কোরবানির ঈদেও ঘর থাকুক সুরভিত

পরামর্শ, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪ | 2023-08-26 17:23:43

কোরবানির ঈদে ঘরের কাঁচা মাংসের গন্ধের সমস্যাটি দেখা দেয় সবচেয়ে বেশি। স্বাভাবিকভাবেই বাজে গন্ধটি সহজে দূর হতে চায় না। পুরো ঘর জুড়েই রয়ে যায় গুমোট গন্ধ। এই সমস্যাটি থেকে পরিত্রাণ পাওয়া যাবে খুবই সহজ তিন উপায়ে।

এসেনশিয়াল অয়েলের ব্যবহার

হাতের কাছে এসেনশিয়াল অয়েল থাকলে ঘরে বাজে গন্ধের সমস্যা নিয়ে চিন্তা করার কিছু নেই। কয়েকটি তুলার বলে যেকোন ধরণের এসেনশিয়াল অয়েল (ল্যাভেন্ডার, পিপারমিন্ট, ক্লোভ, অরেঞ্জ) কয়েক ফোঁটা যোগ করে ঘরের একটি কোনায় রেখে দিতে হবে। এতে করে পুরো ঘরে এসেনশিয়াল অয়েলের ঘ্রাণ ছড়িয়ে পড়বে।

বেকিং সোডা

room

ঘরে যদি এসেনশিয়াল অয়েল না থাকে তবে কী করবেন? সবার রান্নাঘরে ঢুঁ দিলেই বেকিং সোডার দেখা মিলবে। কোরবানি ঈদের দিন এই বেকিং সোডা গন্ধ তাড়াতে কাজ করবে। ছোট ঘর হলে কোন একটি কোনায় এবং বড় ঘরের ক্ষেত্রে ঘরের মাঝখানে ছড়ানো পাত্রে দুই টেবিল চামচ বেকিং সোডা ছড়িয়ে দিয়ে ঘণ্টাখানেক সময়ের জন্য রেখে দিতে হবে। ঘরের বাজে গন্ধ বেকিং সোডা শোষণ করে নেবে। এক ঘণ্টা পর পাত্র সরিয়ে ফেলতে হবে।

ঘরোয়া ফ্রেশনিং স্প্রের ব্যবহার

room

বাজারে বহু ধরণের ও ঘ্রাণের রুম ফ্রেশনিং স্প্রে পাওয়া গেলেও, এগুলো ব্যবহার থেকে বিরত থাকাই সবচেয়ে বুদ্ধিমানের কাজ। এতে থাকা কেমিক্যাল পণ্যের উপস্থিতি ফুসফুসের জন্য খুব একটা স্বাস্থ্যকর নয়। তবে ঘরে অল্প কিছু উপাদানেই চমৎকার রুম ফ্রেশনিং স্প্রে তৈরি করা যাবে।

দুই কাপ পানিতে একটি কমলালেবু/মাল্টার খোসা দিয়ে জ্বাল দিতে হবে। পানি ফুটে উঠলে এতে অরেঞ্জ/ক্লোভ এসেনশিয়াল অয়েল দিতে হবে কয়েক ফোঁটা। যদি এসেনশিয়াল অয়েল ঘরে না থাকে তবে খাঁটি নারিকেল তেল দিতে হবে কয়েক ফোঁটা। কিছুক্ষণ জ্বাল দিয়ে ছেঁকে ঠান্ডা করে স্প্রে বোতলে ভরে নিতে হবে। আসবাব ও দেয়ালে সরাসরি স্প্রে না করে ঘরের মাঝখানে কয়েক স্থানে স্প্রে করলেই ঘর মিষ্টি গন্ধে সুবাসিত হয়ে যাবে।

এ সম্পর্কিত আরও খবর