সন্তানের বই পড়ার অভ্যাস তৈরি করবেন যেভাবে

পরামর্শ, লাইফস্টাইল

ফারজানা তাবাসসুম শীলা, কন্ট্রিবিউটর, লাইফস্টাইল | 2023-08-28 12:22:50

ওয়ারেন বাফেট , বিল গেটস ,মার্ক জাকারবার্গ বা এলন মাস্কের সাফল্যের গল্প তো আমরা সবাই জানি। কঠিন পরিশ্রম আর দৃঢ় মনোবলের কল্যাণে গড়ে তুলেছেন নিজেদের সাম্রাজ্য। কিন্তু তাদের যে চমৎকার অভ্যাসটি তাদেরকে করে তুলেছে আজকের সফল মানুষদের তালিকার শুরুর দিকের তারকা তা হচ্ছে বই পড়ার অভ্যাস। বাফেট ক্যারিয়ারের শুরুর দিকে শুধু এক দিনেই পড়তেন ৬০০-১০০০ পৃষ্ঠা এমনকি এখনও তার দিনের ৮০ ভাগ সময় পড়ার পেছনে ব্যয় করেন।

বিল গেটস বছরে অন্তত ৫০টি বই পড়েন। এলন মাস্ক তো শুধু বই পড়েই রকেট বানানো শিখে গিয়েছিলেন। জাকারবার্গ ২০১৫ তে ক্যাম্পেইন করেছিলেন প্রতি ২ সপ্তাহে একটি করে বই পড়ে শেষ করার লক্ষ্য নিয়ে! ভাবছেন আপনার সন্তানকেও শেখাবেন সফল মানুষদের এই দারুন অভ্যাসটি। কিন্তু এই স্মার্টফোন, ল্যাপটপের যুগে বাচ্চাটি তো স্ক্রিনের আলো ঝলমলে দুনিয়া ছেড়ে বইয়ের দিকে ফিরেও তাকাতে চাইছে না! তিনটি সহজ অথচ কার্যকর উপায়ে গড়ে তুলুন আপনার সন্তানের বই পড়ার অভ্যাস।

বই পড়ে শোনান

যেকোন অভ্যাস গড়ে তোলার সবচেয়ে উপযুক্ত সময় হলো, অল্প বয়সেই সন্তানকে সে বিষয়ের সাথে পরিচয় করিয়ে দেয়া! বলছি না তাকে জন্মের পর পরই স্কুলের ভর্তি পরীক্ষার জন্য তৈরি করতে হবে! বরং যে বয়সে সে প্রথম বুঝতে পারে আপনি কি করছেন বা বলছেন, সে বয়স থেকেই তাকে বই পড়ে শোনান। শুধু যে তার কাছে এটি একটি চমৎকার সময় কাটানোর উপায় হয়ে উঠবে তাই নয়, আপনার সাথে সম্পর্কও হয়ে উঠবে সুদৃঢ়। মোবাইল ফোনে রাইমস ছেড়ে দিয়ে শেখানোর চেয়ে রঙ্গিন ছবি আঁকা বই থেকে পড়ে শোনান। ঘুম পাড়ানোর সময় বই থেকে গল্প পড়ে শুনিয়ে ঘুম পাড়ানোর অভ্যাস করতে পারেন সময় থাকলে। এতে করে বইয়ের প্রতি আগ্রহ বাড়বে।

উপহার হিসেবে বই দিন

জন্মদিনে বা যেকোন উৎসবে অন্যান্য উপহারের সঙ্গে বই দিন আপনার সন্তানকে। তাকে উৎসাহিত করতে নতুন বই পড়া শেষ হওার পর তাকে প্রশ্ন করুন বইটি সম্পর্কে, তার পছন্দের চরিত্র কোনটি ছিল, কার মত হতে চায় বড় হয়ে জানতে চান। এতে করে তার মধ্যে বইয়ের চরিত্রের গভীরতা বিশ্লেষণের প্রবণতা তৈরি হবে এবং তার নিজের দারুণ একটি কল্পনার জগত সৃষ্টি হবে।

সন্তানের আদর্শ হয়ে উঠুন

বাচ্চারা শুধু আপনার উপদেশ শুনেই শেখে না,বড়দের দেখেও শেখে। অনুকরণ করা তাদের একটি সহজাত প্রবৃত্তি। সুতরাং আপনার সন্তান যদি আপনাকে সারাক্ষণ স্মার্টফোনে ডুবে থাকতে দেখে, সে স্বাভাবিকভাবেই সেটা শিখবে। তার অভ্যাস তৈরি করতে নিজেকে বদলাতে হবে আগে। নিজের বই পড়ার অভ্যাস ফিরিয়ে আনতে হবে। সে যখন দেখতে তার রিয়েল লাইফ সুপারহিরো বাবা বই পড়তে ভালবাসে, নিজের ভেতর সে এই অভ্যাস দেখতে চাইবে। মা যখন সুযোগ পেলেই বই নিয়ে বসে যায়, মায়ের মত হতে গিয়ে নিজের অজান্তেই এই দারুণ অভ্যাসটি গড়ে নেবে আদরের সন্তানটি।

এ সম্পর্কিত আরও খবর