ভর্তার সাথে হোক রুচি বদল

রেসিপি, লাইফস্টাইল

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল | 2023-09-01 10:06:41

কোরবানির ঈদে মাংসের নানান ধরণের রান্না খেতে খেতে নাভিশ্বাস উঠে যায়।

এ সময় খেতে ইচ্ছা করে হালকা ঘরানার কিছু। আর এই হালকা ঘরানার খাবার মানেই গরম ভাতের সাথে নানান পদের ভর্তা। আলু, বেগুন, ডিম, শিম, টমেটো কিংবা কালোজিরার ভর্তা কিন্তু সবসময়ই খাওয়া হয়। প্রচলিত এই সকল ভর্তার সঙ্গে ব্যতিক্রমী ভর্তা খাবারে যোগ করবে ভিন্নমাত্রা।

একইসাথে মুখের রুচি বদলাতে ও ভর্তার আয়োজনে নতুন পদ তৈরি করতে দেখে নিন নতুন পাঁচটি ভর্তার রেসিপি।

লাউশাক ভর্তা

উপকরণ সমূহ: ১০-১৫টি লাউয়ের পাতা, ৫ চা চামচ নারিকেল কুড়ানো, ২ চা চামচ সরিষা, ৩-৪টি সিদ্ধ কাঁচামরিচ ও স্বাদমতো লবণ।

প্রস্তুত প্রণালী: লাউশাক ভালোভাবে ধুয়ে অল্প পানিতে ধুয়ে নিতে হবে। অল্প পানিতে লাউশাকের সাথে কাঁচামরিচ সিদ্ধ করে নিতে হবে। এরপর নারিকেল কুড়ানো, সরিষা, লবণ, সিদ্ধ করা শাক ও কাঁচামরিচ পাটায় বেটে ভর্তা তৈরি করতে হবে।

মিষ্টি কুমড়ার খোসা ভর্তা

উপকরণ সমূহ: তিন কাপ মিষ্টি কুমড়ার খোসা, ভাজা শুকনা মরিচ ৪-৫টি, ২ চা চামচ ধনিয়া পাতা কুঁচি, ২ টেবিল চামচ পেঁয়াজ কুঁচি, ১ টেবিল চামচ সয়াবিন তেল, ২ টেবিল চামচ সরিষার তেল ও স্বাদমতো লবণ।

প্রস্তুত প্রণালী: প্রথমেই মিষ্টি কুমড়ার খোসা পানিতে ধুয়ে নিতে হবে। এরপর পানি ঝড়িয়ে খোসাগুলো সয়াবিন তেলে ভেজে নিতে হবে। মিষ্টি কুমড়ার খোসা ভাজা হয়ে গেলে শুকনা মরিচ ও পেঁয়াজ ভেজে নিতে হবে। এবার মিষ্টি কুমড়া, শুকনা মরিচ, পেঁয়াজ ভাজা, ধনিয়া পাতা কুঁচি ও লবণ একসাথে পাটায় বেটে নিতে হবে। বাটা হয়ে গেলে সরিষার তেলে মাখিয়ে নিলেই হয়ে যাবে মিষ্টি কুমড়ার ভর্তা।

চিনাবাদাম ভর্তা

উপকরণ সমূহ: ১ কাপ খোসাছাড়া ও ভাজা চিনাবাদাম, আধা কাপ পেঁয়াজ কুঁচি, ৪-৫টি কাঁচামরিচ, আধা কাপ ধনিয়া পাতা কুঁচি, ১ টেবিল চামচ সরিষার তেল, স্বাদমতো লবণ।

প্রস্তুত প্রণালী: বাদাম ভেজে উপরের খোসা ছাড়িয়ে নিতে হবে। এরপর পাটায় ভালোভাবে বেটে নিতে হবে। বাদাম বাটা হয়ে গেলে কাঁচামরিচও বেটে নিতে হবে। এখন সরিষা তেলের সঙ্গে পেঁয়াজ, লবণ, ধনিয়াপাতা কুঁচি, বাদাম ও কাঁচামরিচ বাটা একসাথে মাখাতে হবে। ব্যস তৈরি হয়ে গেলো চিনাবাদাম ভর্তা।

কাঁঠালের বিচি-চিংড়ি ভর্তা

উপকরণ সমূহ: ১ কাপ কাঁঠালের বিচি, ১ কাপ চিংড়ি মাছ, ৭-৮টি শুকনা মরিচ, ২ টি রসুনের কোয়া, আধা চা চামচ হলুদের গুঁড়া, আধা কাপ পেঁয়াজ কুঁচি, ২ টেবিল চামচ সরিষার তেল, স্বাদমতো লবণ।

প্রস্তুত প্রণালী:

কাঁঠালের বিচি ছিলে নিতে হবে। চিংড়ি মাছগুলো প্রথমে বেছে নিয়ে পরিষ্কার করতে হবে। এরপর হলুদ ও লবণ দিয়ে সিদ্ধ করে নিতে হবে। চিংড়ি সিদ্ধ করার পর এবার কাঁঠালের বিচিগুলো সিদ্ধ করতে হবে। অন্য একটি পাত্রে শুকনা মরিচ ভেজে তুলে নিতে হবে। একই তেলে রসুন ও পেঁয়াজ হালকা ভেজে তাতে চিংড়ি দিতে হবে। হালকা ভেজে পেয়াজ-রসুন ও চিংড়ি নামিয়ে নিতে হবে। এখন পাটায় কাঁঠালের বিচি বেটে তাতে চিংড়ি, পেঁয়াজ, রসুন, তেল ও প্রয়োজনমতো লবণ একসাথে মাখিয়ে ভর্তা তৈরি করতে হবে।

আরো পড়ুন: স্বাদে সুস্বাস্থ্যে তুলনাহীন তিলের ভর্তা

মুরগীর কলিজা ভর্তা

উপকরণ সমূহ: ৫-৬ পিস মুরগির কলিজা, আধা কাপ পেঁয়াজ কুঁচি, ৬-৭টি শুকনা মরিচ, ২ টেবিল চামচ ধনিয়া পাতা, ১ টেবিল চামচ সরিষার তেল, ১ টেবিল চামচ সরিষার তেল, ১-১/২ চা চামচ আদা ও রসুন মিহি কুঁচি, ১ টেবিল চামচ লেবুর রস ও স্বাদমতো লবণ।

প্রস্তুত প্রনালী: শুরুতেই কলিজাগুলোতে সামান্য লবণ মাখিয়ে তেলে ভেজে নিতে হবে। ভিন্ন একটি পাত্রে তেল ও লেবুর রস বাদে বাকি উপকরণগুলো ভালোভাবে মাখিয়ে নিতে হবে। এরপর ভাজা কলিজাগুলো হাত দিয়ে গুঁড়া করে এতে তেল, লেবুর রস ও বাকি উপকরণগুলো দিয়ে দিতে হবে। সকল উপকরণ একসাথে মাখিয়ে নিলেই তৈরি হয়ে যাবে মুখরোচক মুরগীর কলিজা ভর্তা।

এ সম্পর্কিত আরও খবর