'হোক প্রতিবাদ খোঁপার কাঁটায়'

অনুষঙ্গ, লাইফস্টাইল

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল | 2023-09-01 17:48:01

‘আপনারা আওয়াজ তুলুন, প্রতিবাদী হোন’ নিশার দৃঢ় কণ্ঠে খুব স্পষ্টভাবেই ফুটে উঠেছিল এই অনুনয় কিংবা আকুতিটি।

কীসের বিরুদ্ধে আওয়াজ তোলার কথা বলছেন তিনি, কেন প্রতিবাদী হতে বলছেন, আর কেই-বা নিশা- সকল প্রশ্নের উত্তর পাওয়া যাবে একটি মাত্র শব্দে। সেটা হলো ‘বিজেন্স’।

নারীদের যৌন হয়রানির বিরুদ্ধে প্রতিবাদমূলক বার্তা নিয়ে সম্প্রতি বেশ ভিন্নধর্মী ও সৃজনশীল পণ্য উপস্থাপন করেছে অনলাইন ভিত্তিক প্রতিষ্ঠান BJNS’-বিজেন্স। খোঁপার কাঁটায় প্রতিবাদী বার্তা উপস্থাপনের ভেতর দিয়ে জনসচেতনতা তৈরির চেষ্টা করছে এই প্রতিষ্ঠানটি।

নিশা হলেন বিজেন্সের চারজন কর্ণধারের একজন। বিজু, জিসা, নিশা ও শুভ’র সম্মিলিত প্রয়াস ও প্রচেষ্টায় ২০১৫ সালে গড়ে ওঠে বিজেন্স। রুচিশীল ও মানসম্মত পণ্যের জন্য প্রথম থেকেই দারুণ ক্রেতা প্রিয় ও বিশ্বস্ত এই প্রতিষ্ঠানটি। নিশা’র সাথে ফোনালাপে কথা হয় বিজেন্সকে নিয়ে, তাদের এই চমৎকার উদ্ভাবনী আইডিয়া নিয়ে, খোঁপার কাঁটা নিয়ে।

নিশা জানান, কিছুদিন আগে নিজের সাথে ঘটে যাওয়া একটি দুর্ঘটনায় বেশ মুষড়ে পড়েছিলেন তিনি। তখন থেকেই চাচ্ছিলেন নিজের মতো করে প্রতিবাদ করতে। অনেকে লেখালিখির মাধ্যমে নিজের স্থান থেকে প্রতিবাদ করেন, সেভাবে মানসিক শান্তি পান।

নিশা নিজের অনুভুতিগুলোকে প্রকাশের মাধ্যম হিসেবে বেছে নিয়েছেন আর্ট তথা রিকশা পেইন্ট। তিনি জানান, আঁকার মাধ্যমেই তিনি মানসিক শান্তি ও স্বস্তি পান। নিজের স্থান থেকে নিজের মতো করে মনের ক্ষোভ ও প্রতিবাদকে পুঞ্জীভূত করে প্রকাশ করেছেন খোঁপার কাঁটায় লেখা একটিমাত্র লাইনের মাধ্যমে- ‘গা ঘেঁষে দাঁড়াবেন না’।

নিশা আরো জানালেন, প্রতিবাদমূলক বার্তা নিয়ে এটাই প্রথম কাজ নয়। বছর দুই আগে পহেলা বৈশাখে নারী নির্যাতনের ঘটনার পরিপ্রেক্ষিতে বিজেন্স প্রকাশ করেছিল ‘থামুন’ থিমের উপর তৈরি করা গহনা।

কথায় কথায় নিশা আরো জানালেন খোঁপার কাঁটা কোন বিজনেস স্ট্র্যাটেজি থেকে তৈরি করা হয়নি। পুরো কাজটাই করা হয়েছে জনসচেতনতা তৈরি করার উদ্দেশ্যে। এই খোঁপার কাঁটা কেউ কিনুক বা না কিনুক, পরুক বা না পরুক- তিনি চান সবার মাঝে যেন বার্তাটি পৌঁছায়, নাড়া দেয়। মানুষ যেন নারীদের যৌন হয়রানির বিষয়ে ভাবতে শুরু করেন। কেউ যেন নারীকে হয়রানি করার আগে দ্বিতীয়বার ভাবেন, কেউ যেন কোন অন্যায় দেখেও চুপ না থাকেন, প্রতিটা নারী-পুরুষ যেন নিজেদের অবস্থান থেকে প্রতিবাদে সোচ্চার হন। এমনটাই কাম্য বিজেন্সের নিশার।

আরো পড়ুন: বিলি রেজর: সামাজিক ট্যাবুকে ভেঙ্গে ব্যতিক্রমী অ্যাড নির্মাণ

তার সাথে আরো কথা হয় বিজেন্সের পণ্য ও পণ্যের মান নিয়ে। নিশা জানান, বিজেন্সের পণ্যের মানের বিষয়ে কখনোই ছাড় দেওয়া হয়না। ম্যাটেরিয়ালসের খরচ বেশি পড়ে গেলেও ভালো মানের পণ্য ক্রেতাদের কাছে পৌঁছে দেওয়াই তাদের মূল উদ্দেশ্য। আর তাইতো প্রায় তিন বছরের ব্যবসায়ী জীবনে পেয়েছেন ক্রেতাদের অফুরান সমর্থন ও ভালোবাসা।

তারই ধারাবাহিকতায় খোঁপার কাঁটা নিয়েও আলোচনা ও প্রশংসার জোয়ারে ভাসছে বিজেন্স। মানুষ দেখছে, জানছে, বুঝছে ও এই বিষয়টি নিয়ে কথা বলছে। ‘হোক প্রতিবাদ খোঁপার কাঁটায়’ ট্যাগ লাইন নিয়ে খোঁপার কাঁটা উপস্থাপনের ক্ষেত্রে এমনটাই চেয়েছিলেন নিশা।

গহনা এখন কিন্তু শুধুই সৌন্দর্য প্রকাশের অনুষঙ্গ নেই। ভিন্নমাত্রা এসেছে সেখানেও। এখন সচেতন হচ্ছেন সবাই এবং একইসাথে বাড়ছে সচেতনতা বৃদ্ধিমূলক কাজের পরিমাণও। সেই সাথে কাজের ধরণেও আসছে ব্যতিক্রমী আঙ্গিক।

এ সম্পর্কিত আরও খবর