খাবার সংরক্ষণে এই বিষয়গুলো জানা প্রয়োজন

বিবিধ, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪ | 2023-09-01 09:53:48

প্রতিদিনের খাবার তৈরি করার মত খাবার সংরক্ষণ করাটাও একটি বড় চ্যালেঞ্জ। খাবার সঠিক নিয়মে সংরক্ষণ করা হলে বেশ অনেকদিনের জন্য নিশ্চিন্তে থাকা যায়। বিশেষত কাঁচা সবজির মত জিনিসগুলো সংরক্ষণ করতে পারলে রান্নায় খুবই উপকার পাওয়া যায়। এক্ষেত্রে কিছু নিয়ম মেনে চললে কাজটা বেশ সহজ হয়ে যায় এবং দীর্ঘদিনের জন্য খাবার সংরক্ষণ করা সম্ভব হয়।

সঠিক বাক্স নির্বাচন

ফ্রিজে খাবার জিনিস রাখার ক্ষেত্রে পদ্ধতিটি সঠিক হওয়ার পাশাপাশি স্টোরেজের জন্য সঠিক বাক্স ব্যবহার করাও অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয়। ফ্রিজে দীর্ঘদিনের জন্য খাবার সংরক্ষণ করতে চাইলে যেকোন ধরণের প্লাস্টিকের বাক্সের পরিবর্তে স্টিলের ছট-বড় বাক্সতে সংরক্ষণ করতে হবে। এতে করে খাবারে প্লাস্টিকের ক্ষতিকর পদার্থ মিশে যাওয়ার সম্ভাবনা থাকবে না এবং লম্বা সময় নিয়ে সংরক্ষণ করা সম্ভব হবে। 

সবজি ভালোভাবে বেছে নেওয়া

বাজার থেকে সবজি আনার পর প্রথম ধাপেই সেগুলো ভালভাবে পরীক্ষা করে দেখতে হবে। একবারে বেশি পরিমাণ সবজি কেনা হলে অনেক সময় কিছু বা কয়েকটি সবজির অংশ বিশেষ পচা বা শুকনো হয়। সেই অংশটি কেটে বাদ দিতে হবে। এতে করে সবজিগুলো দ্রুত পচে যাবে না এবং তুলনামূলক লম্বা সময় ধরে তা সুরক্ষিত রাখা যাবে। সবজি সংরক্ষণের জন্য ভালোভাবে ধুয়ে, পানি ঝড়িয়ে সঠিক মাপে কাটার পরে সবজিগুলোকে একটি অ্যালুমিনিয়াম ফয়েলে মুড়ে ডিপ ফ্রিজ বা নরমাল ফ্রিজে রাখতে হবে।

সবজির পিউরি তৈরি করা

টমেটোর মত পর্যাপ্ত জলীয় অংশ সমৃদ্ধ ও দ্রুত পচনশীল জাতীয় সবজি ফ্রিজে রাখলেও খুব বেশিদিন স্থায়ী হয় না। সেক্ষেত্রে এমন সবজিগুলো পিষে পিউরি তথা টমেটোর পেস্ট তৈরি করে এরপর সংরক্ষণ করলে দীর্ঘদিন ভালো থাকবে। টমেটোর পিউরি তৈরির জন্য সম্পূর্ণ পানি ছাড়া পেস্ট তৈরি করে তেলে বাগার দিয়ে নিতে হবে। এরপর কাঁচের পাত্রে বা বোতলে করে সংরক্ষণ করতে হবে। রান্নায় টমেটোর প্রয়োজন হলে এই টমেটো পিউরি পরিমাণমত ব্যবহার করলেই হবে।

পেঁয়াজ ও রসুন সংরক্ষণ

যেকোন খাদ্য উপাদান সংরক্ষণের মাঝে পেঁয়াজ ও রসুন কুঁচি সংরক্ষণ করা হয় সবচেয়ে বেশি। কিন্তু পেঁয়াজ বা রসুন কুঁচি ডিপ ফ্রিজে সংরক্ষণ করা হলে তার স্বাদ নষ্ট হয়ে যায়, রান্নায় ব্যবহার করলে পানি ওঠে- এমন অভিযোগ পাওয়া যায়। এক্ষেত্রে একটি নিয়ম মানলে সমস্যাগুলো দেখা দেবে না। পেঁয়াজ বা রসুন কুঁচি করার সময় কোন ধরণের পানির সংস্পর্শে এদের আনা যাবে না। পেঁয়াজ ও রসুন ভালোভাবে পানিতে ধুতে পানি সম্পূর্ণ ঝড়িয়ে নিয়ে প্রয়োজনে কাপড়ের সাহায্যে মুছে নিতে হবে। এরপর কুঁচি করে বড় পাত্রে ছড়িয়ে রাখতে হবে ভেতরের পানিভাব কিছুটা কমে আসার জন্য। এরপরেই তা ডিপ ফ্রিজে সংরক্ষণ করতে হবে। তবে আর কোন সমস্যা থাকবে না।

এ সম্পর্কিত আরও খবর