ভিন্নমাত্রার রেসিপি: বীফ স্টাফড ক্যাপসিকাম

রেসিপি, লাইফস্টাইল

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল | 2023-12-17 19:20:28

প্রতিটি উপলক্ষ্যেই নতুন নতুন রেসিপি তৈরি করা হয়।
সেই উপলক্ষ্য যদি হয় কোরবানির ঈদ, তবে যেন নানান ধরণের রেসিপি তৈরির প্রতিযোগিতা শুরু হয়ে যায়। কোন রেসিপি রেখে কোন রেসিপি ট্রাই করা হবে, এটা নিয়েই দারুন দ্বন্দ্বে পড়ে যেতে হয়। এই দ্বন্দ্ব বাড়িয়ে দেওয়ার মতো লোভনীয় ও নতুন একটি রেসিপি হলো বীফ স্টাফড ক্যাপসিকাম।

অতিথি আপ্যায়নে বৈচিত্র আনতে এই খাবারের জুড়ি নেই। একই সাথে স্বাদু ও ভিন্নধর্মী রেসিপি হওয়ায় বড়দের পাশাপাশি ছোটদেরও দারুন পছন্দ হবে খাবারটি। সহজ কিছু উপাদানে অল্প সময়ের মাঝে তৈরি করা এই খাবারটির রেসিপিতে চোখ বুলিয়ে নিন চটজলদি।   

উপকরণ সমূহ:
১. ৬ টি ক্যাপসিকাম

২. গরুর মাংস কুঁচি।

৩. ১ কাপ চাল।

৪. ১ কাপ পেঁয়াজ কুঁচি।

৫. ২-৩ টি টমেটো।

৬. এক কাপ টমেটো সস।

৭. ১ কাপ চিডার চিজ।

৮. পরিমাণ মতো মরিচের গুঁড়া।

৯. স্বাদ মতো লবণ।

প্রস্তুত প্রণালী:
১. একটি বড় পাত্রে লবণ পানি নিয়ে ফুটাতে হবে। ক্যাপসিকামের মাথার অংশ কেটে ভেতরের সাদা অংশ ও বীজ ফেলে দিতে হবে। এরপর ক্যাপসিকাম ফুটন্ত পানিতে দিয়ে পাঁচ মিনিট অপেক্ষা করতে হবে। পানি থেকে তুলে পানি ঝড়িয়ে পাত্রে রাখার পর ক্যাপসিকামে লবণ ছিটিয়ে দিতে হবে।

২. অন্য একটি পাত্রে গরুর কুঁচি ও পেঁয়াজ দিয়ে পাঁচ মিনিট ভাজতে হবে। এতে স্বাদমতো লবণ ও মরিচের গুঁড়া দিয়ে নেড়েচেড়ে এরপর টমেটো, টমেটোর সস, চাল ও সয়া সস দিয়ে দিতে হবে। সবশেষে পানি দিয়ে একসাথে মিশিয়ে পাত্রের মুখ ঢেকে দিতে হবে। ১৫-২০ মিনিট পর পাত্রের মুখ উঠিয়ে তাতে চিডার চিজ ছড়িয়ে দিতে হবে।

৩. ইলেকট্রিক ওভেন ৩৫০ ডিগ্রিতে প্রি-হিট করে নিতে হবে। ক্যাপসিকামের ভেতর গরু ও ভাতের মিশ্রণ ভালোভাবে ভরে তার উপরে টমেটোর সস দিতে হবে। সস যেন পাতলা হয় সেজন্য সসের সাথে পানি মিশিয়ে নিতে হবে। চাইলে সসের উপরে কিছুটা চিজ ছড়িয়ে দিতে পারেন।

৪. ২৫-৩০ মিনিট বেক করার পর ক্যাপসিকামগুলো বের করে পরিবেশন করতে হবে।

এ সম্পর্কিত আরও খবর