স্বাস্থ্যকর গুণে ভরপুর গাঁদা ফুল

স্বাস্থ্য, লাইফস্টাইল

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল | 2023-09-01 12:45:33

এক ঝুড়ি উজ্জ্বল কমলা-হলুদ গাঁদা ফুল হলো রঙের ঝাঁপি।

বিয়ের অনুষ্ঠান, পহেলা ফাগুন কিংবা পহেলা বৈশাখেও গাঁদা ফুল ছাড়া উৎসবের আমেজটাই যেন আসে না। মনোহর সুবাসযুক্ত এই ফুল সাজসজ্জা কিংবা গৃহসজ্জার জন্যে ব্যবহৃত হলেও ভীষণ উপকারী ফুল হিসেবে আয়ুর্বেদিক ক্ষেত্রেও ব্যবহৃত হয় অনেক বড় পরিসরে।

প্রাকৃতিক এই উপাদানকে বলা হয়ে থাকে প্রশান্তিদায়ক উপাদান। এতে উপস্থিত থাকা বিশেষ উপকারী উপাদান ত্বকের সমস্যা থেকে শুরু করে পেটের সমস্যাতেও গুরুত্বপূর্ণ ইতিবাচক ভূমিকা পালন করে।

গাঁদা ফুলের মেডিসিনাল উপকারিতা সম্পর্কে অনেকেই জানেন না। আজকের ফিচারে দারুণ এই ফুলটির কিছু স্বাস্থ্য উপকারিতা তুলে ধরা হলো।

আরো পড়ুন: কেন খাবেন আদা?

ত্বকের উপকারে গাঁদা ফুল

এই ফুলে থাকা চমৎকার অ্যান্টিঅক্সিডেন্ট ও অ্যান্টি-সেপটিক উপাদান সমূহ ত্বকের ঘরোয়া চিকিৎসায় বেশ কার্যকর। রোদে পোড়াভাব, পোকামাকড়ের কামড়, আঁচিল, ও ব্রণের সমস্যায় গাঁদা ফুলের পাপড়ি ব্যবহারে উপকার পাওয়া যায়। এছাড়া ত্বকে ব্যাথা পেলে, পুড়ে গেলে অথবা র‍্যাশ দেখা দিলেও গাঁদা ফুলের পাপড়ি ব্যবহারে উন্নতি দেখা দেয়।

গাঁদা ফুল নতুন কোষ তৈরি করে এবং রক্ত চলাচল বৃদ্ধি করে। যা ত্বকের কোলাজেন তৈরির মাত্রা বৃদ্ধিতে সাহায্য করে। ফলে ত্বক থাকে সুস্থ ও সুন্দর।

ফ্রি-রেডিক্যাল ড্যামেজ কমায়

গাঁদা ফুলে শুধু অ্যান্টি-অক্সিডেন্ট উপাদানই নয়, আছে প্রদাহ-বিরোধী উপাদান সমূহও। গবেষণা থেকে দেখা গেছে গাঁদা ফুলে বেশ কিছু সক্রিয় ও উপকারী প্রদাহ-বিরোধী উপাদান রয়েছে যা ফ্রি-রেডিক্যাল ড্যামেজের মাত্রা কমাতে ও নতুন কোষ তৈরিতে কাজ করে। এমনকি শরীরের ক্ষতস্থানে ক্ষতিকর ব্যাকটেরিয়া জন্মাতেও বাধাদান করে।

পেটের সমস্যা ও পিরিয়ডের সমস্যা কমায়

অন্ত্রের সমস্যা যাকে বলা হয়ে থাকে কলাইটিস (Colitis) অথবা মলাশয়ের প্রদাহের সমস্যাকে কমিয়ে আনে গাঁদা ফুল। গাঁদা ফুলের পাপড়ি দিয়ে তৈরিকৃত চা গ্যাস্ট্রিক ও আলসারের সমস্যায় উপকারী পানীয়। এছাড়াও পিরিয়ড চলাকালীন সময়ে তলপেটের ব্যথা কমাতেও সাহায্য করে এই চা।

চোখের উপকারে গাঁদা ফুল

চোখের যে কোন ধরণের প্রদাহ ও ইনফেকশনের সমস্যায় গাঁদা ফুল বেশ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। চোখের ক্রনিক কোন সমস্যা কিংবা ইনফেকশনের সমস্যায় গাঁদা ফুল ব্যবহার চোখের চিকিৎসা ত্বরান্বিত করে।

আরো পড়ুন: শারীরিক ব্যথা ও প্রদাহ কমাতে উপকারী পানীয়

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে

আপনি কী ঠাণ্ডা কিংবা জ্বরের সমস্যায় দীর্ঘদিন ধরে ভুগছেন? সেক্ষেত্রে গাঁদা ফুলের পাপড়ির রস সবচেয়ে বেশি উপকারী ওষুধ হিসেবে কাজ করবে। গাঁদা ফুলের রস সাধারণ ঠাণ্ডা, কাশি, জ্বর, গলাব্যথার সমস্যা কমিয়ে আনে। পাশাপাশি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে দেয়। ফলে শরীর সহজে কোন রোগে আক্রান্ত হতে পারে না।

এতো সকল স্বাস্থ্য উপকারিতার ভেতর ছোট্ট করে আরো জেনে রাখুন, ঘরের পোকামাকড়ের উপদ্রব কমাতে খুব ভালো কাজ করে গাঁদা ফুল।

এ সম্পর্কিত আরও খবর