খাসির মাংসের মুখরোচক ভিন্দালু

রেসিপি, লাইফস্টাইল

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল | 2023-08-22 04:54:59

একেবারেই ভারতীয় ঘরানার মুখরোচক ও দারুন সিম্পল মাংসের রেসিপি হলো ভিন্দালু।

গরু, খাসি কিংবা মুরগির মাংস দিয়ে দারুন এই রান্নাটি করা যায় অনায়াসে। ভিন্দালু রান্নাটি ভারতের বিভিন্ন প্রদেশে ভিন্ন ভিন্নভাবে তৈরি করা হয়। তবে রান্নাটির রেসিপি যতই ভিন্ন হোক না কেন, এর মূল উপাদান হোয়াইট ভিনেগার, যা এই রান্নাতে অবশ্যই থাকবে।

সাধারণ মাংস রান্না করতে যে সকল উপাদান লাগে, তার প্রায় সকলই থাকবে এই রান্নাতেও। পার্থক্য কেবল হোয়াইট ভিনেগার ও দু'একটি উপাদানে। যে কারণে আজকের দুপুরের মেন্যুতেও খুব সহজেই পরিবেশন করতে পারবেন খাসির ভিন্দালু। জেনে নিন রেসিপিটি।   

উপকরণ সমূহ:

১. ১ কেজি খাসির মাংস।

২. ১/৪ কাপ হোয়াইট ভিনেগার।

৩. ৩ টেবিল চামচ আদা বাটা।

৪. ১/৪ কাপ রসুন বাটা।

৫. ২ টেবিল চামচ টকদই।

৬. ১/৪ কাপ ভেজিটবল অয়েল।

৭. ৩-৪টি পেঁয়াজ।

৮. ৪টি টমেটো।

৯. ১ টেবিল চামচ কালো গোলমরিচের গুঁড়া।

১০. ১-২ টেবিল চামচ মরিচের গুঁড়া।

১১. ১-২ কাপ পানি।

১২. ২ টেবিল চামচ ধনিয়া পাতা কুঁচি।

প্রস্তুত প্রণালী:

১. একটি বড় পাত্রে ভিনেগার, আদা বাটা, রসুন বাটা, টকদই, কালো গোলমরিচের গুঁড়া ও মরিচের গুঁড়া একসাথে মিশিয়ে নিতে হবে। এই মিশ্রণে খাসির মাংসের টুকরোগুলো দিয়ে মাখাতে হবে। ভালোমতো মাখানো হয়ে গেলে পাত্রের মুখ বন্ধ করে রেফ্রিজারেটরে রেখে দিতে হবে আধা ঘন্টার জন্য।

২. কড়াইতে ভেজিটেবল অয়েল দিয়ে মাঝারি আঁচে গরম করতে হবে। গরম তেলে পেঁয়াজ কুঁচি দিয়ে হালকা বাদামী করে ভেজে নিতে হবে। ভাজা হয়ে গেলে ফ্রিজে রাখা মেরিনেটেড খাসীর মাংসগুলো দিয়ে দিতে হবে। মাংসের গায়ের রঙ বদলে গেলে টমেটো দিয়ে মিনিট দশেক রান্না করতে হবে।

৩. এবার এতে পানি দিয়ে ফুটাতে হবে। পানিতে বলক আসলে চুলার আঁচ একদম কমিয়ে কড়াইয়ের মুখ ঢেকে দিতে হবে। চল্লিশ মিনিট পর নেড়েচেড়ে নামিয়ে নিতে হবে।

ফ্রেশ ধনিয়া পাতা কুঁচি ছিটিয়ে পরিবেশন করতে হবে মজাদার খাসির মাংসের ভিন্দালু।

এ সম্পর্কিত আরও খবর