদেশে চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট খুব বিরল ছিল। রিটেনারশিপ কঠিন বলে এই পেশায় আসতে চাইত না শিক্ষার্থীরা। শুধু ব্যতিক্রমীরাই পা রাখতো এই অঙ্গনে।

জীবনের শুরু থেকেই ব্যতিক্রম ছিলেন আলমগীর কবির। তাই সহজ বিষয় বা সাবজেক্টকে বেছে না নিয়ে হয়েছিলেন চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট। সেই থেকে আজ পর্যন্ত, জীবনের পরিণত বয়সে এসেও দেশের শীর্ষ সফল সাউথইস্ট ব্যাংক চেয়ারম্যান আলমগীর কবির এফসিএ ব্যতিক্রমীই আছেন। সততা, ধৈর্য্য, একাগ্রতা, নিয়মানুবর্তিতা ও কঠোর শ্রম-সাধনা  তাঁকে পরিণত করেছে এক অনুকরণীয় আইকনিক ব্যক্তিত্বে। একজন আলমগীর কবির ব্যক্তি থেকে পরিণত হয়েছেন প্রতিষ্ঠানে।

সাউথইস্ট ব্যাংক, সাউথইস্ট ব্যাংক সিকিউরিটিজ, সাউথইস্ট ব্যাংক ফাউন্ডেশন, এনসিসি ব্যাংক ও বে লিজিংসহ অসংখ্য মর্যাদাপূর্ণ আর্থিক প্রতিষ্ঠানের শুধু অন্যতম প্রতিষ্ঠাতাই নন আলমগীর কবির এফসিএ, এসব প্রতিষ্ঠানে হাজারো মানুষের কর্মসংস্থানের পাশাপাশি এগুলোকে বিশ্বমানের করে গড়ে তুলেছেন তিনি।

সাউথইস্ট ব্যাংক চেয়ারম্যান আলমগীর কবির

চেয়ারম্যান হিসেবে গত ১৬ বছর ধরে পরম মমতায় সাউথইস্ট ব্যাংক-কে তাঁর শ্রম ঘাম মেধা দিয়ে আজ নিয়ে এসেছেন সর্বোচ্চ সফল ব্যাংকিং প্রতিষ্ঠানের অগ্রগণ্য হিসেবে।

সৌদী আরবের অর্থ ব্যবস্থার নীতি প্রণয়ন ও সেসবের বাস্তবায়নে ১৩ বছর দায়িত্ব পালন করেছেন আলমগীর কবির, সে দায়িত্বে তাঁর কৃতিত্ব দেশের মুখ উজ্জ্বল করেছে। দেশের পুঁজিবাজার নিয়ন্ত্রক প্রতিষ্ঠান বিএসইসি’র কমিশনার ও ভারপ্রাপ্ত চেয়ারম্যান হিসেবে তাঁর দায়িত্ব পালনের সময়কালকে বিশ্লেষকরা আজও সফলতম হিসেবে গণ্য করেন।

দেশের সুবৃহৎ উদ্যোক্তাদের অনেকই আলমগীর কবিরের সহায়তা, প্রণোদনা ও পরিচর্যায় ধ্বংসের প্রান্ত থেকে নতুন করে চূড়ান্ত সাফল্যের মুখ দেখেছেন! নতুন ও নিরীক্ষাধর্মী উদ্যোক্তারাও জনাব কবিরের অর্থায়ন ও উৎসাহে খুঁজে পেয়েছেন লাভজনক হয়ে ওঠার গন্তব্য। একারণেই সর্বজনশ্রদ্ধেয় আলমগীর কবির যখন কোনো অনুষ্ঠান বা সামাজিকতায় উপস্থিত হন তখন অসংখ্য মানুষ তাঁর প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন। অনেকেই তাঁকে কদমবুসি করেন, অনেকেই তাঁর সামনে এসে কৃতজ্ঞতায় অশ্রুসজল হয়ে ওঠেন, অনেকে প্রকাশ্যে বলেনঃ উনি আমাদের জীবনে প্রকৃত ফাদার ফিগার!


ব্যতিক্রমী আলমগীর কবির এফসিএ, আমার প্রিয়-শ্রদ্ধেয় লুলু ভাইয়ের সৃজনশীল সৃষ্টিধর্মীতায় জাতীয় নারী ফুটবলারবৃন্দ ও জাতীয় নারী ফুটবল দলের কোচিং স্টাফরা পেয়েছেন/পাচ্ছেন সম্মানজনক আর্থিক প্যাকেজ।

সাউথইস্ট ব্যাংকের কর্মকর্তা-কর্মচারীদের জন্যে উপার্জনমুখী আবাসনের জন্যে ৭১ কাঠা জমিতে একাধিক বাণিজ্যিক-কাম আবাসিক ভবন নির্মাণের মাস্টার প্ল্যান নিয়ে এগুচ্ছেন জনাব আলমগীর কবির।

তাঁর মানবিক ও মানুষের কল্যাণধর্মী অগণিত উদ্যোগের বর্ণনা করতে গেলে বিশাল রচনা লিখতে হবে। আমরা এই মহান কর্মবীরের সুস্থ্যতা, আরো সাফল্য, ও সুখী জীবনের জন্যে আল্লাহ’র দরবারে প্রার্থনা করি…

লেখক: সৈয়দ রানা মুস্তফী, জাতীয় মিডিয়া ব্যক্তিত্ব

এ সম্পর্কিত আরও খবর