সহজ উপকরণে সুস্বাদু ছয় ভর্তা

রেসিপি, লাইফস্টাইল

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল | 2023-09-01 18:37:09

পহেলা বৈশাখ মানেই হরেক ধরনের ভর্তার আয়োজন। পান্তা ভাত কিংবা গরম ভাতের পাতে কয়েক প্রকারের ভর্তা থাকলেই উৎসবের আমেজটা চলে আসে। বর্তমান পরিস্থিতি বিবেচনায় ইচ্ছা থাকলেও বিভিন্ন ধরনের উপকরণ যোগাড় করা বেশ কষ্টসাধ্য ব্যাপার। এ বিষয়টি মাথায় রেখেই আজকের ফিচারে তুলে আনা হয়েছে ছয়টি ভিন্ন ভিন্ন ভর্তার রেসিপি। যা একইসাথে অল্প কিছু সহজলভ্য উপকরণ দিয়ে তৈরি করা যাবে এবং খেতেও হবে বেশ সুস্বাদু।

টমেটো ভর্তা

উপকরণ: চারটি পাকা টমেটো, দুই টেবিল চামচ পেঁয়াজ কুঁচি, এক টেবিল চামচ ধনিয়া পাতা কুঁচি, এক চা চামচ কাঁচামরিচ কুঁচি, পরিমাণমতো সরিষা তেল, স্বাদমতো লবণ।

প্রণালি: টমেটো সামান্য লবন পানিতে সিদ্ধ করে খোসা ছাড়িয়ে এতে পেঁয়াজ, কাঁচামরিচ, ধনিয়াপাত কুঁচি, লবণ ও পরিমাণমতো তেল দিয়ে হাতের সাহায্যে চটকে নিতে হবে। লবণ ঝাল চেখে পরিবেশন করতে হবে।

বেগুন ভর্তা

ভর্তা

উপকরণ: একটি বড় বেগুন, দুই টেবিল চামচ পেঁয়াজ কুঁচি, এক চা চামচ কাঁচামরিচ কুঁচি, এক চা চামচ ধনিয়াপাতা কুঁচি, স্বাদমতো লবণ, দুই টেবিল চামচ সরিষা তেল।

প্রণালি: প্রথমে বেগুনের গায়ে তেল মাখিয়ে আগুনে পুড়িয়ে খোসা ছাড়িয়ে নিতে হবে। এবারে কড়াইতে তেল দিতে এতে পেঁয়াজ, কাঁচামরিচ কুঁচি দিয়ে হালকা ভেজে বেগুন দিয়ে মেশাতে হবে। পেয়াজ-মরিচ বেগুনের সাথে মিশে গেলে লবণ দিয়ে নেড়ে নামানোর আগে ধনিয়া পাতা ছড়িয়ে পরিবেশন করতে হবে।

টমেটো-বেগুন ভর্তা

উপকরণ: একটা বড় বেগুন, চারটা পাকা টমেটো, আধা কাপ পেঁয়াজ কুঁচি, চারটি শুকনা মরিচ, কাঁচামরিচ কুঁচি এক চা চামচ,ধনিয়া পাতা কুঁচি দুই টেবিল চামচ, স্বাদমতো লবণ, পরিমাণমত সরিষা তেল।

প্রণালি: বেগুন ও টমেটোতে তেল মাখিয়ে আগুনে পুড়িয়ে খোসা ছারিয়ে নিতে হবে। এবারে কড়াইতে পেঁয়াজ, কাঁচামরিচ ও শুকনা মরিচ দিয়ে হালকা ভেজে এতে টমেটো ও বেগুন দিয়ে দিতে হবে। কিছুক্ষণ নেড়েচেড়ে লবণ ও প্রয়োজনে অল্প সরিষা তেল দিতে হবে। নামানোর আগে ধনিয়া পাতা কুঁচি ছরিয়েও লবণ দেখে পরিবেশন করতে হবে।

চিংড়ি শুঁটকি ভর্তা

উপকরণ: চিংড়ি শুঁটকি এক কাপ, নারিকেল কোরা দুই টেবিল চামচ, শুকনো মরিচ ৩-৪টি, দুই টেবিল চামচ পেঁয়াজ কুঁচি, লবণ স্বাদমত।

প্রণালি: প্রথমে তাওয়ায় চিংড়ি শুঁটকি ভালোভাবে ধুয়ে টেলে নিতে হবে। এরপর শুটকি নামিয়ে অল্প তেলে শুকনা মরিচ টেলে নিতে হবে। সবশেষে পেঁয়াজ কুঁচি বেরেস্তার মত ভেজে নিতে হবে। এরপর সবগুলো উপকরণ একসাথে শিলপাটায় বেটে নিতে হবে। ভর্তার বাটার সময় খেয়াল রাখতে হবে, একদমযেন মিহি না হয়, অল্প পরিমানে আস্ত থাকে। বাটা হয়ে গেলে প্রয়োজনে তেল ও লবণ যোগ করে পরিবেশন করতে হবে।

রসুন-আলু ভর্তা

ভর্তা

উপকরণ: ২-৩টি মাঝারি আকৃতির আলু, দুই টেবিল চামচ সরিষার তেল, ৪-৫ কোয়া রসুন, ৩-৪টি শুকনা মরিচ, আধা কাপ পেঁয়াজ কুঁচি, লবণ স্বাদমতো

প্রণালি: আলু সিদ্ধ করে ছিলে চটকে নিতে হবে এবং তেলে রসুন, পেঁয়াজ ও শুকনা মরিচ ভেজে নিতে হবে। প্রথমে পেঁয়াজ, রসুন ও শুকনা মরিচ ভাজা সরিষা তেলে চটকে নিতে হবে। এরপর এতে লবণ ও সিদ্ধ আলু দিয়ে হাতের সাহায্যে ভালোভাবে মাখিয়ে নিতে হবে। প্রয়োজনে বাড়তি সরিষার তেল ও লবণ নিয়ে পরিবেশন করতে হবে।

শুঁটকি ভর্তা

উপকরণ: ২৫০ গ্রাম শুঁটকি, আধা কাপ পেঁয়াজ কুঁচি, শুকনা মরিচ ৬-৭টি, তিন কোয়া রসুন, তিন টেবিল চামচ সরিষার তেল, লবণ স্বাদমত।

প্রণালি: প্রথমে শুঁটকি ছোট টুকরা করে কেটে কুসুম গরম পানিতে ধুয়ে পরিষ্কার করে নিতে হবে। কড়াইতে তেল গরম করে এতে রসুন, শুকনা মরিচ ও পেঁয়াজ ভেজে নিতে হবে। ভাজা হয়ে গেলে তুলে এতে শুঁটকি ভেজে নিতে হবে। এবারে সবগুলো উপকরণ শিলপাটায় বেটে নিতে হবে এবং স্বাদমত লবণ ও সরিষার তেল দিতে হবে। চিংড়ি শুঁটকির মত এই শুঁটকি ভর্তাতেও বাটতে হবে আলতোভাবে যেন, কিছু মাছ আস্ত থাকে। বাটা হয়ে গেলে পরিবেশন করতে হবে।

এ সম্পর্কিত আরও খবর